Arvind Kejriwal’s Request to PM Modi: ‘বিমান চলাচল বন্ধ করুন’, নয়া ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে আর্জি কেজরীবালের

Arvind Kejriwal's Request PM Modi to Stop Flights: শনিবার সকালেই দিল্লির মুখ্যমন্ত্রীও ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে করা টুইটে লেখেন, "আমি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি, যে সমস্ত দেশ করোনার নতুন ভ্যারিয়েন্টে প্রভাবিত, সেই সমস্ত দেশ থেকে ভারতে আগত বিমানের চলাচল বন্ধ করুন।"

Arvind Kejriwal's Request to PM Modi: 'বিমান চলাচল বন্ধ করুন', নয়া ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে আর্জি কেজরীবালের
বিরোধীদের কড়া জবাব কেজরীবালের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 2:18 PM

নয়া দিল্লি: দক্ষিণ আফ্রিকার পর একাধিক দেশে করোনার ওমিক্রন ভ্য়ারিয়েন্টের  (Omicron Variant) খোঁজ মিলতেই সেই সমস্ত দেশ থেকে ভারতে আসার সমস্ত বিমান চলাচল (Flight Service) বন্ধ করার অনুরোধ জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। এ দিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র কাছে দ্রুত বিমান পরিষেবা বন্ধের অনুরোধ জানান।

চলতি সপ্তাহেই করোনার নতুন এক ভ্য়ারিয়েন্টের খোঁজ মিলতেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছে। অতি সংক্রামক বি.১.১.৫২৯ বা ওমিক্রন ভ্য়ারিয়েন্ট করোনার টিকাকেও হার মানাতে সক্ষম বলে আশঙ্কা করছেন বিজ্ঞানী-গবেষকরা। এরপরই নতুন করে করোনা আতঙ্ক ছড়িয়ে। নয়া ভ্য়ারিয়েন্টের খোঁজ মিলতেই শেয়ার বাজারেও ব্যাপক ধস নেমেছে, বিশ্ব বাজারে কমেছে তেলের দামও। বিশ্ব অর্থনীতিতেও এর ব্যাপক প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

শনিবার সকালেই দিল্লির মুখ্যমন্ত্রীও ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে করা টুইটে লেখেন, “আমি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি, যে সমস্ত দেশ করোনার নতুন ভ্যারিয়েন্টে প্রভাবিত, সেই সমস্ত দেশ থেকে ভারতে আগত বিমানের চলাচল বন্ধ করুন। অনেক কষ্টে আমাদের দেশ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে, আমাদের যথা সম্ভব সতর্কতা অবলম্বন করে এই নতুন ভ্যারিয়েন্টকে ভারতে প্রবেশ করা থেকে আটকাতে হবে।”

গতকালই কেজরীবাল টুইটে জানিয়েছিলেন, আগামী সোমবার তিনি স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে একটি জরুরি বৈঠক ডেকেছেন। আফ্রিকার দেশগুলিতে পাওয়া যাওয়া এই নতুন ভ্যারিয়েন্ট থেকে কী কী বিপদ হতে পারে, তা নিয়েই এই বৈঠকে আলোচনা করা হবে। বৈঠকে আমন্ত্রিত বিশেষজ্ঞরা দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের কাছে একটি উপস্থাপনা (presentation) পেশ করবে এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে। কীভাবে রাজধানীকে ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষিত রাখা যায়, তা নিয়েও বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে।

এদিকে, একাধিক দেশে ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার খবর পাওয়ার পরই আজ বিশেষ বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের করোনা পরিস্থিতি ও করোনা টিকাকরণ নিয়ে তিনি স্বাস্থ্য আধিকারিক ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছেন। ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়েও এই বৈঠকে আলোচনা হবে এবং প্রয়োজনে জরুরি পদক্ষেপ করা হতে পারে, এমনটাই সূত্রের খবর।

শুক্রবার রাতেই কেন্দ্রের তরফে  নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হবে। যে সমস্ত দেশ “ঝুঁকিপূর্ণ” হিসাবে চিহ্নিত, সেখানে এখনও বিমান চলাচল বন্ধ থাকবে বা খুব সীমীত সংখ্যক বিমান চলাচল করবে। এই ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে ব্রিটেন সহ একাধিক ইউরোপিয়ান দেশ, দক্ষিণ আফ্রিকা, বৎসনিয়া, ইজরায়েল ও হংকং রয়েছে।

বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিকে যে চিঠি পাঠানো হয়েছিল, তাতে দক্ষিণ আফ্রিকা, হংকং ও বৎসনিয়া থেকে আগত যাত্রীদের কড়া নজরদারী ও পরীক্ষা করারত নির্দেশ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হয়ে যাওয়ায় দেশেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় বি.১.১৫২৯ বা ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। এরপরে তা হংকং, ইজরায়েল ও বেলজিয়ামেও করোনা আক্রান্তদের শরীরে পাওয়া যায়। নতুন ভ্যারিয়েন্টটির স্পাইক প্রোটিনে এতবার অভিযোজন হওয়ায়, তা বাকি ভ্যারিয়েন্টের তুলনায় আরও সংক্রামক ও প্রাণঘাতী হয়ে উঠেছে কিনা, তা পরীক্ষা করে দেখছেন গবেষকরা।

গবেষক ও বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নতুন ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনের কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন বা মিউটেশন হওয়ায়, এটি অতি সংক্রামক ভ্যারিয়েন্ট হতে পারে এবং নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে সংক্রমণও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

আরও পড়ুন: Congress Rally: ‘মূল্যবৃ্দ্ধি হঠাও’, নয়া দাবিতে আন্দোলনে কংগ্রেস, থাকবেন সনিয়া রাহুলও