Arindam Sil: বাধা পেয়েছে বারবার, ফের একবার শুরু ‘তীরন্দাজ শবর’-এর শুটিং

অরিন্দমের শবর সিরিজের এটি চার নম্বর ছবি। নামভূমিকায় প্রতিবারের মতো এ বারেও শাশ্বত চট্টোপাধ্যায়। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অপ্রকাশিত উপন্যাস ‘তিরন্দাজ’ অবলম্বনে গাঁথা হয়েছে এই ছবির গল্প।

Arindam Sil: বাধা পেয়েছে বারবার, ফের একবার শুরু 'তীরন্দাজ শবর'-এর শুটিং
শবরের ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 2:42 PM

গত বছরই ছবির ঘোষণা হয়ে গিয়েছিল। শুরু হয়েছিল শুটিংও। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে সেই শুটিং স্থগিত থাকে। ফের একবার শুরু হল পরিচালক অরিন্দম শীলের ছবি তীরন্দাজ শবর-এর শুটিং। সোশ্যাল মিডিয়ায় সে কথা নেটিজেনদের সঙ্গে ভাগ করে অরিন্দম লিখেছেন, “কিছুক্ষণের মধ্যেই তীরন্দাজ শবরের শুটিং শুরু হতে চলেছে।”

অরিন্দমের শবর সিরিজের এটি চার নম্বর ছবি। নামভূমিকায় প্রতিবারের মতো এ বারেও শাশ্বত চট্টোপাধ্যায়। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অপ্রকাশিত উপন্যাস ‘তিরন্দাজ’ অবলম্বনে গাঁথা হয়েছে এই ছবির গল্প। ছবিতে শাশ্বত ছাড়াও রয়েছেন দেবলীনা কুমার, দেবযানী চট্টোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তী, অসীম রায় চৌধুরীসহ অনেকেই।” ছবিতে এক বিশেষ চরিত্রে থাক ছেন নাইজেল আকারাও। এই প্রথম অরিন্দমের ছবিতে নাইজেল। সঙ্গীত পরিচালনায় দায়িত্বে দেখা যাবে বিক্রম ঘোষকে। এর আগে নভেম্বরে এই ছবির শুট শুরু হলেও প্রযোজনা সংক্রান্ত কিছু জটিলতার জন্য শুটিং স্থগিত হয়। যদিও সে সব এখন অতীত। শবর আসছে…

মাস কয়েক আগে ‘মহানন্দা’ ছবির শুট করেছেন পরিচালক। স্বনামধন্য সাহিত্যিক মহাশ্বেতা দেবীর জীবনকথা এবং তাঁরই লেখা গল্পকথা মিশেলে ছবিটি। মহাশ্বেতা দেবীর চরিত্রে দেখা যাবে গার্গী রায় চৌধুরী এবং বিজন ভট্টাচার্য দেবশঙ্কর হালদার। ১৯৬২ সালে বিজন ভট্টাচার্যের সঙ্গে বিবাহবিচ্ছেদ ঘটে মহাশ্বেতার। সংসার ভেঙে গেলেও ছেলে নবারুণের জন্য খুব ভেঙে পড়েছিলেন। সে সময় তিনি অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যা করতেও গিয়েছিলেন, চিকিৎসকদের চেষ্টায় বেঁচে যান। ‘হাজার চুরাশির মা’ উপন্যাসে তিনি ছেলে থেকে বিচ্ছিন্ন হবার যন্ত্রণার প্রকাশও করেছিলেন।

টিভিনাইন বাংলাকে সেই ছবি প্রসঙ্গে অরিন্দম বলেছিলেন, “মহাশ্বেতা লিখেছিলেন, আমি আমার ঘর, আমার সংসার, আমার বাচ্চা সবাইকে ছেড়ে চলে আসি। বিবাহ বিচ্ছেদ সহজ কথা ছিল না সে সময়ে। তার থেকেও বড় নিজের ছেলেকে ফেলে চলে আসেন মহাশ্বেতা। ফেলে আসার পর ডিপ্রেশনে চলে যান লেখিকা। এই অসম্ভব ভালবাসা এবং ডিপ্রেশন। এবং আত্মহত্যার চেষ্টা। তাই কিশোর নবারুণ ছবিতেও গুরুত্বপূর্ণ চরিত্র।”

আরও পড়ুন-Arti Singh: গোবিন্দা ও ভাগ্নে অভিষেকের ঝামেলার খেসারত দিতে হচ্ছে আরতিকে!