PM Modi’s Virtual Rally in UP: যোগীরাজ্যে মনোবল জোগাতে ময়দানে এবার নমো, ‘জন চৌপল’ ঘিরে ঢালাও আয়োজন

Uttar Pradesh Assembly Election 2022: শামলি, মুজাফ্ফরনগর, বাগপত, সাহারানপুর, গৌতমবুদ্ধ নগর-এই পাঁচটি জেলা মিলিয়ে মোট ২১টি বিধানসভা কেন্দ্রে একসঙ্গেই প্রচার সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi's Virtual Rally in UP: যোগীরাজ্যে মনোবল জোগাতে ময়দানে এবার নমো, 'জন চৌপল' ঘিরে ঢালাও আয়োজন
নয়া দিগন্তের দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 1:46 PM

নয়া দিল্লি: হাতে আর মাত্র কয়েকটা দিন, তারপরই শুরু হতে চলেছে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022)। সাত দফায় এই নির্বাচন শাসক দল বিজেপির কাছে  অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এই নির্বাচনের ফলই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সুর বেধে দেবে। সেই কারণেই বিগত এক সপ্তাহ ধরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, সকলেই প্রচার সারেন। যোগীরাজ্যে প্রচারে এবার নামছেন প্রধানমন্ত্রীও। তবে সশরীরে নয়, ভার্চুয়াল মাধ্যমেই  রাজ্যবাসী ও দলীয় কর্মীদের বার্তা দেবেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিন আগ্রা ও লখনউ থেকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ (Yogi Adityanath) ও উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মাও এই অনুষ্ঠানে যোগ দেবেন।

সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, নির্বাচন কমিশনের তরফে ৩১ জানুয়ারি অবধি সশরীরে সমাবেশ বা মিছিলে নিষেধাজ্ঞা জারি করা করেছে, তার জেরেই বিকল্প হিসাবে ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে। সাধারণ মানুষের কাছে ভার্চুয়াল মাধ্যমেই পৌঁছে যাওয়ার জন্য ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউবের মতো মাধ্যমগুলিকেও ব্যবহার করা হচ্ছে। বিজেপির দাবি, এই ভার্চুয়াল সভার মাধ্যমে ২১টি বিধানসভা কেন্দ্রের ১০ লক্ষেরও বেশি মানুষের কাছে পৌঁছে যাওয়া যাবে।

জানা গিয়েছে, শামলি, মুজাফ্ফরনগর, বাগপত, সাহারানপুর, গৌতমবুদ্ধ নগর-এই পাঁচটি জেলা মিলিয়ে মোট ২১টি বিধানসভা কেন্দ্রে একসঙ্গেই প্রচার সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৯৮ টি মন্ডলের মোট ১০০টি জায়গায় প্রধানমন্ত্রীর ভাষণ শোনার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

কী কী প্রস্তুতি নিয়েছে বিজেপি?

রাজ্য বিজেপি কমিটির তরফে প্রধানমন্ত্রীর ‘জন চৌপল’-র সরাসরি সম্প্রচার দেখানোর জন্য লখনউয়ে একটি ভার্চুয়াল স্টুডিয়ো তৈরি করা হয়েছে। এই স্টুডিয়ো থেকেই পাঁচ জেলার ২১টি কেন্দ্রে প্রধানমন্ত্রীর বক্তব্যের সম্প্রচার করা হবে। ৯৮ থেকে ১০০ টি জায়গায় প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক দেখানোর ব্যবস্থা করা হয়েছে। বুথ সভাপতি, পান্না প্রমুখ (ভোটার তালিকার দায়িত্বে থাকেন যারা) সহ আনুমানিক ৪৯ হাজার মানুষ এই বক্তব্য শুনবেন।

এই স্টুডিয়ো থেকে সম্প্রচারের পাশাপাশি রেকর্ডিয়ের ব্যবস্থাও রয়েছে। এছাড়াও ‘ক্রোমা’-র ব্য়বস্থা রাখা হয়েছে, যার সাহায্যে ভার্চুয়াল সভা চলাকালীন প্রধানমন্ত্রীর পিছনে নানা দৃশ্য তুলে ধরা হবে। একইসঙ্গে ৩ডি স্টুডিয়ো মিক্স প্রযুক্তিরও ব্য়বহার করা হচ্ছে। এর সাহায্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা নেতা-মন্ত্রীদের কথাও একই জায়গা থেকে শুনতে পারবেন সাধারণ মানুষ। ভার্চুয়াল বৈঠকের লিঙ্ক পাঁচ জেলায় সমস্ত স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে পাঠানো হবে, যাতে তারা যাতায়াতের পথেও প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে পারেন।