Coronavirus live updates: ওমিক্রন আতঙ্ক! ‘নিখোঁজ’ ১০ জনকে রাতের মধ্যেই খুঁজে বের করবে সরকার

বৃহস্পতিবার ভারতে প্রথম ২ ব্যক্তির শরীরে এই ভাইরাস (Omicron) শনাক্ত করা গিয়েছে। জানা গিয়েছে, করোনা উপসর্গ নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন ওই দুই ব্যক্তি। কড়া নজরদারি শুরু হয়েছে গোটা দেশে।

Coronavirus live updates: ওমিক্রন আতঙ্ক! 'নিখোঁজ' ১০ জনকে রাতের মধ্যেই খুঁজে বের করবে সরকার
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

নতুন আপদের নাম ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই বিশ্ব দাপিয়ে বেড়িয়েছে করোনার নানা প্রজাতি। কিন্তু ওমিক্রন যে আরও ভয়ানক খোদ ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। দক্ষিণ আফ্রিকা-সহ (South Africa) বেশ কয়েকটি দেশের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ওমিক্রন। বৃহস্পতিবার ভারতে প্রথম ২ ব্যক্তির শরীরে এই ভাইরাস (Coronavirus) শনাক্ত করা গিয়েছে। জানা গিয়েছে, করোনা উপসর্গ নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন ওই দুই ব্যক্তি। কড়া নজরদারি শুরু হয়েছে গোটা দেশে। সতর্কতা জারি করা হয়েছে বিমান বন্দরগুলিকে। এক নজরে জেনে নেওয়া যাক, সারাদিনের ওমিক্রনের হালহকিকত।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 03 Dec 2021 23:09 PM (IST)

    টেস্ট কিটে ধরা পড়বে ওমিক্রন!

    Omicron Test Kit: টেস্ট কিটে ধরা পড়বে ওমিক্রন! গবেষণার নয়া দিগন্ত খুলছে সুইস সংস্থার হাত ধরে

    ওমিক্রন নিয়ে চিন্তায় গোটা দুনিয়া। ভারতে তৎপরতার সঙ্গে খোঁজা হচ্ছে, কাদের নমুনায় এই নতুন ভ্যারিয়েন্ট আছে। এরই মধ্যে করোনা পরীক্ষার ক্ষেত্রে নয়া আবিষ্কার সুইস সংস্থার। সুইস ফার্মাসিউটিক্যাল সংস্থা রোশে তৈরি করছে টেস্ট কিট। যাতে সহজেই ধরা পড়বে ওমিক্রন। করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট শণাক্ত করতে গবেষকদের সাহায্য করবে নতুন তিনটি টেস্ট কিট।

    বিস্তারিত পড়ুন : টেস্ট কিটে ধরা পড়বে ওমিক্রন! গবেষণার নয়া দিগন্ত খুলছে সুইস সংস্থার হাত ধরে

  • 03 Dec 2021 21:39 PM (IST)

    ওমিক্রন আতঙ্কের মাঝে ‘নিখোঁজ’ ১০ জনকে নিয়ে চিন্তা বাড়ছে

    Omicron: ফোন বন্ধ! ওমিক্রন আতঙ্কের মাঝে 'নিখোঁজ' ১০ জনকে নিয়ে চিন্তা বাড়ছে

    উদ্বেগ বাড়িয়ে কর্নাটকের সরকার জানিয়েছে, ওমিক্রন আক্রান্ত হয়েছেন এমন একজন ব্যক্তি দেশ ছেড়ে চলে গিয়েছেন। করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখিয়ে দেশ ছেড়েছেন ওই ব্যক্তি। পাশাপাশি আরও ১০ জনকে খুঁজছে কর্নাটকের প্রশাসন। ওই ১০ জন এয়ারপোর্ট থেকে নিখোঁজ হয়ে গিয়েছে বলে জানিয়েছে কর্ণাটক সরকার।

    পড়ুন বিস্তারিত: Omicron: ফোন বন্ধ! ওমিক্রন আতঙ্কের মাঝে ‘নিখোঁজ’ ১০ জনকে নিয়ে চিন্তা বাড়ছে

  • 03 Dec 2021 20:04 PM (IST)

    আপদ ওমিক্রন! সংক্রমণ রুখতে তত্‍পর ভারতীয় রেল, জারি নতুন নির্দেশিকা

    Indian Railways: আপদ ওমিক্রন! সংক্রমণ রুখতে তত্‍পর ভারতীয় রেল, জারি নতুন নির্দেশিকা

    নতুন আপদের নাম ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই বিশ্ব দাপিয়ে বেড়িয়েছে করোনার নানা প্রজাতি। কিন্তু ওমিক্রন যে আরও ভয়ানক খোদ ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এ বার ওমিক্রনের খোঁজ দেশে মিলতেই বিশেষ পদক্ষেপ করল ভারতীয়  রেল (Indian Railways)।

    বিস্তারিত পড়ুন : Indian Railways: আপদ ওমিক্রন! সংক্রমণ রুখতে তত্‍পর ভারতীয় রেল, জারি নতুন নির্দেশিকা

  • 03 Dec 2021 18:31 PM (IST)

    ওমিক্রনের হাত ধরে দক্ষিণ আফ্রিকায় চতুর্থ ঢেউ

    দক্ষিণ আফ্রিকায় হাজির করোনার চতুর্থ ঢেউ। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের হাত ধরেই সেই ঢেউ এসেছে বলে শুক্রবার জানিয়েছেন সে দেশের স্বাস্থ্য মন্ত্রী জো ফাহলা।

  • 03 Dec 2021 18:02 PM (IST)

    ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন!

    Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা

    বিপদের পর বিপদ। সম্প্রতি প্রাথমিক সমীক্ষা চালিয়ে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা জানিয়েছেন, ডেল্টা বা বিটা স্ট্রেনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্ট তিনগুণ বেশি সংক্রমণ ঘটাতে পারে।

    পড়ুন বিস্তারিত: Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা

  • 03 Dec 2021 17:28 PM (IST)

    ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা ১৮ জন করোনা আক্রান্ত

    কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে যে সব দেশকে চিহ্নিত করেছে, সেই সব দেশ থেকে গত কয়েকদিনে ১৬০০০ জন এসেছেন ভারতে। এর মধ্যে ১৮ জন করোনা আক্রান্ত। তাঁদের নমুনার জেনোম সিকোয়েন্সিং চলছে। শুক্রবার লোকসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

  • 03 Dec 2021 16:42 PM (IST)

    ওমিক্রনের আতঙ্কের মাঝেই ‘উধাও’ ৩০

    ভারতে ওমিক্রনের হদিশ মিলতেই আরও তৎপর হয়েছে প্রশাসন। এরই মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে অন্ধ্র প্রদেশে। গত ১০ দিনে বিদেশ থেকে ফিরেছে এমন ৩০ জনের কোনও খোঁজ নেই। জানা গিয়েছে গত ১০ দিনে ৬০ জন এসেছেন বিদেশ থেকে। তাঁরা বিশাখাপত্তনমে গিয়েছিলেন। এর মধ্যে ৩০ জনে সেখানেই রয়েছেন, বাকিরা অন্য কোথাও চলে গিয়েছেন। তাঁদের সঙ্গে ফোনেও যোগাযোগ করা যাচ্ছে না।

  • 03 Dec 2021 15:17 PM (IST)

    ওমিক্রন: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিকে ওমিক্রনের জন্য সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সতর্ক করে বলা হয়েছে, স্বাস্থ্য পরিষেবায় আরও গতি আনতে হবে। ওমিক্রনের জন্য দেশগুলিতে করোনায় আক্রান্তের সংখ্যা ফের হুড়মুড়িয়ে বাড়তে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই পরিস্থিতিতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে, যাতে তারা নিজেদের দেশের নাগরিকদের সম্পূর্ণ টিকাকরণের উপর আরও জোর দেয়।

  • 03 Dec 2021 15:07 PM (IST)

    ৪০ বছর বা তার বেশি বয়সিদের কি এবার বুস্টার ডোজ়?

    করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের সংক্রমণের ধাক্কা সামাল দিতে বুস্টার ডোজ়ের প্রয়োগ নিয়ে আরও বেশি করে চিন্তা ভাবনা চলছে। কেন্দ্রের তৈরি করোনা ভাইরাসের জিনোমিক পরিবর্তন সংক্রান্ত গবেষক দল ইতিমধ্যেই ৪০ বছর বা তার বেশি বয়সিদের ওমিক্রনের ঝুঁকি এড়াতে বুস্টার ডোজ়ের পরামর্শ দিয়েছে।

  • 03 Dec 2021 15:01 PM (IST)

    “টিকাকরণ, টিকাকরণ এবং টিকাকরণ…”, ওমিক্রনের ঝুঁকি এড়াতে পথ একটাই

    ওমিক্রন ইতিমধ্যেই থাবা বসিয়েছে ভারতে। আর এই পরিস্থিতিতে টিকাকরণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ওমিক্রনের হানা থেকে বাঁচতে পথ একটাই… “টিকাকরণ, টিকাকরণ এবং টিকাকরণ।” আজ কেন্দ্রের তরফে এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে, “ওমিক্রনের চরিত্র বিশ্লেষণ করলে, তার থেকে আশঙ্কা করা হচ্ছে ভারত সহ বিশ্বের আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে ওমিক্রন।” করোনার নতুন স্ট্রেনে আগামী কয়েক দিনে বা কয়েক সপ্তাহের মধ্যে সংক্রমনের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • 03 Dec 2021 14:51 PM (IST)

    ওমিক্রন এফেক্ট! একের পর এক বুকিং বাতিলে অনিশ্চয়তায় পর্যটন ব্যবসা

    omicron variant found in two corona infected people in india

    ভারতে প্রবেশ করল ওমিক্রন

    ২০২০ সালে করোনা ভাইরাসের আগমনের সময়েই পর্যটন শিল্পে জোর ধাক্কা লেগেছিল। তারপর করোন সংক্রমণকে কাটিয়ে যখন ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল পর্যটন ব্যবসা তখনই ওমিক্রন ভ্যারিয়েন্টের আগমনে পর্যটন ব্যবসায়ীদের মাথায় হাত। জানা গিয়েছে, ভারতে ইতিমধ্যেই পর্যটন ব্যবসায় ওমিক্রনের প্রভাব পড়তে শুরু করেছে। শেষ তিন দিনে, বিভিন্ন ট্রাভেল এজেন্সি থেকে পাওয়া তথ্য থেকে জানা গিয়েছে, পর্যটকরা বিভিন্ন জায়গায় ভ্রমণের বুকিং ইতিমধ্যেই বাতিল করা শুরু করেছেন।

    আরও পড়ুন- Omicron on tourism: ওমিক্রনের জোর ধাক্কা! একের পর এক বাতিলে অনিশ্চয়তায় পর্যটন ব্যবসা

Published On - 2:45 pm, Fri, 3 December 21

Click on your DTH Provider to Add TV9 Bangla