Ram Rahim Life Imprisonment: ম্যানেজার খুনের দায়ে যাবজ্জীবন সাজা ডেরা প্রধান রাম রহিমের

Dera Chief Ram Rahim: রাম রহিম সিং ছাড়া আরও চার অভিযুক্তকেও যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত। অন্য চার অভিযুক্তের নাম কৃষান লাল, জসবীর সিং, অবতার সিং এবং সবদিল।

Ram Rahim Life Imprisonment: ম্যানেজার খুনের দায়ে যাবজ্জীবন সাজা ডেরা প্রধান রাম রহিমের
যাবজ্জীবন সাজা রাম রহিমকে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 6:35 PM

নয়া দিল্লি : যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হল ডেরা সচ্চা সউদার প্রধান গুরমীত রাম রহিম সিং। তাঁর ম্যানেজার রঞ্জিত সিংয়ের খুনে অভিযুক্ত ছিলেন তিনি। প্রায় দুই দশক ধরে আদালতে মামলা চলছিল। অবশেষে আজ ডেরা প্রধানের সাজা ঘোষণা করল আদালত। রাম রহিম সিং ছাড়া আরও চার অভিযুক্তকেও যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত। অন্য চার অভিযুক্তের নাম কৃষান লাল, জসবীর সিং, অবতার সিং এবং সবদিল।

যাবজ্জীবন সাজার পাশাপাশি রাম রহিমকে ৩১ লাখ টাকা জরিমানাও করেছে আদালত। বাকি অভিযুক্তদের মধ্য সবদিলকে ১ লাখ ৫০ হাজার টাকার আর্থিক জরিমানা, কৃষান এবং জসবীরকে ১ লাখ ২৫ হাজার টাকা এবং অবতারকে ৭৫ হাজার টাকার আর্থিক জরিমানা করেছে আদালত। এই জরিমানার মোট অঙ্কের ৫০ শতাংশ টাকা দেওয়া হবে রঞ্জিত সিংয়ের পরিবারকে।

ডেরার ম্যানেজার রঞ্জিত সিংয়ের খুনের মামলায় রাম রহিম সহ মোট ছয় জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। ছষ্ঠ অভিযুক্ত বিচার প্রক্রিয়া চলাকালীনই মারা গিয়েছে এক বছর আগে।

এর আগে চলতি মাসেই হরিয়ানার পঞ্চকুলায় সিবিআইয়ের বিশেষ আদালতে পাঁচ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আজ তাঁদের সাজা ঘোষণা করা হয়।

উল্লেখ্য ডেরা প্রধান রাম রহিম ইতিমধ্যেই দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে সাজা কাটাচ্ছেন। ২০১৭ সাল থেকে রোহতকের সুনারিয়া জেলে রয়েছেন তিনি। আজ এক ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আদালতের সাজা ঘোষণার সময় উপস্থিত ছিলেন তিনি। বাকিরা সশরীরেই আদালতে উপস্থিত ছিল।

আদালত সাজা ঘোষণার পরই হিংসা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে পুলিশ। তাই আগেভাগে সতর্ক রয়েছে প্রশাসন। বিশেষ করে পাঁচকুলা এবং সিরসায় (যেখানে এই ডেরার সদর দপ্তর রয়েছে), সেখানে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

আসামী পক্ষের আইনজীবী আদালতের রায় ঘোষণার সময় সরকার পক্ষের কিছু যুক্তি পরীক্ষা করার জন্য সময় চেয়েছিল। সেই কারণেই সাজা ঘোষণার বিষয়টি আজকের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল।

ডেরা প্রধান রাম রহিমের ম্যানেজার রঞ্জিত সিং, যিনি নিজেও রাম রহিমের একজন শিষ্য ছিলেন, তাঁকে ২০০২ সালে গুলি করে হত্যা করা হয়েছিল। একটি বেনামী চিঠিতে রাম রহিম যে মহিলাদের উপর যৌন নির্যাতন চালাতেন, তার উল্লেখ ছিল। সেই চিঠি রঞ্জিত সিংয়ের হাত দিয়েই বেরিয়েছে বলে সন্দেহ করেছিল রাম রহিম এবং তাঁর অনুগামীরা। সিবিআইয়ের তরফে অভিযোগ করা হয়েছিল, রাম রহিম তাঁর ম্যানেজার রঞ্জিত সিংকে খুনের ষড়যন্ত্র করে।

উল্লেখ্য, ধর্ষণের দায়ে ২০১৭ সাল থেকে ২০ বছরের কারাদণ্ড কাটাচ্ছেন রাম রহিমকে। এর পাশাপাশি রাম রহিমকে আরেকটি যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে  সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি খুনের জন্য।

আরও পড়ুন : Building Collapse: রাতভর বৃষ্টি হতেই আবারও কলকাতায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পুরনো বাড়ি