Best Plant Based Protein: প্রোটিনে ভরপুর এই কয়েকটি নিরামিষ খাবারেই বর্ষায় বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা, বাড়ে শক্তিও! জানতেন…

Immunity System: সাদা তিলের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। এক চামচ সাদা তিল থেকে ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়। রোজ তিল বাটা খেতে পারলে ওজন কমে

Best Plant Based Protein: প্রোটিনে ভরপুর এই কয়েকটি নিরামিষ খাবারেই বর্ষায় বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা, বাড়ে শক্তিও! জানতেন...
শরীর সুস্থ রাখতে যা খাবেন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 16, 2022 | 4:56 PM

বর্ষাকালে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা এমনিই কমে যায়। ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশি, পেটের সমস্যা লেগেই থাকে। বৃষ্টিতে জ্বর, ইনফ্লুয়েঞ্জা, ভাইরাল ইনফেকশন সবচেয়ে বেশি হয়। আর এই মরশুমে শরীরের লড়াই করার ক্ষমতাও কমে যায়। যে কারণে এই সময়ে বাইরের খাবার একেবারেই এড়িয়ে চলতে বলা হয়। সেই সঙ্গে বেশি করে প্রোটিন খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আমাদের সবার ধারণা সবচেয়ে বেশি পরিমাণে পুষ্টি থাকে মাছ, মাংস আর ডিমের মধ্যে। তবে এর থেকেও বেশি পরিমাণ প্রোটিন থাকে এই সব উদ্ভিজ খাবারের মধ্যে। নিয়ম করে এই খাবার খেতে পারলে শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে সেই সঙ্গে ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ঘটিত যে কোনও রোগ সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

শরীরের যে কোনও ক্ষত পূরণে, পেশীর গঠনে, হাড়ের ঘনত্ব বাড়াতে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। উদ্ভিজ প্রোটিনের মধ্যে থাকে হাইফলিক অ্যাসিড, সেলেনিয়াম, জিঙ্ক, ফাইটোনিউট্রিয়েন্টের মত উপাদান। যে কারণে রোজকার ডায়েটে অবশ্যই রাখুন এই সব প্রোটিন। দেখে নিন আরও কী কী রাখতে পারেন মেনুতে-

সয়াবিন- সয়াবিনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। সেই সঙ্গে সোয়ার মধ্যে থাকে অ্যামাইনো অ্যাসিড। রোজ সয়াবিন বীজ ভিজিয়ে খেতে পারেন। চলতে পারে সোয়া মিল্কও। এছাড়াও সোয়াবিন দিয়ে বানিয়ে নিন তরকারি। সোয়াবিনের মধ্যে প্রোটিন আছে ৫৬%। আছে ফোলেট, ক্যালশিয়াম, ফাইবার, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়ামের চমৎকার উৎস।

তিল বীজ- সাদা তিলের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। এক চামচ সাদা তিল থেকে ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়। রোজ তিল বাটা খেতে পারলে ওজন কমে। যাঁদের ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরলের সমস্যা রয়েছে তাঁদের জন্যেও ভীষণ রকম ভাল কিন্তু এই তিলের বীজ। শরীরে কোনও সমস্যা থাকলে চলতে পারে তিলের তেলও।

সবুজ মুগ- অঙ্কুরিত মুগের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। এক কাপ সবুজ মুগের মধ্যে থাকে ৩৪৩ ক্যালোরি। আছে ২৩ গ্রাম প্রোটিন। যা আমাদের হজমে সাহায্য করে। আছে ফাইবার, ভিটামিন বি, সি, ক্যালশিয়াম। যা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে।

মুগ ডাল- যাঁরা নিয়মিত ভাবে নিরামিষ খান তাঁরা রোজ একবাটি করে খান মুগ ডাল। মুগ ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। আছে ভিটামিন, ম্যাগনেশিয়াম। রোজকার চাহিদার ১০-১২ গ্রাম প্রোটিন আসে এই মুগ ডাল থেকেই।

এই খবরটিও পড়ুন

লাল শাক– বড়ি দিয়ে লাল শাক খেতে খুব ভালই লাগে। লাল শাকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। আছে আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ভিটামিন কে। আছে অ্যান্থোসায়ানিন আর প্রচুর পরিমাণ ফাইবারও।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla