COVID Fourth Wave: কোভিডের যে চার লক্ষণ নিয়ে মোটেই হেলাফেলা নয় এই চতুর্থ ঢেউ আবহে

COVID Fourth Wave: কোভিডের যে চার লক্ষণ নিয়ে মোটেই হেলাফেলা নয় এই চতুর্থ ঢেউ আবহে
যে সব লক্ষণগুলি কোনও ভাবেই এড়িয়ে যাবেন না

Coronavirus: বর্ষায় এমনিই পেটের সমস্যা বাড়ে। জ্বর, পেটে সংক্রমণ, ডায়রিয়া খুব সাধারণ সমস্যা। তাই ডায়রিয়া হলে ওষুধ খান। চিকিৎসকের পরামর্শ নিন। সঙ্গে মুখে মাস্ক অবশ্যই রাখবেন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 21, 2022 | 8:46 PM

ফের চোখ রাঙাচ্ছে কোভিড। গত ২৪ ঘন্টায় দেশ জুড়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় ভারতে কোভিডে মৃত্যু হয়েছে ১৮ জনের। নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ১২,৭৮১ জন। অ্যাক্সিভ কেসের সংখ্যার নিরিখে এগিয়ে মহারাষ্ট্র, কেরালা, দিল্লি, উত্তরপ্রদেশ, কর্ণাটকয পিছিয়ে নেই এ রাজ্যও। এখন যাঁরা কোভিডে আক্রান্ত হচ্ছেন তাঁদের বেশিরভাগের ক্ষেত্রেই থাকছে ইনফ্লুয়েঞ্জার মত উপসর্গ। আর তাই সামান্যতম উপসর্গও অবহেলা না করার পরামর্শ চিকিৎসকদের। নিয়মিত ভাবে কোভিড পরীক্ষা এবং বুস্টার ডোজের উপরই জোর দিচ্ছেন চিকিৎসকেরা। বর্তমানে কোভিড সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ওমিক্রনের নয়া সাব-ভ্যারিয়েন্ট। ওমিক্রনের BA.1 এবং BA.2 ভ্যারিয়েন্টটিই এর আগে সংক্রমণ ছড়িয়েছিল। বর্তমানে সংক্রমণ ছড়াচ্ছে BA.4 এবং BA.5 ভ্যারিয়েন্টটি। যদিও ভারতে সংক্রমণ ছড়ানোয় ৬০ শতাংশই দায়ী এই BA.2 ভ্যারিয়েন্টটি।

লক্ষণ

ওমিক্রনের সাধারণ লক্ষণ গুলির মধ্যে রয়েছে জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, জয়েন্টে ব্যথা এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা। এছাড়াও কিছু ক্ষেত্রে থাকছে ত্বকের সমস্যাও। এছাড়াও শ্বাসকষ্ট, বুকে ব্যথা, মাথা ঘোরা এসব লক্ষণও রয়েছে অনেকের মধ্যে। কোভিড বাড়লেও লোকের মধ্যে সেই সচেতনতা ফিরে আসেনি। প্রচুর মানুষ মাস্ক ছাড়াই বাড়ির বাইরে বেরোচ্ছেন। বুস্টার ডোজও নেননি অনেকেই। সামাজিক দূরত্ববিধি মানার কোনো বালাই নেই। সকলেই নিজের মত করে ঘুরে বেড়াচ্ছেন। কেউ আক্রান্ত হলে তিনি নিজেও অনেক সময় জানতে পারছেন না, কেননা সব সময় কোভিডের টেস্টও করাচ্ছেন না অনেকে। আর তাই ঠান্ডা লাগা, সর্দি-কাশির সমস্যায় প্রথম থেকেই সতর্ক থাকুন। তবে কোভিড যে বাড়তে পারে একথা আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু মানুষ তাতে সাবধান হননি। বরং যাবতীয় ভয় তুড়ি মেরে উড়িয়ে নিজের মত করে ঘুরে বেরিয়েছেন। অসচেতনতার জন্যই বাড়ছে কোভিডের গ্রাফ। তাই স্বাস্থ্যদফতরের বিধিনিষেধের জন্য অপেক্ষা করবেন না। বরং নিজেই আগে থেকে যথাযথ সতর্কতা মেনে চলুন।

এখন কোভিডের হোম-টেস্টিং কিট পাওয়া যায়। আর তাই তা কিনে রাখতেও ভুলবেন না। কোনও রকম সন্দেহ হলে নিজে পরীক্ষা করে দেখুন। নইলে সবথেকে নির্ভরযোগ্য হল RT-PCR পরীক্ষা। আর তাই যে সব লক্ষণ মোটেও এড়িয়ে যাবেন না-

ডায়রিয়ার সমস্যা 

বর্ষায় এমনিই পেটের সমস্যা বাড়ে। জ্বর, পেটে সংক্রমণ, ডায়রিয়া খুব সাধারণ সমস্যা। তাই ডায়রিয়া হলে ওষুধ খান। প্রচুর পরিমাণে জল আর খাবার খান। কিন্তু কোনও ভাবেই এড়িয়ে যাবেন না। সেই সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। এবারের কোভিডে সবচেয়ে বেশি জটিলতা তৈরি হচ্ছে অন্ত্রে। তাই এই বিষয়ে সতর্ক থাকুন।

পেটে টান ধরা 

অনেকেরই পেটে টান ধরা, ব্যথা, ক্র্যাম্প-সহ একাধিক সমস্যা হচ্ছে। সেই সঙ্গে থাকছে পেটে জ্বালা বা সংক্রমণের সম্ভাবনাও। অনেকের ক্ষেত্রে থাকছে বমি ভাব। আবার কিছুজনের খাবার আগে বমি পাচ্ছে এমন সমস্যাও হচ্ছে। তাই এই পেটের সমস্যায় হেলাফেলা নয়।

জ্বর 

সেই প্রথমদিন থেকে কোভিডের প্রধান উপসর্গ হল জ্বর। গলা ব্যথা, পেটের সমস্যা যাই থাক না কেন সঙ্গে অনেকেই ভুগছেন জ্বরে। পেট খারাপ আর জ্বর বর্ষার সাধারণ সমস্যা হলেও তা ফেলে রাখবেন না। অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA