J&K Weather: দুর্যোগ মাথায় নিয়েই উপত্যকায় পৌঁছলেন স্বরাষ্ট্রমন্ত্রী, সফরে বাধ সাধতে পারে ভারী বৃষ্টি-তুষারপাত

Bad Weather in J&K ahead of Amit Shah's Visit: পার্বত্য উপত্যকাগুলিতে শুরু হয়েছে তুষারপাত। এখনও অবধি প্রায় এক ফুটের বেশি বরফ পড়েছে। গুলমার্গ, সোনমার্গ, পহেলগাম, সোপিয়ান ও গুরেজে মাঝারি পরিমাণ তুষারপাত হয়েছে।

J&K Weather: দুর্যোগ মাথায় নিয়েই উপত্যকায় পৌঁছলেন স্বরাষ্ট্রমন্ত্রী, সফরে বাধ সাধতে পারে ভারী বৃষ্টি-তুষারপাত
উপত্যকায় পৌঁছলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 12:35 PM

শ্রীনগর: ২ বছর পর জম্মু-কাশ্মীর সফরে গেলেন কেন্দ্রীয় স্বরাট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তবে তিনদিনের এই সফরে বাধা হয়ে দাঁড়াতে পারে আবহাওয়া। শুক্রবার রাত থেকেই ভারী বৃষ্টি (Heavy Rain) শুরু হয়েছে জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir)। পার্বত্য় উপত্য়কায় শুরু হয়েছে তুষারপাতও (Snowfall)। আবহাওয়া দফতর শনি ও রবিবারের জন্য জারি করেছে হাই অ্যালার্ট।

শনিবারই জম্মু-কাশ্মীরে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী।  এদিন সকাল সাড়ে ১১টা-১২টা নাগাদ তিনি উপত্যকায় পৌঁছন। ২০১৯ সালে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্ত করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্য়াহারের পর এই প্রথম উপত্যকায় সফর তাঁর। স্বাভাবিকভাবেই এই সফর তাই অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বিগত কয়েকদিন ধরেই মধ্য ও দক্ষিণ কাশ্মীরে বিক্ষিপ্ত বৃষ্টি চিন্তা বাড়িয়েছে। শুক্রবার রাত থেকে শ্রীনগর সহ আশেপাশের এলাকাগুলিতেও ভারী বৃষ্টি শুরু হয়েছে।

এদিকে, পার্বত্য উপত্যকাগুলিতে শুরু হয়েছে তুষারপাত। এখনও অবধি প্রায় এক ফুটের বেশি বরফ পড়েছে। গুলমার্গ, সোনমার্গ, পহেলগাম, সোপিয়ান ও গুরেজে মাঝারি পরিমাণ তুষারপাত হয়েছে। হালকা তুষারপাত শুরু হয়েছে সোপিয়ান ও পহেলগাম শহরে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবার জম্মু-কাশ্মীর জুড়েই ভারী বৃষ্টিপাত বা তুষারপাত হতে পারে।

আবহাওয়া দফতরের বিজ্ঞানী নরেশ কুমার বলেন, “একটি পশ্চিমি ঝঞ্চা আসছে, যা পশ্চিম হিমালয় অঞ্চলকেই প্রভাবিত করবে। ২৩ অক্টোবর থেকেই তুষারপাত শুরু হবে। পরবর্তী কয়েকদিনের মধ্যেই তুষারপাতের পরিমাণ বৃদ্ধি পাবে  বলে মনে করা হচ্ছে। ”

এদিকে, বিগত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে জম্মু-কাশ্মীরের অধিকাংশ নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। খারাপ আবহাওয়ার কারণে একাধিক হাইওয়ে বন্ধ করে দিতে হয়েছে। অতিরিক্ত তুষারপাতের কারণে লাদাখ-শ্রীনগর হাইওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। জম্মু-শ্রীনগর হাইওয়েতেও ভারী বৃষ্টির কারণে ধস নামায় রাস্তা বন্ধ করে দিতে বাধ্য় হয়েছে প্রশাসন। রাস্তা পরিষ্কার হলে তারপরই গাড়ি চলাচল স্বাভাবিক হবে বলে জানানো হয়েছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর সফর থাকায় দ্রুত রাস্তা পরিষ্কারের কাজ শুরু হয়েছে বললে জানা গিয়েছে।

এদিকে, বৃষ্টির কারণে কাশ্মীরের বিদ্যুৎ পরিষেবাও ব্যহত হয়েছে বলে জানা গিয়েছে। একাধিক জায়গায় ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির কারণে বিদ্যুতের লাইন ছিড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ভারী বৃষ্টি ও তুষারপাতে ৩৩ কেভির লাইন ছিঁড়ে যাওয়ায় রামসো, গুল, সঙ্গলদান, ধর্মারি-পৌনি লাইন ও চেনানি লাইনের বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হয়েছে। আজ সকাল থেকেই লাইন সারানোর কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, তুষারপাত শুরুর আগেই বিদ্যুৎ বিভাগের তরফে বড় গাছের ডালপালা কেটে ফেলায় অনেকটাই দুর্ভোগ এড়ানো সম্ভব হয়েছে।

আরও পড়ুন: Trekkers death in Uttarakhand: নিখোঁজ আরও এক বাঙালির দেহ উদ্ধার, পাওয়া গিয়েছে তাঁর গাইডের সন্ধানও