Heart Attack: সিদ্ধার্থের মতো হার্ট অ্যাটাক হতে পারে আপনারও! পুরুষ-মহিলার রয়েছে ভিন্ন লক্ষণ, সেগুলি কী কী?

সাধারণত হার্ট অ্যাটাকের সময় পুরুষ ও মহিলা উভয়েরই স্ট্রোকের সময় বুকে ব্যথা হয় কিন্তু মহিলাদের ক্ষেত্রে এই রোগের ক্ষেত্রে কিছু অন্য উপসর্গ দেখা যায়।

Heart Attack: সিদ্ধার্থের মতো হার্ট অ্যাটাক হতে পারে আপনারও! পুরুষ-মহিলার রয়েছে ভিন্ন লক্ষণ, সেগুলি কী কী?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 7:55 AM

সকলকে অবাক করিয়ে চলে গেলেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা সিদ্ধার্থ শুক্লা। বুধবার রাতে ঘুমের আগে একটি ওষুধ খেয়ে শুতে গিয়েছিলেন তিনি। তারপর আর ঘুম থেকে ওঠেননি। বৃহস্পতিবার ঘুম থেকে না ওঠায় তড়িঘড়ি জুহুর কুপার হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিত্‍সকরা। চিকিত্‍সকদের অনুমান, বাড়িতেই ঘুমের মধ্যে ম্যাসিভ হার্ট আর্টাকে আক্রান্ত হয়েছিলেন ৪০ বছর বয়সি এই অভিনেতা। তবে ময়নাতদন্তের পরই জানা যাবে মৃত্যুর আসাল কারণ।

শুধু সিদ্ধার্থ শুক্লাই নন, এমন পরিস্থিতির শিকার দেশের ৩০-৪৫ বছর বয়সি পুরুষ ও মহিলারা। উভয়েরই হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সম্পর্কে অবহিত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুরুষ ও মহিলাদের মধ্যে বিভিন্ন হার্ট অ্যাটাকের লক্ষণগুলি কী কী , সেগুলি জেনে নেওয়া যাক…

চিকিৎসকদের মতে, করোনারি ধমনির মধ্যে যদি ব্লকেজ তৈরি হয়, তখনই হার্ট অ্যাটাক হয়। অর্থাত্‍ যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদপিণ্ডে রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়। এর প্রাথমিক লক্ষণগুলি সাধারণত বুকে ব্যাথা. শ্বাসকষ্ট হওয়া, ঠান্ডার মধ্যে ঘাম হওয়া, বমি বমি ভাব, শরীরের উপরের অংশে ব্যাথা ও মাথা ঘোরা ইত্যাদি। তবে বিশেষজ্ঞদের মতে, পুরুষদের থেকে মহিলাদের হার্ট অ্যাটাকের লক্ষণ ভিন্ন হতে পারে। সাধারণত হার্ট অ্যাটাকের সময় পুরুষ ও মহিলা উভয়েরই স্ট্রোকের সময় বুকে ব্যথা হয় কিন্তু মহিলাদের ক্ষেত্রে এই রোগের ক্ষেত্রে কিছু অন্য উপসর্গ দেখা যায়।

চিকিত্‍সকদের কথায়, মহিলাদের ক্ষেত্রে লক্ষণগুলির মধ্যে যেগুলি সাধারণত দেখা যায়, তার মধ্যে শ্বাসকষ্ট, বমি পাওয়া,বমি বমি ভাব হতে পারে, আবার শুধু ঘাম হতে পারে। বুকের মাঝখানে ব্যাথা না হয়ে বাম দিকে বা বাম হাতে ব্যাথা শুরু হতে পারে।

লক্ষণগুলি মাঝারি থেকে বেশি হলেই চিকিত্‍সকরা ইসিজি বা রক্ত পরীক্ষা করার পরামর্শ দেন। ইসিজি থেকেই প্রমাণ হয়ে যায়, ব্যাথা কার্ডিয়াক কিনা । অন্যদিকে রক্তপরীক্ষার মাধ্যমে রোগীর হার্ট অ্যাটাক হচ্ছে কিনা তা বিস্তারিত জানা সম্ভব হয়। তবে ব্যাথার প্রকোপে কার্ডিয়াক হওয়ার সম্ভাবনা কম থাকলে শুধুমাত্র ইসিজি করাই ভাল।

বাড়িতে কোন কোন লক্ষণগুলি দেখে বুঝবেন যে আপনার বা আপনার পরিবারের সদস্য হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন?

কোভিড১৯ ভাইরাসের কারণে শ্বাসকষ্ট, ফুসফুসে ব্যাথা অনুভব করার কারণে প্রায়শই হার্ট অ্যাটাকের লক্ষণগুলি উপেক্ষা করছেন রোগীরা। বেশিরভাগ ক্ষেত্রেই রোগীরা এই লক্ষণগুলি বুঝে কার্ডিয়াক কিনা তা সনাক্ত করতে পারেন না। কিন্তু একজন ডাক্তারের মতামত সবসম নেওয়া প্রয়োজন। রোগীর পারিবারিক ইতিহাস, রোগীর প্রতিটি রোগের ইতিহাসের ভিত্তি করে ইসিজির মত পরীক্ষার ফলাফল একজন ডাক্তারের ক্ষেত্রে রোগ নির্ণয় করা সম্ভব হয়ে ওঠে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০১৬ সালে আনুমানিক ১.৯ মিলিয়ন মানুষ কার্ডিওভাসকুলার রোগে মারা গিয়েছেন। যা বিশ্বব্যাপী মোট মৃ্ত্যুর ৩১ শতাংশ। এই মৃত্যুর ৪৫ শতাংশই হৃদরোগ ও স্ট্রোকের কারণে হয়েছিল বলে জানা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিতে থাকা ব্যক্তির উচ্চ রক্তচাপ, গ্লুকোজ ও লিপিডের পাশাপাশি অতিরিক্ত ওজন ও স্থূলতা অন্য়তম কারণ। এই রোগের হাত থেকে মুক্তি পেতে লক্ষণ বুঝে দ্রুত চিকিত্‍সা শুরু করলে অকাল মৃত্যুর সম্ভাবনা রোধ করা সম্ভব।

আরও পড়ুন: হেঁসেলেই রয়েছে মৃত্যুফাঁদ! এই ৪ খাবার খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে