National Cooperative Conference : নমোর সমৃদ্ধির স্বপ্নকে বাস্তবায়িত করতে প্রথম সহকারিতা সম্মেলনে অমিত শাহ

Amit Shah: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহযোগিতা থেকে সমৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে শনিবার এই সম্মেলনে ভাষণ দেবেন দেশের প্রথম সহযোগিতা মন্ত্রী অমিত শাহ।

National Cooperative Conference : নমোর সমৃদ্ধির স্বপ্নকে বাস্তবায়িত করতে প্রথম সহকারিতা সম্মেলনে অমিত শাহ
তৃণমূল সাংসদদের সঙ্গে দেখা করছেন অমিত শাহ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 8:07 AM

নয়া দিল্লি : ভারতের প্রথম সহকারিতা সম্মেলন আয়োজিত হচ্ছে শনিবার। রাজধানীর ইন্দিরা গান্ধী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই সহযোগ সম্মেলন। সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণের সময়েই সহকারিতা মন্ত্রক চালু করা হয় এবং সহকারিতা মন্ত্রকের প্রথম মন্ত্রী হন অমিত শাহ (Amit Shah)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘সহকারিতা থেকে সমৃদ্ধির’ লক্ষ্যকে সামনে রেখে শনিবার এই সম্মেলনের ভাষণ দেবেন দেশের প্রথম সহকারিতা মন্ত্রী অমিত শাহ। দেশে প্রথমবার এই ধরনের কোনও সম্মেলন আয়োজিত হচ্ছে এবং সেখানে সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে যুক্ত ব্যক্তিদের উদ্দেশে কী বার্তা দেবেন অমিত শাহ? সেই দিকেই তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সহকারিতা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বি এল বর্মা এবং আন্তর্জাতিক সহযোগিতা জোটের (গ্লোবাল) সভাপতি এরিয়েল গুয়ার্কো। এই সম্মেলনে গোটা দেশের প্রায় ২ হাজারেরও বেশি মানুষ এবং বিশ্বের কয়েক কোটি মানুষকে যুক্ত করা হবে। শনিবার সকাল ১১ টা থেকে শুরু হবে সহকারিতা সম্মেলন। ইন্ডিয়ান ফার্মারস ফার্টিলাইজ়ার কোঅপারেটিভ (IFFCO), ন্যাশনাল কোঅপারেটিভ ফেডারেশন অব ইন্ডিয়া, আমুল, সহকার ভারতী, ন্যাশনাল এগ্রিকালচারাল কোঅপারেটিভ ফেডারেশন অব ইন্ডিয়া (NAFED) , কৃষক ভারকী কোঅপারেটিভ (KRIBHCO) এবং অন্যান্য মাধ্যমের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচারিত হবে এই সম্মেলন। যাতে দেশ ও বিদেশে কোটি কোটি মানুষ এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পারেন, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ।

সহকারিতা ও সমৃদ্ধির পথ আরও মজবুত হবে

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সহকারিতা মন্ত্রক গঠন করা হয়েছে এবং এই মন্ত্রকের প্রথম মন্ত্রী হয়েছেন অমিত শাহ। দেশব্যাপী সহকারিতার মাধ্যমে সমৃদ্ধির পথকে আরও শক্তিশালী করার জন্য একটি পৃথক প্রশাসনিক, আইনি এবং নীতিগত কাঠামো তৈরি করাই এই মন্ত্রক গঠনের মূল উদ্দেশ্য। বিশেষ করে দেশের একেবারে তৃণমূল স্তরের মানুষ পর্যন্ত যাতে এই সুবিধা পৌঁছে যায়, তা নিশ্চিত করতেই সহকারিতা ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলতে তৎপর অমিত শাহ। যাঁরা বিভিন্ন সমবায়ের সঙ্গে যুক্ত, তাঁদের কাজ আরও সহজ করতে ‘সহকারিতা থেকে সমৃদ্ধি’ মূল মন্ত্র গ্রহণ করেছে এই মন্ত্রক। এর মূল লক্ষ্য, সহকারিতা প্রক্রিয়াগুলিকে আরও সুসংগঠিত করে এবং বহু-রাজ্য সমবায় সমিতির (এমএসসিএস) বিকাশ ঘটানো। প্রধানমন্ত্রী মোদীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’ -এর স্বপ্ন বাস্তবায়নে অবশ্যই সহকারিতা মন্ত্রক আগামী দিনে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতের প্রথম সহকারিতা সম্মেলন আয়োজন হচ্ছে। আর ইফকো, ভারতের জাতীয় সমবায় ফেডারেশন, আমুল, সহকার ভারতী, নাফেড, কৃভকো মতো প্রথম সারির সমবায় গোষ্ঠীগুলি একসঙ্গে এই সম্মেলনে হাজির থাকছে।। দেশ জুড়ে বিভিন্ন রাজ্য এবং বিভিন্ন সমবায় খাতের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করবেন এবং স্বনির্ভর ভারতের স্বপ্ন বাস্তবায়নে নিজ নিজ অবদান রাখবেন।

ইন্টারন্যাশনাল কো -অপারেটিভ অ্যালায়েন্সের (গ্লোবাল) সভাপতি এরিয়েল গুয়ার্কোও আগামিকালের সম্মেলনে উপস্থিত থাকবেন

আরও পড়ুন : PM Modi-Kamala Harris Meet: ‘বছরের পর বছর সন্ত্রাসবাদের শিকার ভারত’, পাক ভূমিকা নিয়ে নিজেই কথা তুললেন কমলা