Air India: নিলাম হয়েছিল, কিন্তু এয়ার ইন্ডিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসেনি কেন্দ্র, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

Air India Privatization: এয়ার ইন্ডিয়ায় টাটার অধিগ্রহণের খবর নস্যাৎ করে তিনি জানান, নিলামের আয়োজন করা হলেও অন্তিম বিজেতা এখনও বেছে নেওয়া হয়নি।

Air India: নিলাম হয়েছিল, কিন্তু এয়ার ইন্ডিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসেনি কেন্দ্র, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর
এয়ার ইন্ডিয়ার নিলাম ডাকা হলেও পাকা সিদ্ধান্ত নেওয়া বাকি। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 6:16 PM

কলকাতা: এয়ার ইন্ডিয়ার (Air India) নিলামের আয়োজন হয়েছিল, এ কথা সত্য। কিন্তু কোন বেসরকারি সংস্থার হাতে এই সরকারি সম্পত্তি তুলে দেওয়া হবে সেই সংক্রান্ত কোনও পাকা সিদ্ধান্তে এখনও আসেনি কেন্দ্রীয় সরকার। চারদিন বিদেশে কাটিয়ে দেশে ফেরার পর এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল। কোন সংস্থা এয়ার ইন্ডিয়ার অধিকার পাবে, সেই সিদ্ধান্ত একটি নির্দিষ্ট পদ্ধতির মধ্যে দিয়েই নেওয়া হবে বলে জানান তিনি। এয়ার ইন্ডিয়ায় টাটার অধিগ্রহণের খবর নস্যাৎ করে তিনি জানান, নিলামের আয়োজন করা হলেও অন্তিম বিজেতা এখনও বেছে নেওয়া হয়নি।

শনিবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে গোয়েল বলেন, “আমি একদিন আগেই দুবাই থেকে ফিরে এসেছি, এবং আমার জানা মতে এই ধরনের কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেওয়া হয়নি। নিঃসন্দেহে নিলামের আয়োজন করা হয়েছিল। তবে গোটা বিষয়টি সরকারি আধিকারিকদের দ্বারা সঠিক সময়ে গিয়ে করা হয়। এর জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে অন্তিম বিজেতা বেছে নেওয়া হয়।” এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের জন্য টাটার ডাকা দরপত্রও সবচেয়ে বেশি হয়েছে কিনা, সেই বিষয়টি নিয়েও মুখ খোলেলনি তিনি।

ফলে এয়ার ইন্ডিয়ায় টাটার অধিগ্রহণের খবরটি যে কার্যত পুরোপুরি ভুয়ো, সেটা আবারও স্পষ্ট হয়ে যাচ্ছে। এই নিয়ে যদিও গতকালই স্পষ্টিকরণ করে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ সংক্রান্ত দফতরের সচিব তুহিন কান্ত পান্ডের পক্ষ থেকে। তিনি একটি টুইট করে লেখেন, এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে যে তথ্য প্রকাশ করা হয়েছে তা ভিত্তিহীন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই নিয়ে যখনই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে তা সংবাদ মাধ্যমকে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: আমিও ভুল করি, সমালোচনা হতেই পারে, কিন্তু সমালোচকদের সময় কই: PM Narendra Modi

এর পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে প্রস্তাবিত মুক্ত বাণিজ্যিক চুক্তি নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, জামাকাপড়, গয়না, ওষুধ এবং স্বাস্থ্য সম্পর্কিত শিল্পে ভারতীয় ব্যবসায়ীদের বড় সুযোগ রয়েছে। পণ্য এবং পরিষেবা উভয় ক্ষেত্রেই অসাধারণ সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে, বিনিয়োগের প্রশ্নে তাঁর ব্যাখ্যা, সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে ব্যবসার জন্য ভারতীয় ব্যবসায়ীদের আরও আগ্রহী করে তুলত হবে।

আরও পড়ুন: Kolkata Metro: দেওয়া হবে না টোকেন, তবে ‘পুজো স্পেশাল’ যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা মেট্রোয়