Agnipath Scheme: অগ্নিপথ নিয়ে স্মারকলিপি, সই করলেন না কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি

সোমবার কনসালটেটিভ কমিটি ফর ডিফেন্সের বৈঠক হয়। সেখানে ১২ জন সাংসদ ছিলেন বলে সূত্রের খবর।

Agnipath Scheme: অগ্নিপথ নিয়ে স্মারকলিপি, সই করলেন না কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি
কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 10:11 PM

নয়াদিল্লি: এর আগেও পঞ্জাবের আনন্দপুর সাহিবের কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারির অগ্নিপথ-অবস্থান নিয়ে কিছুটা অন্য সুর শোনা গিয়েছিল। আরও একবার কংগ্রেসকে কিছুটা অস্বস্তিতে ফেললেন মণীশ। সোমবার প্রতিরক্ষা বিষয়ক কনসালটেটিভ কমিটির বৈঠক ছিল। সেখানে অগ্নিপথ ইস্যু ওঠে। সেখানেই নজরে আসে কংগ্রেসের মধ্যে বিভাজন।

সোমবার কনসালটেটিভ কমিটি ফর ডিফেন্সের বৈঠক হয়। সেখানে ১২ জন সাংসদ ছিলেন বলে সূত্রের খবর। এনডিএ’র পাঁচ সাংসদ অগ্নিপথের পক্ষে নিজেদের বক্তব্য রাখেন। অন্যদিকে ৬ বিরোধী পক্ষের সাংসদ এর বিরোধিতায় মুখর হন।

এই প্রকল্প ফেরত নেওয়ার দাবিতে তৃণমূল-সহ ৬ বিরোধী পক্ষের সাংসদ একটি স্মারকলিপিতে সইও করেন। বিরোধী শিবিরের ছয় সাংসদের মধ্যে ছিলেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, কংগ্রেসের রজনী পাটিল ও শক্তিসিং গোহিল, এনসিপির সুপ্রিয়া সুলে, আরজেডির এডি সিং। কিন্তু উল্লেখযোগ্যভাবে তাতে সই করেননি কংগ্রেসের মণীশ তিওয়ারি। কেন মণীশ তিওয়ারি সই করলেন না, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

কিছুদিন আগেই কেন্দ্রের তরফে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করা হয়। প্রতিরক্ষামন্ত্রকের এই প্রকল্প অনুযায়ী, মেধাভিত্তিক নিয়োগ হবে সেনায়। এই প্রকল্পের তরুণরা ‘অগ্নিবীর’ হিসাবে সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগও পাবেন। প্রশিক্ষণপর্ব-সহ চার বছরের মেয়াদে এই প্রকল্প। অগ্নিপথ প্রকল্প ঘোষণার সময় সশস্ত্র বাহিনীতে যাবতীয় নতুন নিয়োগের ক্ষেত্রে বয়ঃসীমা স্থির হয়েছিল সাড়ে ১৭ থেকে ২১ বছর।

অবশ্য, গত দু’ বছরে নিয়োগ প্রক্রিয়া সম্ভব না হওয়ার বিষয়টিকে বিবেচনায় রেখে সরকার ২০২২-এ প্রস্তাবিত নিয়োগের জন্য বয়সে এককালীন ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই অনুসারে, ২০২২-এ অগ্নিপথ প্রকল্পে নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়। অনেকেরই অভিযোগ, এই প্রকল্পে অবসর পরবর্তী সুযোগ সুবিধার কথা উল্লেখ নেই। এ ছাড়া চার বছর পর অবসরপ্রাপ্তদের কী হবে তাই নিয়েও প্রশ্ন তুলেছে বিরোধীরা।