Stray Cattle Hoarding Near Yogi Adityanath’s Rally: জনতার ঠাঁই মেলা দায়, মুখ্যমন্ত্রীর সভাস্থলে চরে বেড়াচ্ছে কয়েকশো গরু!

Uttar Pradesh Assembly Election 2022: মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বা বারাবনকির প্রশাসনের তরফে এই বিষয়ে কোনও জবাব দেওয়া না হলেও, বিকেলেই মুখ্যমন্ত্রী একটি ভিডিয়ো পোস্ট করেন। গত সপ্তাহেই নির্বাচনী প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই গরুর সমস্যার সমাধান করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই অংশটিই তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

Stray Cattle Hoarding Near Yogi Adityanath's Rally: জনতার ঠাঁই মেলা দায়, মুখ্যমন্ত্রীর সভাস্থলে চরে বেড়াচ্ছে কয়েকশো গরু!
মুখ্যমন্ত্রীর সভায় চরে বেড়াচ্ছে গরু। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 9:18 AM

লখনউ: উত্তর প্রদেশে শুরু হয়েছে বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022)। ইতিমধ্যেই তিন দফায় ভোট গ্রহণ হয়েছে, আজ চতুর্থ দফার ভোট গ্রহণ পর্ব। ভোটের ঠিক আগের দিনই নির্বাচনী প্রচারে আসবেন মুখ্যমন্ত্রী, তার জন্য বিশাল সভার আয়োজন করা হয়েছিল। এদিকে, মুখ্যমন্ত্রী সভায় পৌছনোর আগেই সভাস্থলের কাছেই কয়েকশো গরু (Cow) মাঠে ছেড়ে দিল কৃষকরা। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের বারবনকি(Barabanki)-তে।  সেখানেই মঙ্গলবার বিধানসভা নির্বাচনের প্রচারে এসেছিলেন বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। রাজ্যে গো-পালনের উপর বিশেষ জোর দেওয়া হলেও, তার জেরে বিভিন্ন এলাকায় যে গরুর উপদ্রব বাড়ছে, সেই বিষয়টি মুখ্যমন্ত্রীর কাছে তুলে ধরতেই এই অভিনব পদ্ধতি বেছে নিল বারাবনকির কৃষকরা।

কৃষক নেতা রণদীপ সিং মান মুখ্যমন্ত্রীর সভাস্থলের সামনেই কয়েকশো গরু চরে বেড়ানোর ভিডিয়ো টুইটারে পোস্ট করেন। তিনি লেখেন, “বারাবনকিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভা শুরুর আগেই কৃষকরা কয়েকশো গরু মাঠে ছেড়ে দেন। এলাকায় যে পরিমাণে গরুর সংখ্যা বাড়ছে, তা সামাল দেওয়ার জন্য কৃষকেরা কোনও উপায় খুঁজে পাচ্ছেন না। বিগত পাঁচ বছর ধরে উত্তর প্রদেশ সরকার ওই গরুর সমস্যার কোনও সমাধান খুঁজে পাচ্ছে না। তাই কৃষকেরা দেখতে চাইলেন যে মুখ্যমন্ত্রীর সভার আগে বিজেপি কী সমাধান সূত্র খুঁজে বের করে!”

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বা বারাবনকির প্রশাসনের তরফে এই বিষয়ে কোনও জবাব দেওয়া না হলেও, বিকেলেই মুখ্যমন্ত্রী একটি ভিডিয়ো পোস্ট করেন। গত সপ্তাহেই নির্বাচনী প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই গরুর সমস্যার সমাধান করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই অংশটিই তুলে ধরেন মুখ্যমন্ত্রী যোগী।

উল্লেখ্য, রবিবারের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “১০ মার্চের পর নতুন এক ব্যবস্থা তৈরি করা হবে, যাতে সাধারণ মানুষ মালিকানাহীন পশুদের জন্য যে সমস্যায় পড়ছেন, তার সমাধান করা হবে। যে সমস্ত গরুরা দুধ দেয় না, তাদের গোবর বিক্রি করেও যাতে অর্থ উপার্জন করা যায়, সেই ব্যবস্থা করা হবে।”

এদিকে, মুখ্যমন্ত্রীর ওই টুইটের জবাবেই পাল্টা আক্রমণ শানিয়েছে কংগ্রেস। বিগত পাঁচ বছর ধরে বিজেপি সরকার যে সাধারণ মানুষদের সমস্যাকে গুরুত্ব দেয়নি, কেবল নির্বাচনের আগেই মালিকানাহীন গরুর উপদ্রবের কথা মনে পড়েছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর, এই অভিযোগও করা হয়।