COVID Restriction Ends: ২ বছর পর ইতি পড়ল করোনাবিধিতে, কী কী নিয়ম মানতে হবে আজ থেকে?

COVID Restriction Ends: কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৩১ মার্চ করোনা বিধিনিষেধ শেষ হওয়ার পর এই সংক্রান্ত আর কোনও নির্দেশিকা জারি করবে না স্বরাষ্ট্রমন্ত্রক।

COVID Restriction Ends: ২ বছর পর ইতি পড়ল করোনাবিধিতে, কী কী নিয়ম মানতে হবে আজ থেকে?
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 8:21 AM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের কারণে টানা দুই বছর হাজারো বিধিনিষেধ মেনে চলতে হয়েছে আমাদের। সংক্রমণের ওঠানামার সঙ্গে তাল মিলিয়েই কখনও কঠোর, কখনও আবার শিথিল করা হয়েছে সেই বিধিনিষেধ। তবে সংক্রমণ কমতেই এবার পুরোপুরিভাবেই ইতি টানা হল বিধিনিষেধে। কেন্দ্রের ঘোষণার পর আজ, শুক্রবার থেকে দেশে কোভিডবিধি শেষ হতে চলেছে। তবে সাধারণ মানুষকে এখনও মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

কেন্দ্রের তরফে গত ২৪ মার্চই নির্দেশিকা জারি করে কোভিডবিধি  প্রত্যাহারের কথা ঘোষণা করা হয়েছিল। কেন্দ্রের এই নির্দেশিকার পরই একাধিক রাজ্যের তরফে সংক্রমণ ও মহামারি সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হয়। করোনায় সবথেকে বিপর্যস্ত মহারাষ্ট্রেও মাস্ক পরার নিয়মও প্রত্য়াহার করে নেওয়া হয়েছে।পশ্চিমবঙ্গ সরকারের তরফেও করোনা সংক্রান্ত যাবতীয় বিধি প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, দিল্লিতেও সমস্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হলেও, খোলা জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক বলেই জানানো হয়েছে।

গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের চিঠি পাঠিয়ে জানিয়েছিলেন, দীর্ঘ ২৪ মাস ধরে করোনা সংক্রান্ত বিধিনিষেধ জারি থাকার পর, বর্তমান করোনা পরিস্থিতি পর্যালোচনা করে জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তরফে বিধিনিষেধ প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৩১ মার্চ করোনা বিধিনিষেধ শেষ হওয়ার পর এই সংক্রান্ত আর কোনও নির্দেশিকা জারি করবে না স্বরাষ্ট্রমন্ত্রক। তবে স্বাস্থ্য ও পরিবার কল্য়াণ মন্ত্রকের তরফে করোনা সংক্রান্ত যে নির্দেশিকাগুলি জারি করা হয়, তা আগের মতোই প্রয়োজন অনুসারে প্রকাশ করা হবে। আপাতত মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি বজায় রাখার নির্দেশই দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

বিধিনিষেধ উঠে গেলেও করোনা যে সম্পূর্ণরূপে বিদায় নেয়নি, তা মনে করিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সংক্রমণের প্রকৃতি দেখে সাধারণ মানুষের পরিস্থিতি নিয়ে সচেচন থাকা প্রয়োজন। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও জানানো হয়েছে, কোনও এলাকায় যদি হঠাৎ সংক্রমণ বৃদ্ধি পায়, তবে দ্রুত যেন যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়। স্বাস্থ্যমন্ত্রকের তরফে যে বিধিনিষেধগুলি জারি করা হয়েছিল আগে, তাই-ই অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

আরও পড়ুন: AAP MLA moves HC: মুখ্যমন্ত্রীর বাড়িতে আক্রমণ! সিট চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শাসকদলের বিধায়ক

আরও পড়ুন:PM Narendra Modi: রাজ্যসভার ৭২ সাংসদকে বিদায় জানাতে গিয়ে প্রধানমন্ত্রী বাংলায় বললেন, ‘আসি বলো…’