Uterine Fibroids: পিরিয়ডস-এর সময় বেশি ব্লিডিং, তার সঙ্গে বার বার টয়লেটের বেগ! এমন লক্ষণ হলে সাবধান হোন এখনই

রক্তাল্পতা এবং বন্ধ্যাত্বর কারণ হতে পারে ইউটেরাইন ফাইব্রয়েডস। তাই এই রোগের উপসর্গ চেনা খুব জরুরি। দরকার সময়ে চিকিৎসা শুরু করাও।

Uterine Fibroids: পিরিয়ডস-এর সময় বেশি ব্লিডিং, তার সঙ্গে বার বার টয়লেটের বেগ! এমন লক্ষণ হলে সাবধান হোন এখনই
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 7:30 AM

মেনস্ট্রুয়েশনের সময় বা দু’টি পিরিয়ডস-এর মধ্যবর্তী সময়ে কি মারাত্মক ব্লিডিং হচ্ছে? সন্তান উৎপাদনক্ষম বয়সে এহেন উপসর্গ কিন্তু ইউটেরাইন ফাইব্রয়েডস-এর লক্ষণ হতে পারে— জানাচ্ছেন চিকিৎসকরা। বিশেষজ্ঞরা বলছেন উপরিউক্ত লক্ষণ দেখলে দেরি করবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ ঘন ঘন এমন রক্তপাত কিন্তু ভয়ঙ্কর জটিলতার জন্ম দিতে পারে। বিশেষ করে শরীরে বাসা বাঁধতে পারে অ্যানিমিয়া। দেখা দিতে পারে বন্ধ্যাত্ব! প্রশ্ন হল ইউটেরাইন ফাইব্রয়েডস-এর চিকিৎসা কী? গাইনিকোলজিস্টরা জানাচ্ছেন ইউটেরাইন ফাইব্রয়েডস খুবই পরিচিত একটি অসুখ। কিন্তু তার আগে জানা দরকার ফাইব্রয়েডস আসলে কী? জরায়ু বা ইউটেরাসে ছোটখাট টিউমার হলে তাকে ফাইব্রয়েডস বলে। এই ধরনের টিউমার সাধারণত ক্যান্সারযুক্ত হয় না। অবশ্য এই জাতীয় টিউমার বা ফাইব্রয়েডস মন্থরগতিতে বড় হতে থাকে। ফার্টাইল এজ বা সন্তান উৎপাদনক্ষম বয়স অথবা ৩০ বা ৩৫ বছর বয়সের মহিলাদের মধ্যে ফাইব্রয়েডস-এর সমস্যা ধরা পড়তে পারে। অবশ্য এর বেশি বয়সেও ফাইব্রয়েডস-এর সমস্যা নজরে আসে। প্রতি ৫ জন মহিলার মধ্যে ১ জন এই সমস্যায় আক্রান্ত হতে পারেন। তবে সবার মধ্যে এই রোগের উপসর্গ দেখা দেয় না বলে অনেক আগে থেকে রোগটি ধরা নাও পড়তে পারে।

লক্ষণ কী কী

মেনস্ট্রুয়েশনের সময় অত্যন্ত বেশিমাত্রায় রক্তপাত। বারংবার ইউরিনের বেগ আসা, কোষ্ঠকাঠিন্য, কোমর এবং পায়ে ব্যথা, পেলভিক ফ্লোর-এ চাপ অনুভূত হওয়া।

কোথায় হয়?

ফাইব্রয়েডস ইউটেরাসের দেওয়ালের বাইরে হতে পারে। সেক্ষেত্রে এই টিউমারকে বলে সাবসেরাস ফাইব্রয়েড। দেওয়ালের মধ্যে হতে পারে। এই ধরনের টিউমারকে বলে ইন্ট্রামিউরাল ফাইব্রয়েড। জরায়ুর অন্দরে ফাইব্রয়েডস হওয়ার আশঙ্কাও থাকতে পারে। এই ধরনের টিউমারকে বলে সাবমিউকাস ফাইব্রয়েড। কোন জায়গায় ফাইব্রয়েড হচ্ছে তার উপরেও উপসর্গের তারতম্য হতে পারে। কিছু মহিলার ছোট সাবসেরোসাল ফাইব্রয়েড হতে পারে তবে তার জন্য সেভাবে কোনও উপসর্গ নাও প্রকাশ পেতে পারে। অন্যদিকে সাবমিউকোসাল এবং মায়োমেট্রিয়াল ফাইব্রয়েডস থেকে হয়ে পারে তীব্র ব্যথা এবং রক্তপাত। এমনকী রক্তপাত হতে পারে দু’টি পিরিয়ডস-এর মধ্যবর্তী সময়েও!

কেন ফাইব্রয়েডস-এর কারণে রক্তপাত হয়?

চিকিৎসকরা জানাচ্ছেন , ইউটেরাইন ফাইব্রয়েডস –এর জরায়ুর গাত্রে চাপ দেওয়ার একটা প্রবণতা থাকে। ফলে মেনস্ট্রুয়েশনের সময় স্বাভাবিকের চাইতেও বেশি রক্তপাত হয়। ইউটেরাস স্বাভাবিক ভাবে সংকুচিত হতেও পারে না। ফলে ব্লিডিং বন্ধ করতেও পারে না। ইউটেরাসে রক্তবাহী নালীগুলির বৃদ্ধিতে সাহায্য করে ফাইব্রয়েডস। ফলে হেভি এবং অনিয়মিত পিরিয়ডস হতে থাকে।

স্বাভাবিকের চাইতে বেশিদিন ধরে পিরিয়ডস চলা, মাত্রাতরিক্তি ব্লিডিং হওয়ার সমস্যার কারণে দৈন্দিন কাজকর্মে ভাটা পড়লে বা দু’টি পিরিয়ডস-এর মধ্যবর্তী সময়েও বিলিডিং শুরু হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

সঠিক সময়ে ফাইব্রয়েডস-এর চিকিৎসা না হলে তা রক্তাল্পতা এমনকী ইনপার্টিলিটিও ডেকে আনতে পারে।

চিকিৎসা

ফাইব্রয়েডস-এর একমাত্র চিকিৎসা অপারেশন। তবে সবার অপারেশন করানোর দরকার পড়ে না। কোনও কোনও রোগীর রক্তপাত খুব বেশি হলে ওষুধ দিয়ে ব্লিডিং কমানোর চেষ্টা করা হয়। এছাড়া বেদনা হলে ব্যথা কমানোর ব্যবস্থা কর হয়। তবে ফাইব্রয়েডেস-এর কারণে পা ফুলে গেলে বা ইউরিন অথবা স্টুল আটকে গেলে তখন ফাইব্রয়েড বাদ দেওয়া ছাড়া কোনও উপায় থাকে না। এছাড়া ফাইব্রয়েডস-এর কারণে ইনফার্টিলিটি আসলে বা বারংবার সন্তান নষ্ট হলে সেক্ষেত্রেও ফাইব্রয়েডস বাদ দিতে হয় অপারেশন করে।

তবে আধুনিক কিছু পদ্ধতি রয়েছে যেমন ইউটেরাইন আর্টারি এম্বোলাইজেশনএবং এমআরআই গাইডেড ফোকাসড আলট্রাসাউন্ড অ্যাবলেশন। কমবয়সি মহিলা যাঁরা সার্জারি এড়াতে চান তাঁদের জন্য এই পদ্ধতিগুলি উপকারী।