Okra: নাম শুনে হেলাফেলা নয়! পরিচিতএই সবজির গুণেই ম্যাজিক হবে শরীরে…

Health Tips: ঢ্যাঁড়শের মধ্যে রয়েছে একাধিক গুণ। আছে ফাইবার, ভিটামিন, ম্যাগনেশিয়াম, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম। যা শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে

Okra: নাম শুনে হেলাফেলা নয়! পরিচিতএই সবজির গুণেই ম্যাজিক হবে শরীরে...
এই সবজির গুণেই সুগার থাকে নিয়ন্ত্রণে
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 07, 2022 | 7:13 AM

সব বাড়িতেই রোজকার বাজারের মধ্যে ঢ্যাঁড়শ থাকবেই। তা সে শীত হোক বা বর্ষা। সারাবছরই ঢ্যাঁড়শ পাওয়া যায় বাজারে। এই ঢ্যাঁড়শ নিয়ে কেউ যেমন করেন আদিখ্যেতা আবার তেমনই কিছুজনের কাছে ঢ্যাঁড়শ হল অতিজঘন্য একটি সবজি। নানা ভাবে ঢ্যাঁড়শ খাওয়া হয় বাড়িতে। কারোর পছন্দ সেদ্ধ তো কারোর ভাজা। এছাড়াও তরকারি তো আছেই। তবুও এই সবজিটির দিকে একটা তাচ্ছিল্যের দৃষ্টি রয়েই গিয়েছে। কোনও মানুষ যদি একটু সময় নিয়ে রয়ে-সয়ে কাজ করেন তাহলে আমরা তাঁকে বলি ঢ্যাঁড়শ। তবে এই সবজিকে নিয়ে হেলাফেলা নয়। এর কিন্তু গুণের কোনও পরিসীমা নেই। প্রকৃতি দেখে এভাবে কোনও সবজিকে যাচাই করা যায় না।

ঢ্যাঁড়শের মধ্যে রয়েছে একাধিক গুণ। আছে ফাইবার, ভিটামিন, ম্যাগনেশিয়াম, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম। যা আমাদের শরীর ভাল রাখতে যাহায্য করে। যে কারণে ডায়াবেটিস, হাইপারটেনসনের রোগীদেরও নিয়ম করে ড্যাঁড়শ খেতে বলা হয়। এছাড়াও এই সবজিটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে জল। যা শরীরের আর্দ্রতা বজায় রাখে। এছাড়াও ঢ্যাঁড়শের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। পেট থেকে ত্বক- একাধিক সমস্যা সেরে যায় যদি রোডকারের ডায়েটে রাখতে পারেন কিছু পরিমাণ ঢ্যাঁড়শ। যাঁরা ডায়েট করে অতিরিক্ত ওজন কমাতে চাইছেন তাঁরাও কিন্তু অবশ্যই রাখবেন পাতে।

জেনে নিন আরও যে সব কারণে রোজ খাবেন ঢ্যাঁড়শ-

রোগপ্রতিরোধক ক্ষমতা বাড়ায়- কোভিডের পর থেকে ইমিউনিটি নিয়ে সকলেই সচেতন। চিকিৎসকেরা বার বার বলে আসছেন প্রাকৃতিক উপায়ে শরীরে রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। ঢ্যাঁড়শের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট আর ভিটামিন সি। যা শরীরে ইমিউনিটি বাড়ায়।

ত্বক ভাল রাখে- গরমের এই বিশেষ সবজির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে জল। যা আমাদের ত্বককে ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও ঢ্যাঁড়শের মধ্যো রয়েছে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক আর শরীর ভাল রাখতে এই সব উপাদানের কিন্তু জুড়ি মেলা ভার।

দৃষ্টিশক্তি ভাল রাখে- ঢ্যাঁড়শের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। যা আমাদের দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। এই বিটা ক্যারোটিন আমাদের শরীরের জন্য ভাল। এর ফলে দৃষ্টিশক্তি ভাল থাকে। যাঁদের চোখে হাই-পাওয়ারের সমস্যা রয়েছে তাঁরাও রোজ খান ঢ্যাঁড়শ।

এই খবরটিও পড়ুন

পেটের সমস্যায়- ঢ্যাঁড়শের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভাল ফাইবার। যা আমাদের পেটের খেয়াল রাখে। পেটের যে কোনও সমস্যায় তাই খেতে পারেন ঢ্যাঁড়শ। যাঁরা নিয়মিত ভাবে পেটের সমস্যায় ভোগেন, তাঁরা তো অবশ্যই খান। পাশাপাশি যাঁরা পেট কমাতে চাইছেন তাঁরাও খেতে ভুলবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla