Bihar: পালা বদলের পর শাহ-নাড্ডার বৈঠকে বিহার বিজেপি, তৈরি ‘জঙ্গলরাজ’ মোকাবিলার কৌশল

Bihar: বিহারে এনডিএ সরকারের পতনের পর, মঙ্গলবার (১৬ অগস্ট) দলের বিহারের নেতাদের সঙ্গে বৈঠক করলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

Bihar:  পালা বদলের পর শাহ-নাড্ডার বৈঠকে বিহার বিজেপি, তৈরি 'জঙ্গলরাজ' মোকাবিলার  কৌশল
অমিত শাহ।
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 16, 2022 | 10:38 PM

পটনা: গত সপ্তাহেই বড় রাজনৈতিক পালাবদল ঘটেছে বিহারে। নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড দল এবং ভারতীয় জনতা পার্টির বিচ্ছেদ ঘটেছে। এর কয়েকদিন পরই, মঙ্গলবার (১৬ অগস্ট) দলের বিহারের নেতাদের সঙ্গে বৈঠক করলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির সঙ্গত্যাগ করার পর, গত সপ্তাহেই রাষ্ট্রীয় জনতা দল, কংগ্রেস, সিপিআইএমএল এবং অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে নয়া জোট গড়ে নয়া সরকার গঠন করেছেন নীতীশ কুমার। তিনিই নয়া সরকারের মুখ্যমন্ত্রী হয়েছেন। আরজেডি-র তেজস্বী যাদব হয়েছেন উপমুখ্যমন্ত্রী।

সূত্রের খবর বিজেপির শীর্ষ নেতৃত্ব বিহারে বিজেপির ভবিষ্যত কার্যকলাপ এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কৌশল নিয়ে আলোচনা করেন। ওই সূত্র আরও জানিয়েছে, এদিন সাংগঠনিক বিভিন্ন পরিবর্তন নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষ, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে, গিরিরাজ সিং, নিত্যানন্দ রাই এবং দলের বিষশিষ্ট নেতা রবিশঙ্কর প্রসাদ এবং সুশীল মোদী। এছাড়া বৈঠকে যোগ দিয়েছিলেন বিজেপির বিহার শাখার সভাপতি সঞ্জয় জয়সওয়াল, প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদ, রেণু দেবী এবং রাজ্য সরকারের প্রাক্তন মন্ত্রী শাহনওয়াজ হুসেন।

এই সভা যেদিন হল, সেই একই দিনে নীতীশ কুমার তাঁর নতুন মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটালেন। এদিন মোট ৩১ জন মন্ত্রী শপথ নেন। জোটের সবথেকে বড় দল, আরজেডিই মন্ত্রিসভার সিংহভাগ আসন পেয়েছে। নয়া বিহার সরকার সম্পর্কে বিজেপির জাতীয় মিডিয়া সহ-ইনচার্জ সঞ্জয় ময়ুখ বলেছেন, “এটি বিহারে জঙ্গল রাজ ২.০। বিজেপি এওই সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলবে এবং জনগণের সমস্যাগুলিকে রাস্তা থেকে বিধানসভা পর্যন্ত নিয়ে যাবে।” এদিনের বৈঠক সম্পর্কে তিনি বলেছেন, এই বৈঠক রাজ্যে জেডি (ইউ)-আরজেডির ‘জনবিচ্ছিন্ন’ সরকারের মোকাবিলা করার জন্য দলের কৌশল দৃঢ় করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla