Blast in INS Ranvir: মুম্বইয়ে নৌসেনার ডকইয়ার্ডে আইএনএস রণবীরে বিস্ফোরণ, শহিদ ৩ নৌসেনা কর্মী

INS Ranvir blast in Mumbai: দুর্ঘটনার পরপরই ভারতীয় নৌবাহিনীর তরফে বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

Blast in INS Ranvir: মুম্বইয়ে নৌসেনার ডকইয়ার্ডে আইএনএস রণবীরে বিস্ফোরণ, শহিদ ৩ নৌসেনা কর্মী
আইএনএস রণবীরে বিস্ফোরণ (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 12:23 AM

মুম্বই: মুম্বইয়ে ভারতীয় নৌসেনার (Indian Navy) আইএনএস রণবীরে (INS Ranvir) ভয়াবহ বিস্ফোরণ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত তিনজন নৌসেনা কর্মী শহিদ হয়েছেন বলে জানা গিয়েছে। আইএনএস রণবীরের এই দুর্ঘটনায় আরও বেশ কয়েকজন নৌসেনা কর্মী আহত হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। মঙ্গলবার মুম্বইয়ের নৌসেনার ডকইয়ার্ডে এই ভয়ঙ্কর বিস্ফোরণটি হয়েছে। আইএনএস রণবীরের ভিতরে একটি কম্পার্টমেন্টে বিস্ফোরণে তিন জন নৌসেনা কর্মী প্রাণ হারিয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। তবে বিস্ফোরণের পরপরই আইএনএস রণবীরের অন্যান্য ক্রুরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসেন।

বিস্ফোরণের তদন্তের নির্দেশ দিয়েছে নৌসেনা

এদিকে দুর্ঘটনার পরপরই ভারতীয় নৌবাহিনীর তরফে বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ইস্টার্ন নেভাল কমান্ড থেকে আইএনএস রণবীর একটি ক্রস কোস্ট অপারেশনে মোতায়েন ছিল এবং শীঘ্রই বেস পোর্টে ফিরে আসবে। ঠিক কী কারণে বিস্ফোরণটি হয়েছে, তা খতিয়ে দেখতে একটি তদন্তকারী বোর্ড গঠনের কথা বলা হয়েছে নৌসেনার তরফে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দুর্ঘটনায় এখনও পর্যন্ত ১১ জন নৌসেনা কর্মী আহত হয়েছেন। আহতদের স্থানীয় নৌবাহিনী হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। এদিকে যে তিন জন নৌবাহিনীর কর্মী দুর্ঘটনায় শহিদ হয়েছেন, তাঁদের পরিচয় এখনও পর্যন্ত প্রকাশ্যে আসেনি।

ভারতীয় নৌসেনার অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ আইএনএস রণবীর

উল্লেখ্য ১৯৮৬ সালের ২৮ অক্টোবর আইএনএস রণবীর ভারতীয় নৌবাহিনীতে কমিশন পায়। এটি সমরতরীতে ৩১০ জন ক্রু থাকতে পারে এবং ভারতীয় নৌসেনার অন্যতম গুরত্বপূর্ণ একটি অঙ্গ। আইএনএস রণবীরে রয়েছে আধুনিক সমরাস্ত্র এবং সুসজ্জিত সেন্সর। এতে সারফেস-টু-ফেস এবং সারফেস-টু-এয়ার মিসাইল রয়েছে। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টি-মিসাইল গান এবং অ্যান্টি-সাবমেরিন রকেট লঞ্চার। এর আগে ২০২১ সালের ২৩ অক্টোবর ভারতীয় নৌবাহিনীর আইএনএস রণবিজয়ে আগুন লাগার ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় চারজন আহত হয়েছিলেন। এদিকে আইএনএস রণবীরে বিস্ফোরণের পর মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন : TMC Candidates in Goa Election: ‘খেলা’র জন্য তৈরি প্রথম এগারো, গোয়ায় প্রথম দফার প্রার্থী ঘোষণা করল তৃণমূল