India vs China: উত্তরাখণ্ডে অনুপ্রবেশ ঘটিয়ে যোগ্য জবাব পেল চিন, পালটা ‘অ্যাকশন’ ভারতীয় সেনার

India vs China: আজ থেকে ঠিক এক মাস আগে অর্থাৎ ৩০ অগস্ট উত্তরাখণ্ডের এই এলাকায় ঢুকে পড়ে চিনা বাহিনী। এর পর বেশ কয়েক ঘণ্টা থেকে ফিরে যায় তাঁরা।

India vs China: উত্তরাখণ্ডে অনুপ্রবেশ ঘটিয়ে যোগ্য জবাব পেল চিন, পালটা 'অ্যাকশন' ভারতীয় সেনার
ভারত - চিন সীমান্তে জওয়ানদের টহল। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 11:32 PM

কলকাতা: ডোকলাম সংঘর্ষের পরও উস্কানির রাস্তা থেকে সরে আসছে না চিন (China)। জানা যাচ্ছে, গত অগস্ট মাসেই নাকি উত্তরাখণ্ডের বারাহতি এলাকায় অনুপ্রবেশ ঘটিয়েছিল পিপলস লিবারেশন আর্মির (PLA) প্রায় ১০০ সদস্য। নন্দাদেবীর বায়োস্ফিয়ার রিজার্ভের উত্তরাঞ্চলে এই অনুপ্রবেশের ঘটনাটি ঘটে। সূত্র জানাচ্ছে, আজ থেকে ঠিক এক মাস আগে অর্থাৎ ৩০ অগস্ট উত্তরাখণ্ডের এই এলাকায় ঢুকে পড়ে চিনা বাহিনী। এর পর বেশ কয়েক ঘণ্টা থেকে ফিরে যায় তাঁরা।

সর্বভারতীয় সংবাদপত্র ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদনে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পেয়েছে। সেখানেই উল্লেখ করা হয়েছে, গত ৩০ অগস্ট প্রায় ১০০ জন চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে ঢুকে পড়ে। ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের বাধা পেয়ে বেশ কয়েক ঘণ্টা পর তাঁরা ফিরে যায়। এমনটাই নিশ্চিত করা হয়েছে সংবাদ সংস্থা পিটিআই-এর পক্ষ থেকে। নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চস্তরীয় আধিকারিক অবশ্য আরেকটি নতুন তথ্য প্রকাশ্যে এনেছেন।

সংশ্লিষ্ট রিপোর্টে দাবি করা হয়েছে, চিনের এই কাণ্ড-কারখানা দেখার পর ভারতীয় সেনার পক্ষ থেকেও একই ধরনের জবাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্র জানাচ্ছে, ভারতীয় সেনার পক্ষ থেকেও পাল্টা একই ধরনের পেট্রোলিং অর্থাৎ নজরদারী চালানো হয়। যদিও এই চিনা অনুপ্রবেশের বিষয়ে কোনও সরকারি স্বীকারোক্তি এখনও আসেনি। তবে উত্তরাখণ্ডের ঘটনা আবারও গত বছর লাদাখের স্মৃতি ফিরিয়ে এনেছে।

আরও পড়ুন: Rohhad Net: নিজের জিভও ছিঁড়ে খেয়ে ফেলছিল ৫ বছরের শিশু! অস্ত্রোপচারে সরল টিউমার, শুধু মিরাকলের অপেক্ষা

গত বছরের মে মাস থেকে ভারত ও চিনের মধ্যে এই উত্তেজনা চলছে। বেশ কয়েকবার দুই দেশের জওয়ানরা মুখোমুখি হয়েছেন। প্যাংগং লেকের কাছে তাঁদের মধ্যে সংঘর্ষ হওয়ার পর থেকেই দুই দেশের পক্ষ থেকে সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তবে স্থানীয় সূত্র জানাচ্ছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সম্পর্কে দু-তরফে দু-ধরনের মতামত থাকায় এই ধরনের ঘটনা মাঝে মধ্যেই ঘটে থাকে। কিন্তু ৩০ অগস্ট যে বিরাট সংখ্যক সেনা সীমান্ত পেরিয়ে এ দিকে চলে আসে সেটা অবাক করেছে ভারতীয় সেনা কর্তাদের।

আরও পড়ুন: Bhabanipur By-Election: ‘মুখ্যমন্ত্রীর পদ নিয়ে ভবানীপুর চিন্তিত নয়, আমরাই জিতব’, ভোট শেষে আত্মবিশ্বাসী বিজেপি