India China Talk: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে কাটছেই না জট, সেনা প্রত্যাহার নিয়ে আলোচনায় ফের মুখোমুখি ভারত-চিন

India China Talk: পূর্ব লাদাখের হট স্প্রিং এলাকা থেকে সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা করতে আগামী ১২ জানুয়ারি সেনাস্তরীয় বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন।

India China Talk: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে কাটছেই না জট, সেনা প্রত্যাহার নিয়ে আলোচনায় ফের মুখোমুখি ভারত-চিন
ব্যর্থ ভারত-চিন বৈঠক। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 2:23 PM

নয়া দিল্লি: বছর পার হয়ে গেলেও পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) ঘিরে ভারত-চিনের (India-China Clash) মধ্যে বিবাদ এখনও মেটেনি সম্পূর্ণভাবে। পূর্ব লাদাখের হট স্প্রিং (Hot Spring) এলাকা থেকে সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা করতে আগামী ১২ জানুয়ারি সেনাস্তরীয় বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন। এই নিয়ে ১৪ দফা বৈঠকে বসবে প্রতিবেশী দুই দেশ।

চিনের তরফেই এসেছে বৈঠকে বসার আমন্ত্রণ:

সরকারি সূত্রে খবর, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও তার আশে পাশের অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের জন্য চিনের তরফেই আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ১২ জানুয়ারি ১৪ দফায় সেনাস্তরীয় বৈঠকে বসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দু’দিন আগেই ১৪তম কর্পস কম্য়ান্ডার পদে দায়িত্ব গ্রহণ করেছেন লেফটেন্যান্ট জেনারেল এ সেনগুপ্ত। এই প্রথম তিনি চিনের সঙ্গে বৈঠকে বসবেন।

সংঘর্ষের সূত্রপাত কবে?

২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দখল নেওয়া ঘিরে সংঘর্ষ বাধে। জুন মাসে গালওয়ান উপত্য়কায় তা রক্তক্ষয়ী সংঘর্ষের আকার নেয়। ভারতের ২০ জন সেনা জওয়ান শহিদ হন। চিনের তরফে প্রথমে অস্বীকার করলেও পরে জানানো হয় যে, গালওয়ানের সংঘর্ষে তাদের পক্ষেরও বেশ কিছু জওয়ান নিহত হয়েছিলেন।  এরপরে দেড় বছর কেটে গেলেও, এখনও সম্পূর্ণরূপে সীমান্ত  সমস্যা মেটেনি।

২০২০ সালের শেষভাগ থেকেই দুই পক্ষের তরফেই সেনা প্রত্যাহারের জন্য উদ্য়োগ নেওয়া হয়। এখনও অবধি ১৩ দফায় সেনা ও কূটনৈতিক স্তরের বৈঠক করা হয়েছে।  লাদাখের প্যাংগং হ্রদ সহ কয়েকটি জায়গা থেকে সেনা প্রত্যাহার করা হলেও গোগরা, হট স্প্রিং, দেপস্যাংয়ের মতো বেশ কয়েকটি সংঘর্ষস্থলে এখনও সেনা মোতায়েন রয়েছে।

ব্যর্থ ১৩ তম সেনাস্তরীয় বৈঠক:

গত বছরের ১০ অক্টোবর ১৩ দফা সেনাস্তরীয় বৈঠকে বসেছিল ভারত ও চিন। কিন্তু ভারতীয় সেনা সূত্রে দাবি করা হয়, চিনের তরফে কিছুতেই সেনা প্রত্যাহারের প্রস্তাব মানা হয়নি এবং আগামিদিনে আলোচনা সম্ভব, এমন কোনও প্রস্তাবও দেওয়া হয়নি।

সেনা বাহিনীর তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছিল, “বৈঠক চলাকালীন ভারতের পক্ষ থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও তার সংলগ্ন সংঘর্ষস্থলগুলি নিয়ে সমাধানের জন্য একাধিক প্রস্তাব দেওয়া হলেও চিনা পক্ষ সেই প্রস্তাব মানতে অস্বীকার করে। পূর্ব লাদাখের বাকি থাকা সংঘর্ষস্থলগুলি নিয়ে আলোচনায় কোনও সমাধান সূত্র না মেলায় এই আলোচনাকে ব্যর্থ বলেই গণ্য করা হচ্ছে।”

এর পরে নভেম্বর মাসে বৈঠকের উদ্যোগ নেওয়া হলেও, শেষ অবধি সেই বৈঠক হয়ে ওঠেনি। নতুন বছরের ১২ জানুয়ারি এই বৈঠক হওয়ার কথা রয়েছে। এই দফায় সংঘর্ষস্থলগুলি থেকে সেনা প্রত্য়াহার করা হয় কিনা, তাই-ই এখন দেখার।

আরও পড়ুন: India’s COVID-19 Cases: ১ সপ্তাহেই ১০ হাজার থেকে লাখের ঘরে দৈনিক আক্রান্তের সংখ্যা! উর্ধ্বমুখী সংক্রমণের হারও