Fatty liver disease: ত্বকের উপর মাকড়সার জালের মতো শিরা-উপশিরা ফুটে উঠেছে? উপেক্ষা করলেই বিপদ!

ফ্যাটি লিভার দুই ধরণের- অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক। অতিরিক্ত পরিমাণে অ্যালকোহলিক গ্রহণের ফলে অ্যালকোহলিক ফ্যাটি অ্যাসিডের সম্ভাবনা দেখা যায়। অন্যদিকে, স্থূলতা, ডায়াবেটিস ও গ্যাস্ট্রিক বাইপাস সার্জারির ফলে নন-অ্যালকোহলিক ফ্যাটি অ্যাসিড দেখা যায়।

Fatty liver disease: ত্বকের উপর মাকড়সার জালের মতো শিরা-উপশিরা ফুটে উঠেছে? উপেক্ষা করলেই বিপদ!
স্পাইডার ভেইন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 5:21 PM

হাই-ফ্যাট ডায়েট, মদ্যপান বা ওষুধ সেবন- স্থূলতা, কোলেস্টেরল ও ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগ বর্তমানে প্রায় সব ঘরেই রয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে ফ্যাটি লিভারের মতো সমস্যাও। ফ্যাটি লিভার দুই ধরণের- অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক। অতিরিক্ত পরিমাণে অ্যালকোহলিক গ্রহণের ফলে অ্যালকোহলিক ফ্যাটি অ্যাসিডের সম্ভাবনা দেখা যায়। অন্যদিকে, স্থূলতা, ডায়াবেটিস ও গ্যাস্ট্রিক বাইপাস সার্জারির ফলে নন-অ্যালকোহলিক ফ্যাটি অ্যাসিড দেখা যায়।

NAFLD বা নন-অ্যালকোহলিক ফ্যাটি অ্যাসিডের লক্ষণগুলি প্রথমের দিকে বিশেষ বোঝা যায় না। তবে ক্লান্তি, পেটের অস্বস্তি, হাতের তালু লাল হয়ে যাওয়া, জণ্ডিস এইগুলি দেখা যায়। ত্বকের মধ্যেও কিছু পরিবর্তন দেখা যায়, যেগুলি দেখা বোঝা সম্ভব শরীরের মধ্যে বাসা বেঁধেছে ফ্যাটি অ্যাসিডের মতো সমস্যা।

আপনার ত্বকের উপর কি নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের সম্ভাবনা প্রকাশ পায়?

স্থূলতা বা বিপাকীয় ব্যাধিগুলি ক্রমবর্ধমানের পাশাপাশি নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার আগের চেয়ে অনেক বেশি সাধারণ। ত্বকের উপর নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের প্রতিফলন দেখা যায়। চিড় ধরার মতো ত্বকের উপর এক প্রকার চিহ্ণ দেখা যায়, তা দেখেই বোঝা যায় শরীরে ফ্যাটি লিভারের মতো সম্ভাবনা ধীরে ধীরে বেড়ে চলেছে।

মায়ো ক্লিনিকের মতে, প্রাথমিক পর্যায়ে এই লক্ষণগুলি দেখা যায় না, তবে যখন এটি ফাইব্রোসিস, লিভার ক্যানসারর বা সিরোসিসের মতো আরও গুরুতর অবস্থায় পরিণত হয়ে যায়। সেইসময় মাকড়সা জালের মতো শিরাগুলির গঠন শুরু হয়।

মাকড়শার জালের মতো শিরা বা স্পাইডার ভেইন কী?

মাকড়সা শিরা, যা স্পাইডার অ্যাঞ্জিওমা সিরোসিস নামেও পরিচিত। লিভারে চর্বিযুক্ত অণুর জমা দ্বারা চিহ্নিত করা হয় যা রক্ত ​​সঞ্চালনকে ধীর গতিতে প্রবাহিত করে। এর ফলে রক্তচাপ বৃদ্ধি এবং ভ্যালিকোজ শিরা তৈরির ফলে রক্ত ​​জমাট বাঁধতে পারে। মাকড়সারর জালের মতো শিরাগুলির গাঢ় লাল হয়ে যায়, তখন সেটি আরও গুরুতর পরিস্থিতির ইঙ্গিত দেয়।

মাকড়সার জালের মতো শিরাগুলি ক্ষুদ্র,, ফোলা হয়ে থাকে। নীল বা লাল রঙের শিরাগুলি ত্বকের উপরিভাগে প্রকাশ পায়। এগুলি সাধারণত ফ্যাটি লিভার ডিজিজ বা সিরোসিসের পরবর্তী পর্যায়ে উপস্থিত হয়। যদিও এই শিরাগুলি শরীরের যে কোনও জায়গায় প্রদর্শিত হতে পারে, সেগুলি সম্ভবত মুখ, পিছনে বা কাঁধে প্রদর্শিত হয়। তবে যাঁদের ওজন ভারী, তাঁদের চামড়ার নীচে চর্বি জমে যাওয়ার ফলে মাঝে মাঝে এমন দেখা যায়। চামড়া পাতলা হয়ে গেলে ত্বকে টান পড়ে। তাই জালের মতো দেখা যায়।

সমাধান

ফ্যাটি লিভারের রোগ জীবনধারা পরিবর্তনের সাথে সংশোধন করা যেতে পারে। স্বাস্থ্যকর ডায়েট ও ওজন কমানোর জন্য পরামর্শ দেন চিকিত্‍সকরা। একটি গবেষণায় দেখা গিয়েছে, শরীরের ১০ শতাংশ ওজন কমানো লিভারের চর্বি কমাতে সাহায্য করতে পারে। জ্বালাভাব ও দাগ এড়াতে চিকিত্‍সা করা সম্ভব। NAFLD চিকিত্‍সার জন্য অ্যারোবিক্স ও পেশী শক্তির জন্য আদর্শ হিসেবে বিবেচনা করা হয়।

দৈনন্দিন ডায়েট থেকে চিনি একেবারে এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ। প্যাকেটজাত মিষ্টিযুক্ত খাবার, হাই-ফ্রুকটোজ কর্ন সিরাপের সঙ্গে একচি সম্পূর্ণরূপে এড়ানোপ পরামর্শ দেন চিকিত্‍সকরা।

আরও পড়ুন: COVID-19: কোভিড-১৯ মাস্ক না পরলে ২ মিটার শারীরিক দূরত্ব যথেষ্ট নয়! নয়া তথ্য প্রকাশে বাড়ছে উদ্বেগ