Cow: ‘গরুর এক ফোঁটা রক্ত মাটিতে না পড়লে সব সমস্যার সমাধান হয়ে যাবে’, যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে মন্তব্য বিচারকের

"বিজ্ঞানে প্রমাণিত হয়েছে, গোবর দিয়ে তৈরি বাড়িগুলি পারমাণবিক বিকিরণ ঠেকতে সক্ষম।"

Cow: 'গরুর এক ফোঁটা রক্ত মাটিতে না পড়লে সব সমস্যার সমাধান হয়ে যাবে', যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে মন্তব্য বিচারকের
প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 2:32 PM

তাপি: গোবর দিয়ে তৈরি ঘরগুলি পারমাণবিক বিকরণ থেকে রক্ষা করে। গোরুর মূত্রও অনেক রোগ নিরাময় করে। এটা কোনও বিশেষ নেতার বক্তব্য নয়, খোদ এক বিচারকের মন্তব্য। গরু পাচার এবং গো-নিধন নিয়ে এক মামলার রায় দিতে গিয়েই এই মন্তব্য করেছেন গুজরাটের তাপি জেলার নিম্ন আদালতের বিচারক সমীর ব্যাস। গরুর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বিচারক গরু রক্ষা করার কথাও বলেছেন। গরুকে মা উল্লেখ করে বিচারক বলেন, “পৃথিবীর সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে যদি গরুর এক ফোঁটা রক্ত মাটিতে না পড়ে। প্রতিদিন গো-হত্যা এবং গো-নিধন হচ্ছে। এটা সভ্য সমাজের কাছে লজ্জার।”

আদালত সূত্রে জানা গিয়েছে, আইন লঙ্ঘন করে গুজরাট থেকে মহারাষ্ট্রে গরু পাচারের অভিযোগে গত নভেম্বরে গ্রেফতার হয়েছিল ২২ বছরের এক যুবক। তাপী জেলার নিম্ন আদালতে সেই মামলাটি ওঠে। তারই পরিপ্রেক্ষিতে রায় দিতে গিয়ে একের পর এক বিস্ফোরক মন্তব্য করেন তাপী জেলার নিম্ন আদালতের ওই বিচারক।

ঠিক কী বলেছেন বিচারক? মানবসমাজে গরুর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তাপী নিম্ন আদালতের বিচারক বলেন, “বিজ্ঞানে প্রমাণিত হয়েছে, গোবর দিয়ে তৈরি বাড়িগুলি পারমাণবিক বিকিরণ ঠেকতে সক্ষম।” তিনি আরও বলেন, “গরুর মূত্র থেকে অনেক রোগের নিরাময় হয়।” বিচারক তাঁর রায়ের কপিতে গরুকে ‘আমাদের মা’ বলে উল্লেখ করেছেন। গো-হত্যার ঘটনায় দুঃখপ্রকাশ করে ওই বিচারক বলেন, “গরু কেবল পশু নয়, আমাদের মা।”

স্বাধীনতার ৭৫ বছর পরেও গো-হত্যা অবাধে হয়ে চলেছে বলেও আক্ষেপ প্রকাশ করেছেন তাপির নিম্ন আদালতের বিচারক। তিনি বলেন, “ধর্মের প্রতীক হল গরু।” এ প্রসঙ্গে সংস্কৃত দুটি শ্লোক উল্লেখ করে ধর্মের সঙ্গে গরুর সম্পর্কও ব্যাখ্যা করেছেন বিচারক।

গরুর সঙ্গে ধর্মের কী সম্পর্ক? তাপি জেলার নিম্ন আদালতের বিচারকের মতে, “গরু থেকেই ধর্মের সৃষ্টি। কারণ ধর্মের উৎপত্তি হয়েছে বৃষভা (ষাঁড়) থেকে, যা গরুর পুত্র।”

গরুর প্রয়োজনীয়তা বিশদ ব্যাখ্যা করে গো-পাচারে অভিযুক্ত যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন তাপি নিম্ন আদালতের ওই বিচারক।