Cyclone Ashani: অশনির টানে ভেসে এল রহস্যময় সোনালি রথ, প্রশ্নের মুখে উপকূলের নিরাপত্তা

Cyclone Ashani: অশনির টানে ভেসে এল রহস্যময় সোনালি রথ, প্রশ্নের মুখে উপকূলের নিরাপত্তা
কোথা থেকে ভেসে এল এই রথ, সেই নিয়েই উঠছে

Cyclone Asani: অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড় অশনির (Cyclone Asani) প্রভাবে উত্তাল সমুদ্রে ভেসে এল সোনালি রঙের এক রহস্যময় রথ (Mysterious gold-coloured chariot in Andhra Pradesh)। প্রশ্ন উঠছে উপকূলের নিরাপত্তা নিয়ে।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

May 11, 2022 | 5:48 PM

শ্রীকাকুলাম: ঘূর্ণিঝড় অশনির (Cyclone Asani) প্রভাবে উত্তাল অন্ধ্রপ্রদেশ উপকূল সংলগ্ন সমুদ্র। আর তার মধ্যেই শ্রীকাকুলামের সুন্নাপল্লি হারবারে ভেসে এল সোনালি রঙের এক রহস্যময় রথ (Mysterious gold-coloured chariot in Andhra Pradesh)। স্থানীয় নওপাড়া থানার সাব ইন্সপেক্টর জানিয়েছেন, মঙ্গলবারই ওই রহস্যময় রথটি ভেসে আসে উপকূলে। তবে সেটি কোথা থেকে ভেসে এল, তা এখনও স্পষ্ট নয়। পুলিশের ধারনা, রথটি অন্য কোনও দেশ থেকে ভেসে এসেছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে এবং গোয়েন্দা বিভাগকে জানানো হয়েছে বলে জানিয়েছে এসআই।

জানা গিয়েছে, সমুদ্রে মাছ ধরতে যাওয়া মৎসজীবীদের চোখেই প্রথম ওই সোনালি রথটি ধরা পড়েছিল। তারাই সেটিকে পাড়ে তুলে নিয়ে আসে। সংবাদ সংস্থা এএনআই-এর পক্ষ থেকে একটি ৪৩ সেকেন্ড দীর্ঘ ভিডিও ক্লিপ প্রকাশ করা হয়েছে। সেই ভিডিও ক্লিপে দেখা গিয়েছে, বেশ কয়েকজন ব্যক্তি উত্তাল সমুদ্রে নেমে দড়ি দিয়ে বেঁধে রথটিকে টেনে পাড়ে নিয়ে আসছে। আর রহস্যময় রথটি দেখতে পাড়ে জড়ো হয়েছেন স্থানীয়রা।

অনেকেই মনে করছেন, রথটি অন্য কোনও দেশ থেকেই ভেসে এসেছে। বিশেষ করে সোনালি রথটির গঠনের সঙ্গে দক্ষিণ পূর্ব এশিয়ার মন্দিরগুলির গঠনের সাদৃশ্য থাকায়, সেই দিকের কোনও দেশ থেকেই রথটি ভেসে এসেছে বলে মনে করা হচ্ছে। অনেকের ধারণা মায়ানমার, ইন্দোনেশিয়া কিংবা থাইল্যান্ডই রহস্যময় রথটির উৎস। তবে, রথটির উৎস সম্পর্কে আরও একটি মত রয়েছে। অনেকে মনে করছেন বিদেশ নয়, ভারতেরই কোনও উপকূল থেকে রথটি ভেসে এসেছে। তাদের মতে, কাছাকাছি এলাকার কোনও উপকূলে সম্ভবত সিনেমার শ্যুটিং চলছিল। সেখান থেকেই রথটি ভেসে এসেছে।

তবে, এই ঘটনায় দেশের জলসীমান্তের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠেছে। অনেকেই ২৬/১১ মুম্বই হামলার কথা তুলেছেন। তাঁদের অভিযোগ, ২৬/১১ হামলার সময় সন্ত্রাসবাদীরা একটি ছোট ডিঙি নৌকা নিয়ে সমুদ্রপথে মুম্বই শহরে পৌঁছেছিল। তারপর প্রায় ৭০ ঘন্টারও বেশি সময় ধরে শহরের বিভিন্ন স্থানে সাধারণ মানুষকে পণবন্দি করেছিল তারা। সেই ঘটনা পরও সোনালি রথটির মতো বড় আকারের বস্তু কীভাবে উপকূলরক্ষী বাহিনীর নজর এড়িয়ে সমুদ্রপথে ভেসে এল, এই বিষয়টি অনেককেই ভাবিয়ে তুলেছে। এই ঘটনার প্রেক্ষিতে গোটা ভারতেই উপকূল এলাকাগুলির নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর দাবি উঠেছে।

অন্যদিকে, বুধবার সকালে দিল্লির মৌসম ভবন থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় অশনি অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি চলে এসেছে। তবে, অশনি এখন অনেকটাই শক্তি হারিয়েছে। প্রবল ঘূর্ণিঝড় থেকে সে এখন ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে, এখনও অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকাগুলিতে ‘লাল সতর্কতা’ জারি রয়েছে। ত্রাণ ও উদ্ধারের কাজের জন্য রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর মোট নয়টি দলকে মোতায়েন করা হয়েছে। অন্ধ্রে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় শুরু হয়েছে ভারী বর্ষণ। রাজধানী বিশাখাপত্তনমেও চলছে ভারী বৃষ্টিপাত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA