Rajya Sabha Elections 2022: শরিক দল ভাঙিয়েও দ্বিতীয় প্রার্থীকে জেতাতে পারল না কংগ্রেস, কর্নাটকের যুদ্ধে শেষ হাসি হাসল বিজেপি

Rajya Sabha Elections 2022: রাজ্যসভা নির্বাচনে কর্নাটকের চারটি আসনের মধ্যে তিনটি আসনে জিতল বিজেপি। অপর আসনে জয় কংগ্রেসের।

Rajya Sabha Elections 2022: শরিক দল ভাঙিয়েও দ্বিতীয় প্রার্থীকে জেতাতে পারল না কংগ্রেস, কর্নাটকের যুদ্ধে শেষ হাসি হাসল বিজেপি
প্রতীকী ছবি (ছবি সৌজন্য - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 10:53 PM

বেঙ্গালুরু: রাজ্যসভা নির্বাচনে রাজস্থানের ঠিক উল্টো চিত্র দেখা গেল কর্নাটকে। দক্ষিণের এই রাজ্যের ৪টি রাজ্যসভা আসনের মধ্যে তিনটি আসনে জিতল বিজেপি, আর অপর আসনটি পেল কংগ্রেস। কর্ণাটকই জনতা দল (সেকুলার)-এর আঁতুড়ঘর হলেও, রাজ্যসভা নির্বাচনে একটি আসনেও জিততে পারল না এইচডি দেবগৌড়ার দল। বিজেপির পক্ষে জয় নিশ্চিত ছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং জগেশ-এর। তৃতীয় আসনে জয় পেয়েছেন লেহার সিং সিরোয়া। অন্যদিকে কংগ্রেসের একমাত্র জয়ী প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী জয়রাম রমেশ।

আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার আগেই বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক তথা কর্নাটকের বিশিষ্ট নেতা সিটি রবি তিন রাজ্যসভা আসনে দলের জয় নিশ্চিত করেন। তিনি জানিয়েছেন, নির্মলা সীতারমন ৪৬ ভোট এবং জগেশ ৪৪ ভোট পেয়েছেন। তৃতীয় প্রার্থী লেহার সিং সিরোয়ার প্রাপ্ত ভোটসংখ্যা ৩৩। কংগ্রেস প্রার্থী জয়রাম রমেশও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মতোই ৪৬ ভোট পেয়েছেন। প্রসঙ্গত, কর্নাটকে রাজ্যসভার প্রার্থীর জয়ের জন্য ৪৫ জন বিধায়কের সমর্থন প্রয়োজন ছিল। রাজ্যে বিজেপির বিধায়কের সংখ্যা ১২১। অর্থাৎ, বিধানসভায় তাদের শক্তির ভিত্তিতে, দুটি আসনে বিজেপির এবং একটি আসনে কংগ্রেসের জয় নিশ্চিত ছিল।

তবে, বিজেপির তৃতীয় প্রার্থী সিরোয়া জয়ী হয়েছেন সর্বাধিক দ্বিতীয় পছন্দের ভোটে। অঙ্কের হিসাব বলছে, এই ক্ষেত্রে বিজেপি তৃতীয় প্রার্থীকে অন্য দলের দুই বিধায়ক সমর্থন করেছেন। এই বিষয়ে সিটি রবি বলেছেন, ‘আমরা ইতিমধ্যেই কর্নাটকে দুটি আসন সহজেই জিতেছি। কিন্তু, আমরা বোনাস হিসেবে আরও একটি আসন পেয়েছি। আমি এর জন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই। অন্যান্য দলেও কিছু লোক আছেন, যাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজ পছন্দ করেন এবং তাঁর প্রতি আস্থা রয়েছে। তাঁরাই আমাদের সাহায্য করেছেন। আমি তাঁদেরও ধন্যবাদ জানাতে চাই’। তবে এই ‘তাঁরা’ ঠিক কারা, তা তিনি জানেন না বলে দাবি করেছেন। ‘গণতন্ত্রে সংখ্যাই শেষ কথা এবং আমরা সেই সংখ্যার খেলায় জিতেছি’, এই বলেই বিষয়টিতে ইতি টানেন সিটি রবি। এই জয়ের জন্য দলীয় প্রার্থীদের অভিনন্দন জানিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা।

রাজ্য বিধানসভা থেকে চতুর্থ আসনে জয়ী হওয়ার মতো পর্যাপ্ত সংখ্যক বিধায়কের ভোট হাতে না থাকা সত্ত্বেও, রাজ্যের তিন বড় রাজনৈতিক দল – বিজেপি, কংগ্রেস এবং জেডিএস ওই আসনে প্রার্থী দিয়েছিল। জেডি(এস)-এর হাতে ছিল মাত্র ৩২ জন বিধায়ক। তার মধ্যে অন্তত দুই বিধায়ক কংগ্রেসের দ্বিতীয় প্রার্থীকে ভোট দিয়েছেন। শ্রীনিবাস গৌড়া প্রকাশ্যেই বলেছেন, ‘আমি কংগ্রেসকে ভোট দিয়েছি, কারণ আমি কংগ্রেস দলকে ভালবাসি’। অন্যদিকে, এসআর শ্রীনিবাস ফাঁকা ব্যালট জমা দিয়ে নিজের ভোট নষ্ট করেছেন বলে অভিযোগ উঠেছে। এই নিয়ে ইতিমধ্যেই জোর তরজা লেগেছে জেডি(এস) ও কংগ্রেসের মধ্যে। অথচ, মাত্র ৪ বছর আগেই কংগ্রেসের সমর্থনে মুখ্যমন্ত্রী হয়েছিলেন এইচডি দেবগৌড়া। এক বছর পর আবার আসছে বিধানসভা ভোট। তার আগে এই ঘটনা রাজ্য ও জাতীয় রাজনীতির প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।