সিবিএসই দশমের পরীক্ষা তো বাতিল, মূল্যায়ন হবে কীভাবে? জানালেন শিক্ষামন্ত্রী

একুশ সালেও ফের একবার করোনা সংক্রমণের কারণে সমগ্র পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় পুনরায় একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

সিবিএসই দশমের পরীক্ষা তো বাতিল, মূল্যায়ন হবে কীভাবে? জানালেন শিক্ষামন্ত্রী
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 15, 2021 | 5:50 AM

নয়া দিল্লি: করোনার বাড়বাড়ন্তের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উচ্চপর্যায়ের একটি বৈঠকের পর এ দিন দশম শ্রেণির পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করে সিবিএসই। প্রত্যেক বছর প্রায় সাড়ে ২১ লক্ষ পড়ুয়া জীবনের এই প্রথম বড় পরীক্ষার সম্মুখীন হয়ে থাকেন। কিন্তু, দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের ফাঁসে তা এখন আর অনুষ্ঠিত হবে না বলেই জানা গিয়েছে। অর্থাৎ, কোনও পরীক্ষা ছাড়াই একটি বিশেষ মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে সেই পড়ুয়াদের পরবর্তি শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হবে।

কী সেই মূল্যায়ন পদ্ধতি? এই নিয়ে সিবিএসই-র পক্ষ থেকে কোনও স্বচ্ছ ধারণা এখনও পর্যন্ত দেওয়া হয়নি। তবে সংবাদ সংস্থা এএনআই-র সঙ্গে কথা বলার সময় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, দশম শ্রেণির পরীক্ষার্থীদের একটি ‘অভ্যন্তরীণ মূল্যায়নের’ মাধ্যমে পাস করিয়ে দেওয়া হবে। গত বছরও একই ধরনের পদ্ধতি অনুসরণ করা হয়েছিল। সেবার প্রাথমিকভাবে কয়েকটি পরীক্ষা নেওয়া হয়ে গেলেও করোনার কারণে বাকি পরীক্ষাগুলি বাতিল করতে হয়। যে ছাত্রছাত্রীরা তিনটির বেশি পরীক্ষায় বসতে পেরেছিলেন, তারা যে বিষয়ে সর্বোচ্চ নম্বর পান তার গড় হিসেব করে বাকি পরীক্ষার নম্বর দেওয়া হয়। যারা দু’টি পরীক্ষায় অবতীর্ণ হন, তাদের দুই পরীক্ষার গড় নম্বর হিসেব করে বাকি পরীক্ষাগুলির মূল্যায়ন করা হয়েছিল।

আরও পড়ুন: সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণি নিয়ে কী সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী?

একুশ সালেও ফের একবার করোনা সংক্রমণের কারণে সমগ্র পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় পুনরায় একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে জানানো হয়েছে, একবার কোভিড সংকট কেটে গিয়ে পরিস্থিতি পুনরায় স্বাভাবিক হলে তাদের পরীক্ষা নেওয়া হবে। তবে এর ফলে যে ফের একবার একাদশ-দ্বাদশের পড়ুয়াদের শিক্ষাবর্ষ পিছিয়ে যাবে তা চোখ বন্ধ করেই বলে দেওয়া যাচ্ছে। যা ইতিমধ্যেই পিছিয়ে রয়েছে। পাশাপাশি উচ্চশিক্ষার ক্ষেত্রে স্নাতক-স্তরে ভর্তির নির্ঘণ্টও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন: পরীক্ষা বাতিলের আর্জি দশম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের, কী সিদ্ধান্ত নিল সিবিএসই?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla