Blood Detoxification: গরমে চুমুক দিন এই পানীয়ে, রক্ত পরিষ্কার হবে ভিতর থেকে…

Detox Drink: রক্ত ভাল রাখতে এবং শরীরে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়াতে সব সময় যে চিকিৎসকের কাছে যেতে হবে বা ওষুধ খেতে হবে তা নয়। এর পরিবর্তে জোর দিন রোজকারের খাবারে

Blood Detoxification: গরমে চুমুক দিন এই পানীয়ে, রক্ত পরিষ্কার হবে ভিতর থেকে...
এই ডায়েটেই হবে পেট পরিষ্কার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 8:17 AM

ক্ষতিকারক টক্সিন যদি রক্তে জমতে থাকে তাহলে সেখান থেকে দেখা দেয় একাধিক সমস্যা। আর তাই রক্ত পরিষ্কার রাখা আমাদের কর্তব্য। খুব ব্রণর সমস্যা হচ্ছে, কিংবা প্রায়শই ফোঁড়া? এর অর্থ কিন্তু রক্তে জমছে দূষিত পদার্থ। এছাড়াও যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে নিয়মিত পেট পরিষ্কার হয় না তাঁদের ক্ষেত্রে সমস্যা হয় বেশি। এছাড়াও হঠাৎ পায়ে ব্যথা, পা ফুলে যাওয়া, গাঁটে ব্যথা, ইউরিক অ্যাসিডের সমস্যা কিংবা বার বার শরীরে যদি কোনও ইনফেকশন হয়ে যায় তাও কিন্তু দূষিত রক্তেরই ইঙ্গিত। শরীরের বিভিন্ন কোষে পুষ্টি আর অক্সিজেন পৌঁছে দেয় রক্ত। আর তাই রক্ত পরিষ্কার রাখা ভীষণ রকম জরুরি। বেশিরভাগ চর্মরোগের কারণই হল এই দূষিত রক্ত। রক্ত দূষিত হলে কিন্তু ওজনও বাড়ে। মুখরোচক যে সব খাবারের প্রতি আমাদের দৃ।্টি সবচাইতে বেশি সেই সব খাবারই হল রক্ত দূষণের মূলে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার কম খাওয়া হলে  কিংবা ফাইবার প্রয়োজনের তুলনায় কম খেলে তখনই রক্ত দূষণের সম্ভাবনা বাড়ে। তাই চিকিৎসক থেকে ঠাকুমাদের টোটকা- সবেতেই মূল কথা হল পেট পরিষ্কার রাখা। পেট পরিষ্কার থাকলেই হজদম ভাল হবে, ভাল থাকবে ত্বক আর চুল। এই পুরো সিস্টেম পরিষ্কার থাকলে মনও ভাল থাকবে।

রক্ত ভাল রাখতে এবং শরীরে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়াতে সব সময় যে চিকিৎসকের কাছে যেতে হবে বা ওষুধ খেতে হবে তা নয়। এর পরিবর্তে জোর দিন রোজকারের খাবারে। এতে যেমন  শরীর ভাল থাকবে তেমনই কিন্তু রক্তও হবে পরিষ্কার। বাঁচবে পকেট। গরমের দিনে আমাদের ঘাম বেশি হয়। এছাড়াও আর্দ্রতা বেশি থাকায় গা চিটচিট করে, ডিহাইড্রেশনের সমস্যা হয়। শরীরে জলের পরিমাণ কমে গেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়। হতে পারে বিভিন্ন বিপাক জনিত সমস্যাও। তাই রোজ লেবুর জল, অ্যাপেল সিডার ভিনিগার, রসুন, কাঁচা হলুদ, উচ্ছে এসব রাখুন ডায়েটে। সালফার রয়েছে এমন খাবারই বেশি করে খান। এতে লিভার, কিডনি, হার্ট সবই ভাল থাকবে। শরীরে কোনও রকম চুলকানির সমস্যাও হবে না।

View this post on Instagram

A post shared by daily smoothies (@dailys.smoothie)

সেই সঙ্গে বানিয়ে নিতে পারেন বিশেষ এই পানীয়। গরমের দিনে শসা আর আনারস দুই শরীরের জন্য উপাদেয়। আনারসের মধ্যে থাকে ব্রোমেলিন নামের একপ্রকার উৎসেচক। যা আমাদের হজমশক্তি ভাল রাখে। হজমের যে কোনও সমস্যায় আনারস খুব ভাল। এছাড়াও আনারসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সর্দি-কাশি-ঠান্ডা লাগার সমস্য রুখতে তাই আনারসের জুড়ি মেলা ভার। আনারসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবারও। যা ওজন কমাতে সাহায্য করে। তেমনই একাধিক উপকারিতা রয়েছে শসার। শসার মধ্যে থাকে প্রচুর পরিমাণ জল। ক্যালোরি একেবারেই নেই। কিন্তু বিভিন্ন খনিজতে ভরপুর। তাই শসা খেলে পেট ভরে আর ওজনও থাকে হাতের মধ্যে। মেটাবলিজম বাড়াতেও ভূমিকা রয়েছে এই শসার।

কেন খাবেন শসা-আনারস ডিটক্স ড্রিংক 

গরমের দিনে রক্ত পরিষ্কার রাখতে এই পানীয়ের জুড়ি মেলা ভার। একই সঙ্গে দূর হবে শরীরের ক্লান্তিও। তাই শসা আর আনারস টুকরো করে পিষে নিন। স্বাদ বাড়ানোর জন্য পিংক সল্ট, সামান্য আদা কুচি আর এক চামচ মধু দিতে পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।