করোনা পরিস্থিতি ‘উদ্বেগজনক’, জারি হতে পারে লকডাউন, বার্তা স্বাস্থ্যমন্ত্রীর

লকডাউন পরবর্তী সময়ে করোনাবিধি না মেনেই রাস্তায় নেমেছেন অনেকে। যার ফলে বিভিন্ন রাজ্যে করোনা আক্রান্তর সংখ্যা ফের বাড়তে শুরু করেছে।

করোনা পরিস্থিতি 'উদ্বেগজনক', জারি হতে পারে লকডাউন, বার্তা স্বাস্থ্যমন্ত্রীর
ভাইরোলজিস্টরা বলছেন, এই মুহূর্তে যে কোনও রকম জমায়েত এড়িয়ে যাওয়াই ভাল। সামনে পুজো, জমায়েতের প্রবণতাও অনেকটা বেশি থাকবে। যা পরোক্ষে ডেকে আনবে বিপদ। মানুষ যদি বিভিন্ন জায়গায় আবারও জমায়েত শুরু করে এবং সেখানে যদি যথাযথ কোভিড বিধি না মানি তা হলে কিন্তু বিপদের আশঙ্কা থেকেই যাবে। ছবি PTI
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 7:09 PM

মুম্বই: দেশে ফের উর্ধ্বমুখী করোনা গ্রাফ। বিভিন্ন রাজ্যে মাথাচাড়া দিয়ে উঠছে সংক্রমণ। দু’টি ভ্যাকসিনে অনুমোদনের পর সারা দেশই করোনা মুক্তির স্বপ্ন দেখতে শুরু করেছে। কিন্তু লকডাউন পরবর্তী সময়ে করোনাবিধি না মেনেই রাস্তায় নেমেছেন অনেকে। যার ফলে বিভিন্ন রাজ্যে করোনা আক্রান্তর সংখ্যা ফের বাড়তে শুরু করেছে।

ফের করোনার চোখরাঙানি দেখা যাচ্ছে মহারাষ্ট্রে। অমরাবতীতে জারি হয়েছিল লকডাউন। তবু বাঁধ মানছে না করোনা। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১৪১ জন। ফের করোনার বাড়বাড়ন্ত রুখতে তাই কড়া পদক্ষেপ করতে পারে মহারাষ্ট্র সরকার। এমনই ইঙ্গিত দিয়েছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, পুলিশ কমিশনার, জেলাশাসক ও মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সোমবারই কড়া পদক্ষেপ করতে পারে রাজ্য সরকার।

সংবাদমাধ্যমকে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ বলেছেন, “পরিস্থিতি উদ্বেগজনক। কিছু কড়া সিদ্ধান্ত নিতে হবে। বেশ কিছু জেলায় জারি হতে পারে লকডাউন।” এ ছাড়াও করোনাবিধি ভাঙার জন্য জরিমানা বৃদ্ধির কথাও জানান রাজেশ।দেশে করোনা হানার পর থেকেই করোনা বিধ্বস্ত রাজ্যের তালিকায় বারবার প্রথম স্থানে উঠে এসেছে মহারাষ্ট্রের নাম। ঠাকরে রাজ্যের ধারাভী বস্তিতে গোষ্ঠী সংক্রমণের জেরে চিন্তায় পড়েছিল গোটা দেশ। কিন্তু পরবর্তী কালে সঠিক ট্র্যাকিং ও ট্রেসিংয়ের মাধ্যমে মহারাষ্ট্রেও নামতে শুরু করেছিল করোনা গ্রাফ। কিন্তু এ বার ফেরে সারা দেশে যখন করোনা সূচক নিম্নমুখী, তখন ঠাকরে রাজ্যে উর্ধ্বগামী করোনা সূচক।

প্রসঙ্গত, এ পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ১২ লক্ষ ২৯ হাজার ৩৯৮ জন। যার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৮ লক্ষ ৮২ হাজার ৭৯৮ জন। এখন হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্তর সংখ্যা ১ লক্ষ ৮৮ হাজার ৭৪৭ জন। মোট প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৫৭ হাজার ৮৮৩ জন।

আরও পড়ুন: ‘দলে থাকলে মুখ্যমন্ত্রী হতে পারতেন, এখন..’, ‘প্রাক্তন’কে বার্তা সাংসদের