Flag Code: জাতীয় পতাকা বিধি সংশোধন করল মোদী সরকার! ১৩ থেকে ১৫ অগস্ট ‘হর ঘর তিরঙ্গা’

Centre amends Flag Code: স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে 'হর ঘর তিরঙ্গা' প্রচার শুরু চালু করছে কেন্দ্র। ঠিক তার আগে সংশোধন করা হল ভারতের পতাকা বিধি ২০২২।

Flag Code: জাতীয় পতাকা বিধি সংশোধন করল মোদী সরকার! ১৩ থেকে ১৫ অগস্ট 'হর ঘর তিরঙ্গা'
ভারতের জাতীয় পতাকা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 11:03 PM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে ‘হর ঘর তিরঙ্গা’ প্রচার শুরু চালু করছে কেন্দ্র। ১৩ থেকে ১৫ অগস্ট তিনদিন ধরে পালন করার কথা ‘হর ঘর তিরঙ্গা’। দেশের প্রতিটি বাড়িতে বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। একই সঙ্গে ভারতের পতাকা বিধি ২০২২-ও পরিবর্তন করল কেন্দ্র। এর ফলে এখন থেকে দিন-রাত মিলিয়ে ২৪ ঘন্টাই জনসাধারণের দেশের তেরঙ্গা জাতীয় পতাকা ওড়াতে পারবেন।

শনিবার (২৩ জুলাই), সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগের সচিবদের একটি চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ​​ভাল্লা বলেছেন, ‘ভারতীয় জাতীয় পতাকার প্রদর্শন, উত্তোলন এবং ব্যবহার ভারতের পতাকা বিধি, ২০০২ এবং জাতীয় সম্মানের অবমাননা প্রতিরোধ আইন, ১৯৭১ দ্বারা নিয়ন্ত্রিত হয়। ২০ জুলাই, ২০২২-এ একটি আদেশ জারি করে ভারতের পতাকা বিধি, ২০০২ সংশোধন করা হয়েছে। ভারতের পতাকা বিধি, ২০০২-এর দ্বিতীয় অংশের ২.২ অনুচ্ছেদের ১১ নম্বর ধারাটি এখন নিম্নরূপ হবে – মুক্ত পরিবেশে বা জনসাধারণের বাড়িতে জাতীয় পতাকা প্রদর্শিত হলে, এটি দিনরাত ওড়ানো যেতে পারে।’ এর আগে, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্তই জাতীয় পতাকা ওড়ানোর অনুমতি ছিল। সূর্যাস্তের পর পতাকা নামিয়ে দিতে হত।

একইভাবে, সরকার ভারতের জাতীয় পতাকা তৈরির জন্য ব্যবহৃত উপাদান এবং তৈরির পদ্ধতির বিষয়ে বিধানও সংশোধন করেছে। এখন থেকে যন্ত্রে তৈরি এবং পলিয়েস্টারের তৈরি জাতীয় পতাকাও ব্যবহার করা যাবে। নয়া সংশোধনীতে বলা হয়েছে, ‘জাতীয় পতাকা চরকা এবং হাতে বোনা বা যন্ত্রে তৈরি, সুতি/পলিয়েস্টার/উল/সিল্ক খাদি বান্টিং কাপড় দিয়ে তৈরি করা যাবে।’ এর আগে যন্ত্রে তৈরি এবং পলিয়েস্টারের তৈরি পতাকা ব্যবহার করার অনুমতি ছিল না। স্বরাষ্ট্র সচিব চিঠিতে আরও বলেছেন, জাতীয় রতাকার বিধি সংক্রান্ত এই সংশোধনীগুলি সংশ্লিষ্ট মন্ত্রকের আওতাধীন বিভিন্ন সংস্থা, সংগঠনের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে হবে।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দুজনেই দেশবাসীর কাছে ১৩ থেকে ১৫ অগস্ট পর্যন্ত বাড়িতে বাড়িতে তেরঙ্গা জাতীয় পতাকা উত্তোলনের আবেদন করেন। অমিত শাহ শনিবার বলেছেন, ‘স্বাধীনতার ৭৫তম বছরে, নাগরিকদের পুনরায় দেশের জন্য উত্সর্গ করার বিষয়ে অজ্ঞীকারবদ্ধ হওয়া উচিত। দেশের উন্নয়ন, উজ্জ্বল ভবিষ্যত ও নিরাপত্তার জন্য ১৩ থেকে ১৫ অগস্ট পর্যন্ত ঘরে ঘরে তেরঙ্গা পতাকা উত্তোলন করুন।’