Netflix: কথা রাখল নেটফ্লিক্স, ঘোষণার দু’দিনের মধ্যে চাকরি খোয়ালেন ১৫০জন কর্মী…

Job loss: এবার সত্যি সত্যি চাকরি খোয়ালেন নেটফ্লিক্সের ১৫০জন কর্মী। আনন্দের পরিবর্তে তাঁদের মুখে আজ বিষণ্ণতা ছাড়া কিছুই নেই। এর জন্য নাকি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকেও দায়ী করা হচ্ছে।

Netflix: কথা রাখল নেটফ্লিক্স, ঘোষণার দু'দিনের মধ্যে চাকরি খোয়ালেন ১৫০জন কর্মী...
নেটফ্লিক্স।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

May 19, 2022 | 6:23 PM

অ্যাপ্রেইজ়াল মাসে দুঃসংবাদ। মাইনে বাড়ার বদলে, পদোন্নতি হওয়ার বদলে হাতে এল চাকরি খোয়ানোর চিঠি। নেটফ্লিক্সের ১৫০ কর্মী জানতে পারলেন, কাজটা আর নেই! কারণ, কর্মীদের ব্যবসায় ঘাটতি হয়েছে। আশাতীত লাভের মুখ দেখেনি ওটিটি প্ল্যাটফর্ম। তাই ছাটাই হলেন ১৫০জন কর্মী। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, ব্যবসায়িক কারণেই এমন পদক্ষেপ নিয়েছে সংস্থা। ব্যক্তিগত পারফরম্যান্সের নিরিখে নাকি ছাটাই হয়নি। কর্মীদের তালিকায় রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের কর্মীরা। নেটফ্লিক্সের গ্রাহকের সংখ্যা কমেছে। ব্যবসায় ক্ষতি হয়েছে। সেই কোপ এসে পড়েছে কর্মীদের উপরও। বছরের শুরুতে ২২১.৬ মিলিয়ান সাবস্ক্রাইবার ছিল নেটফ্লিক্সের। সাবস্ক্রাইবারদের সেই সংখ্যা কমেছে অনেকটাই। এর জন্য নাকি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকেও দায়ী করা হচ্ছে।

সপ্তাহের শুরুতে জানা যায়, কর্মীদের জন্য নতুন নির্দেশিকা (গাইডলাইন) প্রকাশ করেছে নেটফ্লিক্স। ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তু ভাল না লাগলে চাকরিটাই ছেড়ে দিতে পারেন তাঁরা। বিগত সাত বছরে একবারও নির্দেশিকা পাল্টায়নি এই ওটিটি প্ল্যাটফর্ম। সম্প্রতি বের করেছে নতুন নির্দেশিকা এবং তাতে এমন কথাই লেখা আছে বড় বড় অক্ষরে। লেখা রয়েছে, কোনও কর্মীর যদি নেটফ্লিক্সের কনটেন্ট পছন্দ না হয়, তাঁরা চাকরি ছেড়ে দিতে পারেন অনায়াসেই। নতুন নির্দেশিকায় লেখা আছে কর্মীদের সেই সব বিষয়ে কাজ করতে হবে, যা তাঁদের ভাল নাও লাগতে পারে। কারও যদি মনে হয় বিষয়গুলি তাঁদের মনের মতো হচ্ছে না, তাঁরা কোম্পানি ছেড়ে দিতে পারেন।

যে নতুন নির্দেশিকা বের করেছে নেটফ্লিক্স, সেখানে একটু নতুন বিভাগ রয়েছে, যার নাম ‘আর্টিস্টিক এক্সপ্রেশন’। তাতে দর্শকের জন্য রয়েছে কিছু প্রোগ্র্যামিং। বলা হয়েছে, দর্শকরা সেখানে জানাতে পারেন, তাঁরা কী দেখতে চান। স্ট্রিম হওয়া ওয়েব সিরিজ় ও ছবির ক্ষেত্রে বৈচিত্র রাখা হয়েছে। নেটফ্লিক্সের মুখপাত্র জানিয়েছেন, ১৮ মাস ধরে সময় নিয়ে এই নতুন গাইডলাইন তৈরি করা হয়েছে। জানিয়েছেন, কর্মীদের বুঝতে হবে ওটিটি প্ল্যাটফর্মের জগতে নেটফ্লিক্সের স্থান ঠিক কোথায়। তাঁদের সিদ্ধান্ত নিতে হবে নেটফ্লিক্স তাঁদের জন্য কাজের আদর্শ জায়গা কি না। কালচারাল গাইডলাইন সম্পর্কে কর্মীদের নিজস্ব মতামত প্রকাশ করারও সুযোগ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১০০০টিরও বেশি মতামত পেয়েছেন তাঁরা।

এবার সত্যি সত্যি চাকরি খোয়ালেন নেটফ্লিক্সের ১৫০জন কর্মী। আনন্দের পরিবর্তে তাঁদের মুখে আজ বিষণ্ণতা ছাড়া কিছুই নেই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla