Almonds: কোলেস্টেরল, রক্তচাপের জন্য হৃদরোগের ঝুঁকি বাড়ছে? আমন্ড খেলে পাবেন সব সমাধান

Health Benefits: ড্রাই ফ্রুটস হিসেবে শুধু আমন্ড খেলে আর অন্য কোনও শুকনো ফল খাওয়ার প্রয়োজন পড়বে না। এক্ষেত্রে আপনাকে ভেজানো আমন্ড খেতে হবে।

Almonds: কোলেস্টেরল, রক্তচাপের জন্য হৃদরোগের ঝুঁকি বাড়ছে? আমন্ড খেলে পাবেন সব সমাধান
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 2:09 PM

কাজু, পেস্তা, কিশমিশ, ডুমুর, খেজুর এসব শুকনো ফল স্বাস্থ্যের জন্য উপকারী। দিনের শুরুতে যদি এসব শুকনো ফল খাওয়া যায়, তাহলে স্বাস্থ্য নিয়ে আর কোনও চিন্তা থাকবে না। কিন্তু সব সময় এত ধরনের শুকনো ফল খাওয়া সম্ভব নয়। তবে শুধু আমন্ড খেলেও কাজ হবে। ড্রাই ফ্রুটস হিসেবে শুধু আমন্ড খেলে আর অন্য কোনও শুকনো ফল খাওয়ার প্রয়োজন পড়বে না। এক্ষেত্রে আপনাকে ভেজানো আমন্ড খেতে হবে। আমন্ডের তেল, দুধও কিন্তু একইভাবে উপকারী। আমন্ডের মধ্যে স্বাস্থ্যকর ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল রয়েছে। তাছাড়া আমন্ডে প্রোটিন, ফাইবার, ভিটামিন ই, ভিটামিন বি, আয়রন, ফসফরাস এবং আরও অনেক পুষ্টি রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, আমন্ড খেলে কী-কী উপকার পাওয়া যাবে…

অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার

আমন্ডের মধ্যে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো অক্সিডেটিভ চাপ কমাতে সাহায্য করে। এটি কোষের অণুগুলোকে ক্ষতি হাত থেকে রক্ষা করে, শরীরে প্রদাহ কমায় এবং ক্যানসারের ঝুঁকি কমায়।

ভিটামিন ই-এর চাহিদা পূরণ করে

আমন্ডের মধ্যে ভরপুর পরিমাণে ভিটামিন ই রয়েছে। এই ভিটামিন ই শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি আপনার শরীরের কোষের ঝিল্লিতে তৈরি করে এবং কোষগুলিকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে। মাত্র ২০ গ্রাম আমন্ড খেয়েও আপনি দৈনিক ভিটামিন ই-এর ৩৭% চাহিদা পূরণ করতে পারবেন। এই ভিটামিন ই আপনাকে হৃদরোগ, ক্যানসার এবং ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকি থেকে দূরে রাখবে। পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখার ক্ষেত্রেও দারুণ উপযোগী এই ভিটামিন ই।

কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখে

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হ্রদরোগের ঝুঁকি বাড়ে। প্রতিদিন আমন্ড খেলে আপনার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে পারে। এতে হৃদরোগের ঝুঁকিও কমে। পাশাপাশি হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সম্ভাবনাও হ্রাস পায়। যেহেতু অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া ও শরীরচর্চার অভাবে কোলেস্টেরলের মাত্রা বাড়ে, তাই রোজ নিয়ম করে আমন্ড খেলে অনেক উপকার মিলতে পারে।

রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে

আমন্ডের মধ্যে ম্যাগনেশিয়াম রয়েছে। এই পুষ্টি উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের কারণেও হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়। অন্যদিকে, কিডনি ফেলিয়রের ঝুঁকি তৈরি হয়। কিন্তু আমন্ড খেলে ম্যাগনেশিয়ামের ঘাটতি পূরণ হয় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। অন্যদিকে, এই পুষ্টি মানসিক চাপ, অবসাদ কমাতেও সাহায্য করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে

আমন্ডের মধ্যে কার্বোহাইড্রেট কম পরিমাণে রয়েছে। কিন্তু এতে ফাইবার, স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন বেশ ভাল পরিমাণে আছে। তাই আমন্ড খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং, ডায়াবেটিসের রোগীদের জন্য উপযোগী আমন্ড। এটি ইনসুলিন হরমোনের কার্যকারিতার উপর ভাল প্রভাব ফেলে।