দাম বাড়ল কোভ্যাক্সিন-কোভিশিল্ডের, কত টাকায় পাবে কেন্দ্র?

এই দামবৃদ্ধির প্রভাব বেসরকারি ক্ষেত্রে পড়বে কি না তা এখনও জানা যায়নি।

দাম বাড়ল কোভ্যাক্সিন-কোভিশিল্ডের, কত টাকায় পাবে কেন্দ্র?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 4:00 PM

নয়া দিল্লি: দাম বাড়ল ভ্যাকসিনের। নয়া নির্ধারিত দাম অনুযায়ী এ বার ২১৫ টাকায় কোভিশিল্ড পাবে কেন্দ্র। কেন্দ্রকে কোভ্যাক্সিন কিনতে হবে ২২৫ টাকায়। সরকারি সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্র এই নতুন বর্ধিত দামে সেরাম ইনস্টিটিউটের (SII) কাছ থেকে সাড়ে ৩৭ কোটি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কাছে সাড়ে ২৮ কোটি কোভ্যাক্সিন কিনবে।

অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে কেন্দ্রের হাতে ওই ভ্যাকসিন আসবে। এর আগে ১৫০ টাকায় কোভ্যাক্সিন ও কোভিশিল্ড পেত কেন্দ্র। কিন্তু দ্রুত উৎপাদন ও পরিবহণের জন্য বাড়তি টাকা দিতে হচ্ছে বলে জানা গিয়েছে। ২১ জুন কেন্দ্র নতুন টিকাকরণ নীতি বলবৎ করে। যেখানে কেন্দ্র টিকা ক্রয়ের পুরো দায়ভার নিয়ে নেয়। রাজ্যের হাতে থাকে শুধু টিকা দেওয়ার দায়িত্ব।

সেই নয়া নির্দেশিকা আসার পর এই দামবৃদ্ধির খবর প্রকাশ্যে এল। তবে এই দামবৃদ্ধির প্রভাব বেসরকারি ক্ষেত্রে পড়বে কি না তা এখনও জানা যায়নি। বর্তমানে বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের (Covishield) একটি ডোজ়ের দাম ৭৮০ টাকার বেশি নয়। রাশিয়ার স্পুটনিক-ভি এর দাম ১১৪৫ টাকার বেশি নয়। কিন্তু দেশের প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিনের দাম ১৪১০ টাকা। এই দাম পরিবর্তন হবে কি না তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, দেশে এ পর্যন্ত মোট ৩৯ কোটিরও বেশি করোনা টিকা পেয়েছেন সাধারণ মানুষ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৯ জন। সংক্রমণে একদিনে মৃত্যু হয়েছে ৫৬০ জনের। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ২৪ হাজার ২৫। দেশে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৭.৩১ শতাংশে। আরও পড়ুন: প্রায় ২ দশক পর এই প্রথম, আমেরিকায় মানবদেহে ছড়াতে শুরু করল মাঙ্কিপক্স