২৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা নাবালিকাকে গর্ভপাতের অনুমতি হাইকোর্টের

নভেম্বর মাসের ২০ তারিখ বাবা-মা কর্মসূত্রে বাড়ির বাইরে থাকার সময় নাবালিকাকে ধর্ষণ করেছিল তার খুড়তুতো ভাই।

২৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা নাবালিকাকে গর্ভপাতের অনুমতি হাইকোর্টের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 10:55 AM

জবলপুর: দেশের গর্ভপাত আইন অনুযায়ী, ২০ সপ্তাহের বেশি অন্তঃসত্ত্বা হলে আর গর্ভপাত করা যায় না। তবে বিশেষ ক্ষেত্রে বিবেচনা করে ১৫ বছরের এক ধর্ষিতাকে ২৮ সপ্তাহে গর্ভপাত করার নির্দেশ দিল মধ্য প্রদেশ হাইকোর্ট (Madhya Pradesh High Court)। বিচারপতি বিশাল ধগত সব নিয়ম, নির্দেশিকা ও সতর্কতা মেনে স্বাস্থ্য বিশেষজ্ঞদের নাবালিকার গর্ভপাতের নির্দেশ দিয়েছেন ।

নভেম্বর মাসের ২০ তারিখ বাবা-মা কর্মসূত্রে বাড়ির বাইরে থাকার সময় নাবালিকাকে ধর্ষণ করেছিল তার খুড়তুতো ভাই। এরপর গর্ভপাতের আবেদনে আদালতে আবেদন জমা পড়ে। আইনজীবী সারদা দুবে নাবালিকার মায়ের পক্ষে আদালতে সওয়াল করেন। বিচারপতি বিশাল ধগত এরপর গর্ভপাতের অনুমতি দিয়ে রায় দেন। নভেম্বর মাসে নাবালিকা ধর্ষিতা হয়, এরপর ২০২১ সালের মার্চ মাসে তার বাবা-মা মেয়ের মধ্যে শারীরিক পরিবর্তন লক্ষ্য় করেন এবং পুলিশের দ্বারস্থ হন। তারপর আইনজীবী সারদা দুবে মামলা আদালতে নিয়ে যান।

মেডিক্যাল রিপোর্টের কথা উল্লেখ করে সারদা দুবে বলেন, “যদি গর্ভপাত না করা হয়, তাহলে প্রসবের পর সন্তানের জীবিত থাকার সম্ভাবনা অত্যন্ত কম। যদি সন্তান জীবিত জন্ম নেয় তাহলেও মায়ের মানসিক বা শারীরিক সমস্যা হতে পারে।” সারদা জানান, চিকিৎসকদের মতে, নাবালিকার কোনও মানসিক রোগ না থাকলেও সে এখনও শিশুর যত্ন নেওয়ার মতো পরিণত হয়ে ওঠেনি।

আরও পড়ুন: নয়া প্রযুক্তিতে দেশে আসছে জেনোভার করোনা প্রতিষেধক