A.R Rahman On Remake Controversy: ‘অন্যের সৃষ্ট গান নিয়ে ভাববার আপনি কে’? প্রশ্ন এ.আর রহমানের

 A.R Rahman On Remake Controversy: এই বিষয়ে সঙ্গীত পরিচালক এ. আর রহমানের কাছে জিজ্ঞাসা করা হলে কী বলেন তিনি?

A.R Rahman On Remake Controversy: ‘অন্যের সৃষ্ট গান নিয়ে ভাববার আপনি কে’? প্রশ্ন এ.আর রহমানের
অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ.আর রহমান রিমেক সংস্কৃতি নিয়ে কী মত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 7:01 PM

গায়িকা নেহা কক্কর ফাল্গুনী পাঠকের জনপ্রিয় এবং আইকনিক গান, ১৯৯৯ সালে তৈরি ‘ম্যায়নে পায়েল হ্যায় ছনকাই’ নামক ‘ও সাজনা’ গানের রিমেক করেছেন। এই গান নিয়ে চলছে নানা বাক-বিতন্ডা সোশ্যাল মিডিয়ায়। নেহা আইকনিক গানকে নষ্ট করছেন বলে প্রতিক্রিয়া পেয়েছেন নেটিজ়েনদের থেকে। এমনকী ‘ডান্ডিয়া কুইন’ ফাল্গুনীও একই বিষয়ে তাঁর বিরক্তি প্রকাশ করেছেন। পাল্টা উত্তরে নেহাও নিজের বক্তব্য জানিয়েছেন। এই বিষয়ে সঙ্গীত পরিচালক এ. আর রহমানের কাছে জিজ্ঞাসা করা হলে কী বলেন তিনি? তাঁর সৃষ্ট অনেক গানও রিমেক হয়েছে। তাঁর মতে, হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রিতে গত কয়েক বছর ধরে এই রিমেক সংস্কৃতি সঙ্গীতের অবনতি ঘটাচ্ছে।

এ আর রহমান এই বিষয়ে তাঁর মতামত জানাতে গিয়ে জানান, তিনি যতই দেখছেন, ততই বিকৃত হচ্ছে সঙ্গীত দেখতে পাচ্ছেন। তাঁর মতে, রিমেকের মাধ্যমে সুরকার যে ভাবনা-চিন্তা নিয়ে একটি গান তৈরি করেন তা বিকৃত হয়ে যায়। অস্কার জয়ী কিংবদন্তী সুরকার  আরও যোগ করে বলেন, “লোকজন বলেন, ‘আমি নতুন করে কল্পনা করছি।’ তুমি কে আবার কল্পনা করার? অন্যের কাজ নেওয়ার ব্যাপারেও আমি খুব সতর্ক। আপনাকে শ্রদ্ধাশীল হতে হবে এবং আমি মনে করি এটি একটি ধূসর এলাকা, আমাদের এটি সাজাতে হবে।”

রহমান বর্তমানে তাঁর আসন্ন ছবি ‘পোনিয়িন সেলভান-১’ ছবির প্রচার করছেন। মণি রত্নমের পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, বিক্রম, ত্রিশা কৃষ্ণান, কার্থি এবং অন্যান্য। এটি ৩০ সেপ্টেম্বর সিনেমা হলে রিলিজ করছে।