IAF Chief: চার দশকের অভিজ্ঞতা, ঝুলিতে ১৫টি পদক, ভাদুরিয়ার পর বায়ুসেনার নেতৃত্বে ইনিই

Vivek Ram Chaudhari : ৩ হাজার ৮০০ ঘণ্টারও বেশি সময় আকাশে থাকার অভিজ্ঞতা রয়েছে। মিগ-২৯ বিমান নিয়ে আকাশপথে তাঁর জুরি মেলা কঠিন।

IAF Chief: চার দশকের অভিজ্ঞতা, ঝুলিতে ১৫টি পদক, ভাদুরিয়ার পর বায়ুসেনার নেতৃত্বে ইনিই
বায়ুসেনার নতুন প্রধান হচ্ছেন বিবেক রাম চৌধুরি (ফাইল ছবি)

নয়া দিল্লি : ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া (Air Chief Marshal R K S Bhaduria)। তাঁর অবসরের পরে চিফ অব এয়ার স্টাফ হিসেবে দায়িত্বগ্রহণ করবেন এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরি (Air Marhsal Vivek Ram Chaudhari)। বিবেক রাম চৌধুরি বর্তমানে বায়ুসেনার ভাইস চিফ অব এয়ার স্টাফ পদে নিযুক্ত রয়েছেন।

এয়ার মার্শাল চোধুরিকে ভারতীয় বায়ুসেনার সামরিক ক্ষেত্রে নিযুক্ত হন ১৯৮২ সালের ২৯ ডিসেম্বর। তারপর থেকে বিভিন্ন কমান্ডের দায়িত্ব সামলেছেন। বায়ুসেনার একাধিক সম্মান রয়েছে তাঁর ঝুলিতে। পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল এবং বায়ু সেনা মেডেলে সম্মানিত হয়েছেন তিনি। সব মিলিয়ে দীর্ঘদিন চার দশকের কর্মজীবনে ১৫ টি মেডেলে সম্মানিত হয়েছেন এয়ার মার্শাল বিবেক রাম চৌধুরি।

উল্লেখ্য, এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া দুই বছর আগে অর্থাৎ ২০১৯ সালে বায়ুসেনার প্রধান হিসেবে নিযুক্ত হয়েছিলেন। দিনটি ছিল ৩০ সেপ্টেম্বর। ঠিক দুই বছর পূর্তির দিনেই অবসর নিচ্ছেন আর কে এস ভাদুরিয়া।

আর তাঁর জায়গায় যিনি নতুন দায়িত্ব নিচ্ছেন, তিনি সমান নিপুণ। ৩ হাজার ৮০০ ঘণ্টারও বেশি সময় আকাশে থাকার অভিজ্ঞতা রয়েছে। মিগ-২৯ বিমান নিয়ে আকাশপথে তাঁর জুরি মেলা কঠিন। এছাড়া একাধিক যুদ্ধবিমান এবং ট্রেনার বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে। অপারেশন মেঘদূত এবং অপারেশন সফেদ সাগরের একজন ছিলেন বিবেক রাম চৌধুরি। এর আগে ওয়েস্টার্ন এয়ার কমান্ডের প্রধানের দায়িত্ব সামলেছেন তিনি।

১ জুলাই ভারতীয় বায়ুসেনার ভাইস চিফের দায়িত্ব গ্রহণ করেন বিবেক রাম চৌধুরি। অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল এইচ এস অরোরা ৩০ জুনের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পর, সেই আসনে বসেন এয়ার মার্শাল চৌধুরি। প্রায় চার দশক ধরে ভারতীয় বায়ুসেনার সঙ্গে যুক্ত রয়েছেন বিবেক রাম চৌধুরি।

মিগ-২৯ স্কোয়াড্রনকে কমান্ড করা থেকে শুরু করে, ফরওয়ার্ড বেস কমান্ড করা এবং পুনের বায়ুসেনার ঘাঁটিকেও কমান্ড করেছেন তিনি। শ্রীনগরে বায়ুসেনার চিফ অপারেশন অফিসারের পদেও দীর্ঘদিন নিযুক্ত ছিলেন বিবেক রাম চৌধুরি।

পরবর্তী জীবনে নয়া দিল্লির বায়ুসেনা ভবনে অ্যাসিস্ট্যান্ট চিফ অব এয়ার স্টাফ এবং তারপর ডেপুটি চিফ অব এয়ার স্টাফের দায়িত্বও সামলেছেন। ২০১৯ সালের অক্টোবর মাস থেকে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত ইস্টার্ন এয়ার কমান্ডের সিনিয়র এয়ার স্টাফ অফিসার হিসেবেও নিযুক্ত ছিলেন।

এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া অবসর নিচ্ছেন ৩০ সেপ্টেম্বর। তাঁর অবসর গ্রহণের পরে দেশের বায়ুসেনার ২৭ তম চিফ অব এয়ার স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বিবেক রাম চৌধুরি।

আরও পড়ুন : UK Policy on Covishield: কোভিশিল্ডকে স্বীকৃতি না দিলে ‘একই ভাষায় জবাব’…ব্রিটেনকে কড়া বার্তা ভারতের

আরও পড়ুন : Havana Syndrome: করোনার পর নতুন আতঙ্ক, ভারত সফররত সিআইএ অফিসারের হাভানা সিনড্রোমের উপসর্গ

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla