UP Plasma Scam: প্লাজমার প্যাকেটে ভরে দেওয়া হল মুসাম্বির রস! ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হতেই ধুন্ধুমার হাসপাতালে

UP Plasma Scam: উপ-মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক টুইটে লেখেন, "একটি ভাইরাল ভিডিয়ো, যেখানে ডেঙ্গি রোগীকে প্লেটলেটের বদলে মুসাম্বি লেবুর রস দেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়েছে, তা দেখার পরই ওই হাসপাতাল সিল করে দেওয়া হয়েছে এবং প্লেটলেটের প্যাকেটগুলি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।"

UP Plasma Scam: প্লাজমার প্যাকেটে ভরে দেওয়া হল মুসাম্বির রস! ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হতেই ধুন্ধুমার হাসপাতালে
প্লাজমার প্যাকেটে ফলের রস।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 10:49 AM

লখনউ: বর্ষা শুরু থেকেই বেড়েছে ডেঙ্গির দাপট। জমা জলে মশার যত বংশবৃদ্ধি হচ্ছে, লাফিয়ে লাফিয়ে ততই বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। হাসপাতালগুলিও ভর্তি ডেঙ্গি রোগীতেই। কিন্তু একি কাণ্ড, ডেঙ্গি রোগীকে প্লাজমা দেওয়ার বদলে দেওয়া হল মুসাম্বি ফলের রস। শরীরে ফলের রস প্রবেশ করতেই অসুস্থ হয়ে পড়েন ওই ব্যক্তি। কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় ওই ব্যক্তি। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের প্রয়াগরাজে। রোগী পরিবারের অভিযোগ, প্লাজমার বদলে মুসাম্বির রস দেওয়ার কারণেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। বিষয়টি জানাজানি হতেই তদন্তের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

ডেঙ্গি রোগীর চিকিৎসায় প্লাজমা গুরুত্বপূর্ণ, এ কথা প্রায় সকলেরই জানা। এবার সেই প্লাজমা নিয়েই জালিয়াতি চক্রের অভিযোগ উঠল। উত্তর প্রদেশের প্রয়াগরাজের ঝালওয়া অঞ্চলের একটি হাসপাতালে গত ১৭ অক্টোবর থেকে ভর্তি ছিলেন ডেঙ্গি আক্রান্ত এক ব্যক্তি। দুই দিন আগে, গত ১৯ অক্টোবর হঠাৎ তাঁর মৃত্য়ু হয়। মৃতের পরিবারের অভিযোগ, প্লাজমা দেওয়ার পরই মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। ভুয়ো প্লাজমা দেওয়া হয়েছে বলেই অভিযোগ তাদের।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়োও সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, প্লাজমার পাউচের ভিতরে ভরা রয়েছে মুসাম্বির রস। সেই রসই রোগীর হাত দিয়ে প্রবেশ করানো হয়েছিল বলে অভিযোগ। এই অভিযোগ পাওয়ার পরই উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক গোটা ঘটনাটির তদন্তের নির্দেশ দেন। মুখ্য স্বাস্থ্য আধিকারিকও নির্দেশ দেন গ্লোবাল হসপিটাল অ্যান্ড ট্রমা সেন্টার নামক ওই হাসপাতালটি যেন বন্ধ করে দেওয়া হয়। হাসপাতালে যে সমস্ত রোগীরা ভর্তি ছিলেন, তাদের ইতিমধ্যেই অন্যান্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে তদন্তের জন্য।

উপ-মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক রোগী মৃত্যুর ঘটনাটি জানতে পেরেই টুইট করে লেখেন, “একটি ভাইরাল ভিডিয়ো, যেখানে ডেঙ্গি রোগীকে প্লেটলেটের বদলে মুসাম্বি লেবুর রস দেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়েছে, তা দেখার পরই ওই হাসপাতাল সিল করে দেওয়া হয়েছে এবং প্লেটলেটের প্যাকেটগুলি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যেই প্রাথমিক রিপোর্ট জমা পড়বে। যদি অভিযোগ প্রমাণিত হয়, তবে হাসপাতালের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।”

পুলিশের তরফে জানানো হয়েছে, গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্লাজমার বদলে মুসাম্বির রসই দেওয়া হয়েছিল কিনা, তা এখনও জানা যায়নি। তবে সম্প্রতিই একটি ভুয়ো ব্লাড ব্যাঙ্কের হদিশ মিলেছিল। সেই কারণে প্লাজমা নিয়েও জালিয়াতির অভিযোগ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। হাসপাতালের কয়েকজন কর্মীকে আটক করা হয়েছে।

এদিকে, হাসপাতালের মালিকের দাবি, অসুস্থ রোগীর প্লেটলেট ১৭ হাজারে নেমে এসেছিল। রোগীর আত্মীয়দের প্লাজমার ব্যবস্থা করতে বলা হয়েছিল, তারা এসআরএন হাসপাতাল থেকে পাঁচটি প্যাকেট আনেন। এর মধ্য়ে তিন প্যাকেট প্লাজমা দেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে প্লাজমা দেওয়া বন্ধ করে দেওয়া হয়।