Rakesh Tikait on vote: পাঁচ রাজ্যের ভোটে কাদের সমর্থন করবে কৃষক সংগঠনগুলি? স্পষ্ট উত্তর টিকাইতের

Rakesh tikait: মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়েও উষ্মা প্রকাশ করেন রাকেশ টিকাইত। তিনি বলেন, "জাতীয় স্তরে কৃষক আন্দোলন চলাকালীন, সরকার প্রতিশ্রুতি দিয়েছিল একটি কমিটি তৈরি করা হবে।

Rakesh Tikait on vote: পাঁচ রাজ্যের ভোটে কাদের সমর্থন করবে কৃষক সংগঠনগুলি? স্পষ্ট উত্তর টিকাইতের
রাকেশ টিকায়েত। ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 12:59 PM

প্রয়াগরাজ: ইতিমধ্যেই পাঁচরাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। আগামী মাসের ১০ তারিখ উত্তর প্রদেশ থেকে শুরু হবে নির্বাচনী প্রক্রিয়া। অনেকেই মনে করছেন এবারের নির্বাচনে কৃষকদের বিশেষ ভূমিকা রয়েছে। কৃষক সংগঠনগুলি কোন দিকে থাকবে তা নিয়েও নানা জল্পনা শুরু হয়েছিল। এবার ভোটে কোনও রাজনৈতিক দলকে সমর্থন করা প্রসঙ্গে মুখ খুললেন কৃষক সংগঠনের অন্যতম পরিচিত মুখ তথা ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait)। রাজনৈতিক দলগুলিকে সমর্থন নিয়ে যাবতীয় জল্পনা অস্বীকার করেছেন রাকেশ। মঙ্গলবার মাঘ মেলাতে আয়োজিত তিন দিনের কৃষক চিন্তন শিবিরে উপস্থিত ছিলেন রাকেশ টিকাইত। সেখানে তিনি স্পষ্টতই জানিয়েছেন ‘এই নির্বাচনে আমরা কোনও দলকেই সমর্থন করব না।’

রাকেশ টিকাইতেই এই মন্তব্য সামনে আসার পর থেকেই বিকেইউ-র ঐক্যমত্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ সম্প্রতি সংগঠনের নেতা নরেশ টিকাইত এবারের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টি ও রাষ্ট্রীয় লোক দলের জোটকে সমর্থন করার আবেদন জানিয়েছিলেন। তাৎপর্যপূর্ণভাবে বিজেপি নেতা সঞ্জীব সিসাউলির সঙ্গে বৈঠকের পর নিজের মন্তব্য প্রত্যাহার করেন নরেশ। কৃষকদের ‘চিন্তন শিবির’-এ রাকেশ টিকাইত বলেন, তারা কৃষকদের সমস্যা নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, “তিনদিনের সম্মলনে কৃষকদের স্বার্থ ও সংগঠন নিয়ে আলোচনা হয়েছে।”

মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়েও উষ্মা প্রকাশ করেন রাকেশ টিকাইত। তিনি বলেন, “জাতীয় স্তরে কৃষক আন্দোলন চলাকালীন, সরকার প্রতিশ্রুতি দিয়েছিল একটি কমিটি তৈরি করা হবে। কিন্তু কোনও কমিটি তৈরি করা হয়নি। লখিমপুর খেরির ঘটনায় আমাদের বেশ কয়েকজনকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে, কিন্তু কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্র এখনও নিজের পদে আসীন রয়েছেন। এটা অনেক বড় ইস্যু। শস্য সংগ্রহ নিয়ে সমস্যা রয়েছে। এই বিষয়গুলো নিয়েই আলোচনা হয়েছে।”

উল্লেখ্য, ১৯ ডিসেম্বর গুরু নানক জন্ম জয়ন্তীর দিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সংসদের শীতাকালীন অধিবেশনের প্রথম দিনেই নিয়মমাফিক আইন প্রত্যাহার করা হয়েছিল। সেই প্রসঙ্গেও এদিন মুখ খোলেন রাকেশ। ওই সিদ্ধান্তকে ১৩ মাস ধরে চলা কৃষক আন্দোলনকে ‘বড় জয়’ হিসেবেই দেখেন তিনি।

আরও পড়ুন Aparna Yadav: রয়েছে বিদেশি ডিগ্রি, শাস্ত্রীয় সঙ্গীতেও পারদর্শী যাদব পরিবারের ‘ছোটি বহু’ অপর্ণা

আরও পড়ুন Budget 2022: করোনা বুঝিয়েছে স্বাস্থ্য পরিকাঠামোর গুরুত্ব, তৃতীয় ঢেউয়ের দোরগোড়ায় বাজেটে কতটা প্রাধান্য পাবে চিকিৎসা পরিকাঠামো?