ঘাম-মূত্রের গন্ধ শুঁকেই কোভিড চিনে নেবে কুকুর, পরীক্ষায় সাফল্য মিলছে ভারতে

চিপ্পিপারাই নামে এক ভারতীয় প্রজাতির কুকুরকে দিয়ে নমুনা পরীক্ষা করানো হচ্ছে

ঘাম-মূত্রের গন্ধ শুঁকেই কোভিড চিনে নেবে কুকুর, পরীক্ষায় সাফল্য মিলছে ভারতে
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 7:11 PM

নয়া দিল্লি: এক বছরের কিছু বেশি সময় হল, কোভিড-১৯ নামক অদৃশ্য শত্রুর সঙ্গে পরিচিত হতে হয়েছে বিশ্বের মানুষকে। নতুন এই ভাইরাসের মোকাবিলায় চলেছে নানা ধরনের পরীক্ষা-নিরিক্ষা। অনেক ক্ষেত্রেই মিলেছে সাফল্য। ভ্যাকসিনও দেওয়া শুরু হয়েছে একাধিক দেশে। এবার আরও এক ধাপ এগিয়ে কুকুরকে দিয়ে নমুনা পরীক্ষা করানোর পথে এগোল ভারত।

গত বছরের শেষের দিকে করোনার চরম রূপ দেখেছে ভারত। বিশেষত ২০২০-র সেপ্টেম্বরে যখন ভারতীয় সেনায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছিল, তখন থেকেই কুকুরদের এই বিশেষ ট্রেনিং দিতে শুরু করে ভারতীয় সেনা। সেই ক্ষেত্রে সাফল্য প্রায় ৯৫ শতাংশ ছাড়িয়েছে বলে জানা গেল সেনাবাহিনীর তরফে।

আরও পড়ুন: বিয়ের সাতদিনের মাথায় হাতে নেই শাঁখাপলা! নীতি-পুলিশির শিকার গায়িকা ইমন

একজনের নাম ক্যাসপার, ২ বছর বয়সী স্প্যানিয়েল আর অন্যজন ভারতীয় ‘চিপ্পিপারাই’ প্রজাতির জয়া, বয়স এক বছর। গন্ধ শুঁকে ভাইরাস খোঁজার বিশেষ ট্রেনিং দেওয়া হচ্ছে তাদের। ৩৮০০ নমুনা পরীক্ষা করেছে তারা, যার মধ্যে ২২ টি পজিটিভ। কীভাবে নমুনা পরীক্ষা ফলাফল বোঝাবে তারা? খুব সহজ। পজিটিভ নমুনার বাক্সের পাশে বসে পড়বে, এমন ট্রেনিং দেওয়া হয়েছে তাদের। ঘাম এবং মূত্রের গন্ধ শুঁকেই ভাইরাস চিনে নেবে তারা।

‘চিপ্পিপারাই’ প্রজাতির আরও এক কুকুর মনিকেও ট্রেনিং দেওয়া শুরু হয়েছে। তার ট্রেনার জানাচ্ছে ইতিমধ্যেই কয়েক সেকেন্ডের মধ্যে ভাইরাস আছে কিনা, তা চিনা ফেলছে মনি, তাই বাড়ছে আত্মবিশ্বাস। চণ্ডীগড়ে সেনাবাহিনীর এক ট্রানজিট ক্যাম্পে ওই কুকুরদের পরীক্ষা করা হয়েছে।

আরও পড়ুন: আগামিকাল থেকে খুলছে তারকেশ্বরের গর্ভগৃহ, কতক্ষণ থাকবে খোলা জেনে নিন

মঙ্গলবার সেনাবাহিনীর ভেটেনারি অফিসার লেফট্যানেন্ট কর্নেল সুরিন্দর সাইনি জানিয়েছেন, আরও ৮ টি কুকুরকে ট্রেনিং দেওয়া হচ্ছে। শীঘ্রই মোট ১০ জন কুকরকে এই কাজে ব্যবহার করা সম্ভব হবে। আপাতত শুধুমাত্র সেনাবাহিনীর ক্ষেত্রেই এই কুকুরদের ব্যবহার করা হবে, সাধারণ মানুষের জন্য এখনই নয়।

এর আগে ব্রিটেন, রাশিয়া, ফিনল্যান্ড, ফ্রান্সের মত দেশে কুকুরদের এমন ট্রেনিং দেওয়া হয়েছে,  ভারতে এটাই প্রথমবার। তবে এক্ষেত্রে কুকুরদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই, কারণ নমুনাগুলো স্টেরিলাইজ করা। কর্নেল সাইনি জানিয়েছেন, ভাইরাস শরীরে প্রবেশ করলে কোষে কিছু ক্ষতি হয়, আর তা ধরা পড়ে ঘাম এবং মূত্রে। তবে অবশ্যই কুকরদের এই চলতি পরীক্ষার বিকল্প নয়। তবে, কুকুরদের দিয়ে অপেক্ষাকৃত দ্রুত অন্তত প্রাথমিক পরীক্ষা ফলাফল পাওয়া সম্ভব।