Train Accident: বড় ট্রেন দুর্ঘটনার ৫৭ শতাংশই হয়েছে রেলকর্মীদের গাফিলতিতে

সবথেকে মর্মান্তির দুর্ঘটনা ঘটেছিল পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারে। ১৫৬৩৩ বিকানের গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হয় ২০২২ সালের ১৩ জানুয়ারি।

Train Accident: বড় ট্রেন দুর্ঘটনার ৫৭ শতাংশই হয়েছে রেলকর্মীদের গাফিলতিতে
আলিপুরদুয়ারে ট্রেন দুর্ঘটনা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 11:51 AM

নয়াদিল্লি: ভারতে প্রায় ৫৭ শতাংশ ট্রেন দুর্ঘটনা হয় রেলকর্মীদের গাফিলতিতে। একটি আরটিআই-এর জবাবে এই তথ্য দিয়েছে ভারতীয় রেলের নিরাপত্তা বোর্ড। ২০২১-২২ সালে ৩৫টি বড়সড় ট্রেন দুর্ঘটনায় কথা জানানো হয়েছে রেলের তরফে। যার মধ্যে ট্রেন বেলাইন হওয়ার জেরেই ঘটেছে অধিকাংশ দুর্ঘটনা। এই সব দুর্ঘটনার জেরে রেলের ৬৮ কোটি ৭৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলেও জানানো হয়েছে রেলের তরফে। রেলের তরফে জানানো হয়েছে, বড়সড় দুর্ঘটনা বলতে সে গুলিকেই বোঝানো হয়েছে, যে সব দুর্ঘটনায় মানুষের প্রাণহানি ঘটেছে, প্রচুর যাত্রী আহত হয়েছেন, রেলের সম্পত্তির ক্ষতি হয়েছে এবং রেল পরিষেবা বিপর্যস্ত হয়েছে।

এক সাংবাদিক আরটিআই করে রেল দুর্ঘটনার ব্যাপারে জানতে চেয়েছিলেন। ২০২১-২২ সালের সেই হিসাব জানিয়েছে রেল। যার মধ্যে উল্লেখ করা হয়েছে ৩৫টি রেল দুর্ঘটনার। এর মধ্যে ২০টি দুর্ঘটনা ‘রেলকর্মীদের গাফিলতি’তে ঘটেছে বলে জানিয়েছে রেল বোর্ড। বাকি দুর্ঘটনা যন্ত্রাংশ বিকল, প্রাকৃতিক দুর্যোগ সহ অন্যান্য কারণে ঘটেছে বলে জানানো হয়েছে আরটিআই-এ।

এ ছাড়াও ওই আরটিআই-এ এমন ২টি দুর্ঘটনা রয়েছে, যার জন্য কাউকেই দায়ী করা হয়নি। রেল জানিয়েছে, নাশকরতার কারণে ঘটেছে ওই দুর্ঘটনা। ছত্তীসগঢ়ের বাচেলি থেকে বিশাখাপত্তনম গামী একটি মালগাড়িতে হামলা চালায় মাওবাদীরা। ২০২১ সালের নভেম্বরে ঘটে সেই ঘটনা। এই ৩৫টি দুর্ঘটনার মধ্যে ২৭টি ঘটনা ট্রেন বেলাইনের। চারটি আগুন লাগার ঘটনা, ২টি ঘটনা ট্রেনের মুখোমুখি ধাক্কা।

এর মধ্যে সবথেকে মর্মান্তির দুর্ঘটনা ঘটেছিল পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারে। নর্থ ফ্রন্টিয়ার রেলের এলাকায় ঘটেছিল সেই দুর্ঘটনা। ১৫৬৩৩ বিকানের গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হয় ২০২২ সালের ১৩ জানুয়ারি। ওই এক্সপ্রেসের অন্তত ১২টি বগি লাইনচ্যুত হয়েছিল। ৯ জনের মৃত্যুর পাশাপাশি ৩৬ জনেরও বেশি আহত হয়েছিল সেই দুর্ঘটনায়। গাড়ির যন্ত্রাংশ বিকল হওয়ার জেরেই দুর্ঘটনা ঘটেছিল বলে জানিয়েছে রেল।