Uttar Pradesh: ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থী, উত্তর প্রদেশে যোগীর ‘ক্যারিশ্মা’কে জোর টক্কর দেবে প্রিয়ঙ্কার ‘গার্ল পাওয়ার’

Congress in Uttar Pradesh: প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন মোট বিধানসভা আসনের ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীদেরই টিকিট দেওয়া হবে।

Uttar Pradesh: ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থী, উত্তর প্রদেশে যোগীর 'ক্যারিশ্মা'কে জোর টক্কর দেবে প্রিয়ঙ্কার 'গার্ল পাওয়ার'
উত্তর প্রদেশে আরও এক তুরুপের তাস বের করলেন প্রিয়ঙ্কা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 3:42 PM

নয়া দিল্লি: উত্তর প্রদেশ নির্বাচনের (Uttar Pradesh Election 2022) এখনও মাস ছয়েক বাকি। কিন্তু ভোটের হাওয়া এখন থেকেই গরম হতে শুরু করে দিয়েছে। কংগ্রেস, বিজেপি উভয় শিবিরই নিজের নিজের ঘুঁটি সাজাতে ব্যস্ত। আর এরই মধ্যে উত্তর প্রদেশের যোগী গড়ে নিজেদের পায়ের তলার মাটি আরও শক্ত করতে চাইছে কংগ্রেস হাই কমান্ড। দলের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন মোট বিধানসভা আসনের ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীদেরই টিকিট দেওয়া হবে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী পদে যোগী আদিত্যনাথ আসার পর থেকে সে রাজ্যে তাঁর জনপ্রিয়তা দিন দিন বেড়েছে বিজেপির। সুতরাং, উত্তর প্রদেশে বিজেপির বিরুদ্ধে লড়াইটা মোটেও সহজ নয় সোনিয়া – রাহুল – প্রিয়ঙ্কাদের জন্য। এখনও পর্যন্ত যা শোনা যাচ্ছে, তাতে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে প্রিয়ঙ্কাকে সামনে রেখেই লড়বে কংগ্রেস। তবে তিনিই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কি না, তা নিয়ে এখনও স্পষ্ট কোনও ইঙ্গিত দেওয়া হয়নি। আর এরই মধ্যে উত্তর প্রদেশের মহিলা ভোটারদের আরও কাছে টানতে উদ্যোগী হলেন প্রিয়ঙ্কা গান্ধী। জানিয়ে দিলেন, ৪০ শতাংশ আসনে প্রার্থী হবেন মহিলারাই।

আজ তিনি বলেন, “মহিলারাই পারেন পরিবর্তন আনতে এবং এর জন্য তাঁদের এগিয়ে আসা প্রয়োজন।” প্রিয়ঙ্কা আরও বলেন, “এই সিদ্ধান্ত উত্তর প্রদেশের মেয়েদের জন্য। এই সিদ্ধান্ত সেই সব মেয়েদের জন্য, যাঁরা পরিবর্তন আনতে চান।

উত্তর প্রদেশের রাজনীতির ইতিহাস বলছে, বছরের পর বছর ধরে জাত-পাতের উপর ভিত্তি করে সেখানে ভোট হয়ে আসছে। এবারও আসন্ন বিধানসভা নির্বাচনের আগে প্রতিটি দল নিজের নিজের ঘুঁটি সেভাবেই সাজাতে শুরু করেছে। কিন্তু এই সবের থেকে একেবারে একশো আশি ডিগ্রি ঘুরে এবার প্রিয়ঙ্কা গান্ধী জোর দিলেন মহিলা ভোটারদের দিকে। তাহলে কি এবারের নির্বাচনে যোগীর ‘ক্যারিশ্মা’ বনাম প্রিয়ঙ্কার ‘গার্ল পাওয়ার’? কেমন হতে চলেছে এবারের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন, সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা।

কানাঘুষো শোনা যাচ্ছে, এবারের উত্তর প্রদেশ নির্বাচনে প্রিয়ঙ্কা গান্ধীকে মুখ্যমন্ত্রীর মুখ করা হতে পারে। যদিও এই নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।  কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে দলের মুখ্যমন্ত্রী মুখ করার সপক্ষে সওয়াল করেছেন সলমন খুরশিদ। সম্প্রতি প্রয়াগরাজে নিজের সফর চলাকালীন সাংবাদিকদের মুখোমুখি হয়ে সলমন খুরশিদ বলেন “আগামী উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে লড়বে কংগ্রেস। এবার প্রিয়াঙ্কা দলের মুখ্যমন্ত্রী মুখ তিনি হবেন কিনা সেই সিদ্ধান্ত একান্তই তাঁর ব্যক্তিগত”।

প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে আগামী বিধানসভা নির্বাচনে লড়াই করার কথা আগের সপ্তাহেই ঘোষণা করেন কংগ্রেসের এই প্রবীণ আইনজীবী নেতা। সেই সময় তিনি, দলের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রায়বরেলিতে ছিলেন। তখনই সলমন জানিয়েছিলেন ২০২২ সালের বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশে একক ক্ষমতায় লড়বে কংগ্রেস। অন্য কোনও দলের সঙ্গে কোনওরকম জোট বা আসন সমঝোতার পথে হাঁটতে রাজি নয় দলের হাইকম্যান্ড। দেশের সবচেয়ে বড় রাজ্যটির ৪০৩ টি আসনেই প্রার্থী দেবে তারা। এবং নির্বাচনী বৈতরণী পার করতে প্রিয়াঙ্কাই যে ভরসা, সেই বিষয়ে কোনও রাখঢাক করেননি খুরশিদ।

আরও পড়ুন : Uttar Pradesh: বিমান বন্দর উদ্বোধনে যোগী রাজ্যে প্রধানমন্ত্রী