COVID Fever: ‘নির্বিষ’ হলেও থাকছে কোভিড, জ্বর হলে এই ৫ ঘরোয়া টোটকা রাখুন হাতের সামনে…

How To Control High Fever: জ্বর মানেই স্নান খাওয়া বন্ধ করে বসে থাকবেন না। স্নান করুন, ঘরের তৈরি খাবার খান। কোনও রকম তেল-মশলাদার খাবার খাবেন না। বাইরের খাবারও একেবারেই নয়

COVID Fever: 'নির্বিষ' হলেও থাকছে কোভিড, জ্বর হলে এই ৫ ঘরোয়া টোটকা রাখুন হাতের সামনে...
বাড়ছে কোভিড জ্বর
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 7:57 AM

বিশ্বজুড়ে ফের বাড়তে শুরু করেছে কোভিড আক্রান্তের সংখ্যা। এশিয়া আর ইউরোপের অনেক দেশেই চলছে কোভিডের চতুর্থ ঢেউ। ভারতেও বেশ কিছু রাজ্যে বেড়েছে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে খারাপ অবস্থা উত্তর কোরিয়াতে। বুধবার একদিনে সেখানে নতুন করে প্রায় তিনলক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন কোভিডে। যদিও উত্তর কোরিয়ার নাগরিকেরা কেউই কোভিডের কোনও টিকা নেয়নি।  তবে কোরিয়াতে যে ভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাই নিয়ে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এপ্রিলের শেষ থেকেই সে দেশের প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন অজানা জ্বরে। যদিও সেই দেশের প্্রশাসন এই জ্বরকে কোভিড বলতে নারাজ। ১০ লক্ষেরও বেশি মানুষ সেদেশে জ্বরে আক্রান্ত। সম্প্রতি একটি সমীক্ষা বলছে ওমিক্রনের সাবভ্যারিয়েন্ট BA.2 শনাক্ত হয়েছে সেই দেশে। বেশির ভাগ মানুষই এই ভ্যারিয়েন্টে আক্রান্ত। রাজধানী পিয়ংইয়ংয়ে আক্রান্তের সংখ্যা কিন্তু সবচাইতে বেশি।

জ্বরে যে সব সাধারণ লক্ষণ দেখা যাচ্ছে

এই সময়ে যাঁদেরই জ্বর হচ্ছে তাঁদের অধিকাংশেরই তাপমাত্রা 100.4 °F-এর আশপাশে ঘোরাফেরা করছে। কোভিড হলে জ্বর হওয়াটাই স্বাভাবিক। এই কোভিডের প্রাথমিক লক্ষণও হল জ্বর। সাধারণ জ্বরের থেকে এই জ্বর কিছুটা আলাদা। আর জ্বর যদি এর চেয়ে বেশি থাকে তাহলে অবশ্যই কোভিডের একটা পরীক্ষা করিয়ে নিন। সেই সঙ্গে কাজে লাগান কিছু ঘরোয়া টেটকা।

পর্যাপ্ত বিশ্রাম জরুরি 

জ্বর হলে বেশি কাজ করবেন না। ঘুমোন, শরীরকে বিশ্রাম দিন। খুব ভারী কোনও কাজও নয়। এতে মাথা ঘুরে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। অতিরিক্ত ক্লান্তি যাতে না আসে সেদিকে নজর দিন। স্নান করতেও কিন্তু ভুলবেন না। স্নান না করলে শরীর আরও বেশি খারাপ লাগে।

লিক্যুইড বেশি খান 

জ্বর হলে জল বেশি খান। স্যুপ, জুস, ডাবের জল এসব বেশি করে খান। এতে ডিহাইড্রেশন হবে না। শরীর অতিরিক্ত ক্লান্ত হয়েও পড়বে না। জ্বর হলে রুচি থাকে না। সেক্ষেত্রে তরল খাবারই কিন্তু ভাল অপশন।

জল পট্টি দিন 

জ্বর হলে ঠান্ডা জলে কাপড় ভিজিয়ে জল পট্টি দিন। ঘাড়ে, মাথায় যত বেশি জলের ছিটে দেবেন তত আরাম লাগবে। জল পট্টি দিতে থাকলে জ্বরও নামবে তাড়াতাড়ি।

গার্গল করুন 

নুন জলে গার্গল করুন। গলা ব্যথা, সর্দি-কাশির সমস্যা হলে উপশম হবে। জ্বর হলে নাক বন্ধ হয়ে যায়। বুকে কফ বসে যায়। সেক্ষেত্রে গার্গল হল সবচেয়ে ভাল।

স্নান খাওয়া বন্ধ নয় 

জ্বর মানেই স্নান খাওয়া বন্ধ করে বসে থাকবেন না। স্নান করুন, ঘরের তৈরি খাবার খান। কোনও রকম তেল-মশলাদার খাবার খাবেন না। বাইরের খাবারও একেবারেই নয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।