SpiceJet Flight Accident: আর একটু দেরিতে নজর আসলেই ঘটে যেত বড় বিপত্তি, অল্পের জন্য রক্ষা পেল স্পাইসজেটের বিমান

SpiceJet Flight Accident: বিমানবন্দর সূত্রে জানানো হয়েছে, যদি পাইলট সঠিক সময়ে ফাটলটি দেখতে না পেতেন, তবে বড়সড় বিপত্তি ঘটতে পারত।

SpiceJet Flight Accident: আর একটু দেরিতে নজর আসলেই ঘটে যেত বড় বিপত্তি, অল্পের জন্য রক্ষা পেল স্পাইসজেটের বিমান
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 9:42 AM

নয়া দিল্লি: উড়ানের ঠিক আগের মুহূর্ত অবধিও সব ঠিক ছিল, কারোর চোখেই কিছু পড়েনি। কিন্তু আকাশে উড়তেই ঘটল বিপদ। আর একটু দেরি হলেই মাঝ আকাশ থেকে নিয়ন্ত্রণ হারিয়ে মাটিতে আছড়ে পড়ত মুম্বই থেকে গোরক্ষপুরগামী একটি বিমান। শনিবার মুম্বই বিমানবন্দর ছেড়ে আকাশে ওড়ার কিছুক্ষণ পরই হঠাৎ দেখা যায় বিমানের উইন্ডশিল্ডে ধরেছে ফাটল। মাঝ আকাশ থেকেই বিমান ঘুরিয়ে মুম্বই বিমানবন্দরেই ফিরিয়ে আনা হয়। বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়েছে, মুম্বই থেকে উত্তর প্রদেশের গোরক্ষপুরগামী স্পাইসজেট বিমানের উইন্ডশিল্ডে ফাটল ধরে।

স্পাইসজেট সংস্থার মুখপাত্র জানান, ২৮ মে স্পাইসজেটের বোয়িং ৭৩৭ বিমানে এই বিপত্তি ঘটে। এসজি- ৩৮৫ মুম্বই-গোরক্ষপুরগামী বিমানটি আকাশে ওড়ার পরই হঠাৎ পাইলট দেখতে পান যে সামনের কাঁচে ফাটল ধরেছে। সঙ্গে সঙ্গে পাইলট ইন কম্যান্ড স্থির করেন যে বিমানটিকে মুম্বইয়ে ফিরিয়ে আনা হবে।

এরপরই এয়ার কন্ট্রোল ট্রাফিকের সঙ্গে যোগাযোগ করা হয় এবং তাদের সহায়তাতেই সুরক্ষিতভাবে মুম্বই বিমানবন্দরে বিমানটিকে অবতরণ করানো হয়। বিমানবন্দর সূত্রে জানানো হয়েছে, যদি পাইলট সঠিক সময়ে ফাটলটি দেখতে না পেতেন, তবে বড়সড় বিপত্তি ঘটতে পারত। যদি বিমানের কাঁচ ভেদ করে ভিতরে হাওয়া ঢুকে যেত, তবে বিমানের ভারসাম্য ও নিয়ন্ত্রণ বজায় রাখা যেত না এবং যাত্রীসহ বিমানটি মাঝ আকাশ থেকেই মাটিতে আছড়ে পড়ত। এই কারণেই বিমানে কোনও জানলা রাখা হয় না। বিমানের ভিতরে বাতাসের চাপ ও ভারসাম্য বজায় রাখা হয় কৃত্রিমভাবে।

এর আগে গত ২ মে মাঝ আকাশে ঝড়ের কবলে পড়েছিল মুম্বই থেকে অন্ডালগামী একটি বিমান। ওই ঘটনায় প্রায় ৪০ জন যাত্রী আহত হয়েছিলেন। ওই বিমানটিও স্পাইস জেট সংস্থারই ছিল। ১৮৫ জন যাত্রী নিয়ে আসছিল বিমানটি। অন্ডাল বিমানবন্দরে নামার কিছুক্ষণ আগে ঝড়ের কবলে পড়ে ওই বিমান। চুড়ান্ত ঝাঁকুনি হয় বিমানে। কোনওভাবে বিমানের পাইলট পরিস্থিতি সামাল দেন। সাবধানে বিমানটিকে তিনি অবতরণ করানো হয়।