লকডাউনে রেকর্ড ফায়দা তুলল রেল

সব পরিসংখ্যান ছাপিয়ে গেল জানুয়ারি মাসের হিসেব।

লকডাউনে রেকর্ড ফায়দা তুলল রেল
সরকারি বিজ্ঞপ্তি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2021 | 7:01 PM

নয়া দিল্লি: করোনার ফলে দীর্ঘদিনের জন্য বন্ধ ছিল রেল পরিষেবা (Railway Service)। লকডাউনে দিনের পর দিন স্টেশনে পা পড়েনি নিত্যযাত্রীদের। তবে সচল ছিল পণ্যবাহী মালগাড়ি পরিষেবা। লকডাউন থেকে আনলক পর্বে আসার পরেও রেকর্ড মাত্রায় বেড়েছে পণ্যবাহী মালগাড়ির চলাচল। পরিসংখ্যান বলছে শুধুমাত্র জানুয়ারি মাসে মালগাড়িতে মোট  পরিবহণ হয়েছে রেকর্ড পরিমাণের পণ্য। ওই মাসে মালগাড়িতে এক স্থান থেকে অন্য স্থানে গিয়েছে ১১ কোটি ৯৭ লক্ষ ৯০ হাজার টনেরও বেশি পণ্য। যা এ পর্যন্ত সর্বোচ্চ।

প্রতি মাসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে বেশি পণ্য পরিবহণ হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে। সেই মাসে মালগাড়িতে এক স্থান থেকে অন্য স্থানে গিয়েছিল মোট ১১ কোটি ৯৭ লক্ষ ৪০ হাজার টন পণ্য। করোনা আবহেও রেল লাইনে যাত্রীবাহী ট্রেন না থাকায়, গতি বৃদ্ধি হয়েছিল মালগাড়ির। ফলস্বরূপ মালগাড়িতে পণ্য পরিবহণ বৃদ্ধি দেখা গিয়েছিল। কিন্তু সব পরিসংখ্যান ছাপিয়ে গেল জানুয়ারি মাসের হিসেব।

আরও পড়ুন: ‘মহামারীতেও রেকর্ড এফডিআই’, ব্যাড ব্যাঙ্কের মানে বোঝালেন অনুরাগ ঠাকুর

কেন্দ্রের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, এই মাসেও পণ্য পরিবাহণের হার ভাল। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত রেলে মোট  পরিবহণ হয়েছে ৩ কোটি টনেরও বেশি পণ্য। বিজ্ঞপ্তিতে সরকার জানিয়েছে, বিভিন্ন ধরনের ছাড় দেওয়ার ফলেই মালগাড়িতে পণ্য পরিবহণ বেড়েছে। এ ছাড়া করোনা আবহেও মালগাড়ি পরিবহণ বৃদ্ধির কথা জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।