একুশের মঞ্চ থেকে চব্বিশের ইঙ্গিত! মমতার বক্তব্য শোনানো হবে যোগী ও মোদী রাজ্যে

TMC 21 July: তৃণমূল সূত্রে খবর, যোগী রাজ্য উত্তর প্রদেশেও এলইডি স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণের সরাসরি সম্প্রচার করা হবে।

একুশের মঞ্চ থেকে চব্বিশের ইঙ্গিত! মমতার বক্তব্য শোনানো হবে যোগী ও মোদী রাজ্যে
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 12:32 AM

কলকাতা: ‘সর্বভারতীয়’ দলের তকমা প্রকৃত অর্থে পুনরুদ্ধার করতে আগামী ২১শে জুলাইয়ের মঞ্চকে ব্যবহার করতে চায় তৃণমূল কংগ্রেস। কলকাতা এবং পশ্চিমবঙ্গ ছাপিয়ে দেশের অন্যান্য রাজ্যেও মমতা বন্দ্যোপাধ্যায়ের শহিদ দিবসের ভাষণ সম্প্রচার করার চূড়ান্ত পরিকল্পনা ইতিমধ্যেই নেওয়া হয়েছে। আগামী ২১ জুলাই দিল্লিতে যে তৃণমূল সুপ্রিমোর ভাষণের সম্প্রচার হবে তা আগেই জানা গিয়েছিল। এ বার সেই তালিকায় জুড়েছে একাধিক নতুন রাজ্যের নাম। তৃণমূল সূত্রে খবর, যোগী রাজ্য উত্তর প্রদেশেও এলইডি স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণের সরাসরি সম্প্রচার করা হবে।

কোভিড পরিস্থিতির কারণে গত বছরই প্রথমবার ভার্চুয়াল ২১শে জুলাই পালন করেছিল তৃণমূল। রাজ্যের প্রতিটি ব্লকে ব্লকে মাইক লাগিয়ে শোনানো হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ। এ বার সেই একই ঘটনার পুনরাবৃত্তি সর্বভারতীয় স্তরে কয়েকটি রাজ্যে করতে চায় তৃণমূল। বুধাবার সকাল পর্যন্ত শুধুই দিল্লির সাউথ অ্যাভিনিউতে তৃণমূলের সাংসদরা শহিদ দিবস পালন করবেন বলে জানানো হয়েছিল। রাত বাড়তেই আরেকটু সবিস্তারে তৃণমূল সূত্র জানিয়েছে, যোগী রাজ্য উত্তর প্রদেশে ও ত্রিপুরার আগরতলা এবং ধর্মনগরে মমতার ভাষণ শোনানো হবে। এমনকী গুজরাট ও অসমেও যাতে এই ভাষণের সরাসরি সম্প্রচার এলইডি স্ক্রিনের মাধ্যমে করা যায় তার তোড়জোড় শুরু করা হয়েছে।

তৃণমূল সূত্রে খবর, আগামী ২১ জুলাই শহিদ দিবস উপলক্ষে দুপুর ২ টোয় কালীঘাট থেকেই ভার্চুয়ালি বক্তব্য রাখবেন নেত্রী। অন্যান্যবার তাঁর বক্তব্য রাজ্য-কেন্দ্রিক হলেও এ বার স্বাভাবিক কারণেই গোটা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটের কথা মাথায় রেখেই তিনি ভাষণ দিতে পারেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ। বিশেষ করে আগামী বছর উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের কথা মাথায় রাখলে তৃণমূলের এই পদক্ষের অত্যন্ত ইঙ্গিতবহ।

ঘাসফুল শিবিরের জন্য সর্বদাই ২১শে জুলাইয়ের শহিদ দিবস নানা আঙ্গিকে গুরুত্বপূর্ণ হয়ে এসেছে। ধর্মতলার ওয়াই চ্যানেলের মোড়ে মঞ্চ করে হওয়া এই সমাবেশ থেকেই দলীয় নেতা কর্মীদের আগামীর পথ চলার মন্ত্র বাতলে দেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু গত বছর থেকে সেই সমাবেশে ছেদ পড়েছে করোনার কারণে। সে জন্যই এই বছরও ঝুঁকি না নিয়ে ভার্চুয়াল অনুষ্ঠানই করতে চান তৃণমূল নেত্রী। আরও পড়ুন: ফের মেডিক্যাল কাউন্সিলের সভাপতি পদে ‘বিতর্কিত’ নির্মল, তীব্র বিরোধিতা ডক্টর্স ফোরামের