সংক্রমণ রুখতে প্রয়োজন ৬-৮ সপ্তাহের কড়া লকডাউন, সুপারিশ আইসিএমআর প্রধানের

টোটাল লকডাউনের পক্ষে মত দিয়েছেন আইসিএমআর-র ডিরেক্টর বলরাম ভার্গব। কমপক্ষে ৬-৮ সপ্তাহ লকডাউনের সুপারিশ করা হয়েছে।

সংক্রমণ রুখতে প্রয়োজন ৬-৮ সপ্তাহের কড়া লকডাউন, সুপারিশ আইসিএমআর প্রধানের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 12, 2021 | 4:17 PM

নয়া দিল্লি: সংক্রমণের উর্ধ্বমুখী গ্রাফ নিয়ন্ত্রণে আনার একমাত্র পথ কি তবে কড়া লকডাউন? এ দিন কার্যত লকডাউনের দাওয়াইতেই সিলমোহর দিয়েছেন আইসিএমআর প্রধান বলরাম ভার্গব। তবে গোটা দেশে কড়া সম্পূর্ণ লকডাউন নয়। শুধুমাত্র যে জেলাগুলিতে সংক্রমণের হার উদ্বেগজনক সেখানেই টোটাল লকডাউনের পক্ষে মত দিয়েছেন আইসিএমআর-র ডিরেক্টর বলরাম ভার্গব। কমপক্ষে ৬-৮ সপ্তাহ লকডাউনের সুপারিশ করা হয়েছে।

পশ্চিমবঙ্গে বর্তমানে পজিটিভিটির হার ৩০ শতাংশের উপর। আইসিএমআর প্রধান মনে করছেন, এই হার ১০ শতাংশের বেশি হওয়া মানেই তা বিপজ্জনক। দেশের একটা বড় অংশের জেলাগুলিতেই এই হার ১০ শতাংশের বেশি। বাংলার কিছু জেলাতে তো পজিটিভিটির হার ৪০ শতাংশের উপর চলে গিয়েছে। এই পরিস্থিতিতে আইসিএমআর প্রধান জানিয়েছেন, কোনও জেলায় পজিটিভিটির হার ১০ শতাংশের বেশি হলে বুঝে নিতে হবে সংক্রমণ উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে গিয়েছে। সেই জেলাগুলির ক্ষেত্রে দেড় থেকে দু’মাসের জন্য লকডাউন জারি করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: দুশ্চিন্তার স্ট্রেনকে ‘ভারতীয় ধরন’ বলার বিপক্ষে কেন্দ্র, সহমত হু

গত কয়েক সপ্তাহ আগে জাতীর উদ্দেশে ভাষণ দিতে এসে নরেন্দ্র মোদী বলেছিলেন, রাজ্যগুলি যেন লকডাউনকে শেষ বিকল্প হিসেবে গণ্য করে। তখনও দেশের করোনা পরিস্থিতি এতটা শোচনীয় হয়ে ওঠেনি। এখন সংক্রমণের হার বা পজিটিভিটি যে পর্যায়ে পৌঁছে গিয়েছে, তাতে এই প্রথম সরকারের কোনও উচ্চপর্যায়ের প্রতিনিধি সম্পূর্ণ লকডাউনের পক্ষে সায় দিলেন। ফলে আগামী সময়ে কেন্দ্রীয় সরকারের তরফেও একই ধরনের কোনও পদক্ষেপ করা হয় কিনা সে দিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: ‘বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসার বেহিসেবি খরচে লাগাম দিক কেন্দ্র’, আবেদন সুপ্রিম কোর্টে