Mood-Elevating Food: মন খারাপ হলেই চকোলেট-পিৎজা? রান্নাঘরের এই খাবারে লুকিয়ে ভাল থাকার জাদু!

Food For Good Health: চকোলেট খেলে মন মোটেই ভাল হয় না। তবে ডার্ক চকোলেট মস্তিষ্কের জন্য খুবই ভাল...

Mood-Elevating Food: মন খারাপ হলেই চকোলেট-পিৎজা? রান্নাঘরের এই খাবারে লুকিয়ে ভাল থাকার জাদু!
মন ভাল রাখতে যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 5:20 PM

শরীর থাকলে যেমন শরীর খারাপ হয় তেমনই মাঝেমধ্যে মনও সব কাজ থেকে ছুটি নিতে চায়। সব দিন একই ভাবে চলতে চায় না মন। এবার মন খারাপ হলে মনকে ভাল রাখতে প্রথমেই কেউ খান মিষ্টি কেউ চকোলেট। অধিকাংশেরই ধারণা চকোলেট বা মিষ্টি খেলেই মন ভাল হয়ে যাবে। যদিও বিজ্ঞান বলছে মন খারাপের সঙ্গে মিষ্টির কোনও যোগ নেই। অর্থাৎ মিষ্টি খেলেই যে মন ভাল থাকবে এমন একেবারেই নয়। বরং এতে শারীরিক সমস্যা আসার সম্ভাবনা থাকে অনেকটাই বেশি। যে কোনও খাবারই আমাদের মস্তিষ্কের উপর সরাসরি প্রভাব ফেলে। খাদ্যতালিকায় ক্রমাগত পরিবর্তন হলে সেখান থেকে মনের উপরও প্রভাব পড়ে। শরীরের গঠন, আচরণ এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে রোজকারের এই খাদ্যাভ্যাস। আর তাই মন খারাপ হলেই চিপস, চকোলেটে দুব না দিয়ে রান্নাঘরে থাকা এই সব খাবারকেই সঙ্গী করে নিন। সাধারণ এই সব খাবারেই লুকিয়ে সুস্থ থাকার জাদুকাঠি।

কলা- কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার, আছে শর্করা, ভিটামিন বি ৬। মন মেজাজ ভাল রাখতে সাহায্য করে কলা। কলা খেলে শরীরে এনার্জি বাড়ে। সেই সঙ্গে মন খুশ তো করেই।

ওটস- দিনের শুরুতে অনেকেই ওটস খান। আর ওটসের মধ্যে থাকে একাধিক উপকারী উপাদান। থাকে প্রচুর পরিমাণে ফাইবার। এছাড়াও ওটসের মধ্যে থাকে আয়রন, যা ক্লান্তি দূর করে। ওটসের পরিজ, ওটসের উপমা, পোহা, কুকিজ বানিয়ে নিতে পারেন। দিনের শুরু করতে পারেন ওটসের স্মুদি দিয়ে। নিয়ম করে টানা ১০ দিন ওটস খান। দেখবেন মন অনেক ভাল থাকছে।

ডার্ক চকোলেট- চকোলেট খেলে মন মোটেই ভাল হয় না। তবে ডার্ক চকোলেট মস্তিষ্কের জন্য খুবই ভাল। ডার্ক চকোলেটের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ কিছু যৌগ, যা ডোপামিনের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে মন ভাল থাকবে, সঙ্গে সারাদিন কাজে এনার্জিও পাবেন। তাই চকোলেট নয়, ডার্ক চকোলেট খান।

মুসুর ডাল– মুসুর ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। আছে জিঙ্ক, ম্যাগনেসিয়াম। যে কারণে মুসুরডালকে সুপারফুড হিসেবেই গণ্য করা হয়। একবাটি ডাল সেদ্ধ করে খেতে পারেন রোজ। কিংবা মুসুর ডালের স্যুপ বানিয়েও খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে। প্রয়োজনীয় এনার্জি পাবেন আর মনও ভাল থাকবে।

বাদাম- বাদামের মধ্যে থাকে প্রয়োজনীয় কিছু খনিজ, ম্যাগনেশিয়াম, আয়রন। আর তাই রোজকারের ডায়েটে একমুঠো বাদাম অবশ্যই রাখবেন। পেস্তা, আখরোট, আমন্ড রোজ খান। তবে পরিমাণে ১০ টার বেশি নয়। তাই মন ভাল রাখতে এবং মধ্যরাতের খিদে মেটাতে এই বাদামের জুড়ি মেলা ভার।