Pegasus Project: তিব্বতের ধর্মগুরু দলাই লামার সঙ্গীদের ফোনেও আড়ি পাতা হয়েছিল? উঠে এল নয়া তথ্য

ইজরায়েলের সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও গ্রুপ পেগাসাস স্পাইওয়ার তৈরি করেছে।

  • Updated On - 12:49 am, Fri, 23 July 21 Edited By: সায়নী জোয়ারদার
Pegasus Project: তিব্বতের ধর্মগুরু দলাই লামার সঙ্গীদের ফোনেও আড়ি পাতা হয়েছিল? উঠে এল নয়া তথ্য
ফাইল চিত্র।

নয়া দিল্লি: গত কয়েকদিনে পেগাসাস নিয়ে একের পর অভিযোগ উঠে এসেছে। দেশের তাবড় বিরোধী রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে সাংবাদিকের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে ইজরায়েলের এই স্পাইওয়ারের হাত ধরে। বৃহস্পতিবার ডিজিটাল সংবাদমাধ্যম ‘দ্য ওয়ার’ জানিয়েছে, তিব্বতি ধর্মগুরু দলাই লামার ঘনিষ্ঠদের ফোনেও নজরদারি চালানো হয়েছে। একইসঙ্গে ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগালিম (NSCN)-এর নেতাদের ফোনেও আড়ি পাতা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের শেষ দিক থেকে ২০১৯-এর প্রথম দিকের সময় এই নজরদারি চালানো হয়েছে। দলাই লামার সঙ্গীদের ফোন নম্বর পেগাসাসের স্ক্যানারে ছিল। তবে এর সত্যতা প্রমাণিত নয়। ফরেন্সিক অ্যানালিসিস ছাড়া এ বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব নয়।

যদিও রিপোর্ট মোতাবেক, দলাই লামার সঙ্গীদের ফোনে মূলত সেই সময় থেকে আড়ি পাতা শুরু হয়, যখন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দিল্লিতে এসেছিলেন। ডোকালাম ইস্যুর পর সে সময় ভারত চিনের সম্পর্কে সামান্য পরিবর্তনও এসেছিল।

ইজরায়েলের সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও গ্রুপ পেগাসাস স্পাইওয়ার তৈরি করেছে। এনএসও-র তরফে জানানো হয়েছে, মোট ৪৫টি দেশের সঙ্গে তাদের চুক্তি রয়েছে এবং প্রতিটি চুক্তির ক্ষেত্রেই ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রকের অনুমতি নিতে হয়। সংস্থার অন্যতম নিয়ম হল, তাদের গ্রাহকদের পরিচিতি সকলের সামনে না আনা। যদিও ফরবিডেন স্টোরিজ (যারা গোটা বিষয়টি সামনে এনেছিল)-র দাবি, পেগাসাস ব্যবহারকারীর তালিকায় ভারত, বাহরিন, মেক্সিকো, মরক্কো ও সৌদি আরবের মতো দেশগুলি রয়েছে। আরও পড়ুন: লাইসেন্সের নামে দেদার ‘টাকা তুলছিল’ ভুয়ো ফুড ইন্সপেক্টর, হাতেনাতে ধরল জগুবাবুর বাজারের ব্যবসায়ীরা

Click on your DTH Provider to Add TV9 Bangla