বছর ৫০ পর, প্রকাশ্যে জেআরডি টাটাকে লেখা ইন্দিরা গান্ধীর চিঠি, নস্ট্যালজিয়ায় ডুবল টুইটার

Indira Gandhi: ১৯৭৩ সালের ৫ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী এই চিঠি লিখেছিলেন টাটা গোষ্ঠীর অন্যতম কর্ণধারকে।

  • Publish Date - 10:19 pm, Thu, 22 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
বছর ৫০ পর, প্রকাশ্যে জেআরডি টাটাকে লেখা ইন্দিরা গান্ধীর চিঠি, নস্ট্যালজিয়ায় ডুবল টুইটার
অলংকরণ-অভীক দেবনাথ

নয়া দিল্লি: নেট দুনিয়ায় হইচই ফেলে দিল জেআরডি টাটাকে লেখা প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর একটি চিঠি। সম্প্রতি শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা এই চিঠিটি প্রকাশ্যে এনেছেন। যা প্রকাশ্যে আসার পরই রীতিমতো নস্ট্যালজিয়ায় ডুব দিয়েছেন নেটাগরিকরা। চিঠির উপরে লেখা তারিখের জায়গায় দেখা যাচ্ছে, ১৯৭৩ সালের ৫ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী এই চিঠি লিখেছিলেন টাটা গোষ্ঠীর অন্যতম কর্ণধারকে। টাইপরাইটারে এই চিঠিটি লেখা হয়েছিল।

কিন্তু কী লেখা ছিল ওই চিঠিতে?

প্রায় ৫০ বছর পুরনো এই চিঠির থেকেও নেটিজেনদের বেশি নস্ট্যালজিক করে তুলেছে এই চিঠির বক্তব্য। আসলে এই চিঠির মাধ্যমে জেআরডি টাটাকে ধন্যবাদ জানিয়েছিলেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর ধন্যবাদ জানানোর কারণ হল, তাঁকে একটি সুগন্ধী (পারফিউম) উপহার দিয়েছিলেন জেআরডি টাটা। সাধারণত কোনও সেন্ট বা পারফিউম ব্যবহার করতেন না ইন্দিরা গান্ধী। কিন্তু টাটার এই উপহার পেয়ে তিনি এতটাই অভিভূত হয়ে পড়েন যে ধন্যবাদ জানিয়ে একটি গোটা চিঠি লিখে বসেন।

ইন্দিরা গান্ধী ওই চিঠিতে লেখেন, “পারফিউমের গন্ধে আমি শিহরিত। আপনাকে অনেক ধন্যবাদ। আমি সাধারণত পারফিউম ব্যবহার করি না। এবং এই দুনিয়া থেকে আমি এতটাই দূরে যে এই বিষয়ে কিছুই জানি না। তবে এ বার অবশ্যই এটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করব। আপনাকে দেখে ভীষণ ভাল লাগল। সাহায্যের প্রয়োজন হোক, বা কোনও সমস্যা, দয়া করে আমায় চিঠি লিখতে বা আমার সঙ্গে দেখা করতে বিন্দুমাত্র কুণ্ঠাবোধ করবেন না।”

দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রীর এই চিঠি যেন এক ধাক্কায় ৫০ বছর পিছনে নিয়ে চলে গিয়েছে নেটিজেনদের। অনেকেই তাঁর সারল্য এবং মন খোলা ভাষার প্রশংসা করছেন। কেউ আবার টাইপরাইটারে লেখা চিঠি দেখে নস্ট্যালজিয়াই ডুব দিয়েছেন। দেখে নিন কী বলছেন নেটিজেনরা। আরও পড়ুন: একদিনে মৃত্যু বাড়ল দ্বিগুণেরও বেশি, সংক্রমণ নিম্নমুখী হলেও উদ্বেগে রাখছে একাধিক জেলা

Click on your DTH Provider to Add TV9 Bangla