Indian economy: আর ৫টা বছর, আমেরিকা আর চিনের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলবে ভারত!

Indian economy: চলতি বছরেই ব্রিটেনকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম বড় অর্থনীতি হয়েছে ভারত। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক ডাটাবেসের অনুমান, আগামী পাঁচ বছরে জার্মানি এবং জাপানকেও পিছনে ফেলবে ।

Indian economy: আর ৫টা বছর, আমেরিকা আর চিনের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলবে ভারত!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আগামী পাঁচ বছরের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলবে ভারত। চলতি বছরেই ব্রিটেনকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম বড় অর্থনীতি এখন ভারত। ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক ডাটাবেসের অনুমান, আগামী পাঁচ বছরে আরও এগিয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হতে পারে।

আইএমএফ-এর অনুমান, জার্মানি এবং জাপানকে পিছনে ফেলাটা এখন স্রেফ সময়ের অপেক্ষা। প্রত্যাশিত সময়ের থেকে দুই বছর আগেই এই অবস্থানে পৌঁছবে ভারত। আইএমএফ-এর পরিসংখ্যান বলছে, ২০২২ সালে ভারতের মাথাপিছু জিডিপি রয়েছে ২,৪৬৬ মার্কিন ডলার। ৫ বছর পর, ২০২৭ সালে মাথাপিছু জিডিপি পৌঁছবে ৩,৬৫২ মার্কিন ডলারে।

আইএমএফ-এর রিপোর্টে বলা হয়েছে, ভারতে মুদ্রাস্ফীতি বেশি। কিন্তু তার জন্য কারেন্ট অ্যাকাউন্টের ঘাটতি আকাশচুম্বী হয়নি। এছাড়া, ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার প্রায় ৫৫০ বিলিয়ন মার্কিন ডলার। কাজেই বৈদেশিক মুদ্রার ভাঁড়ার নিয়েও চিন্তার অবকাশ নেই। সেই সঙ্গে, ভারতীয় ব্যাঙ্কগুলিও বর্তমানে শক্তিশালী অবস্থানে রয়েছে। ক্রেডিট সাইকেলও ক্রমে বাড়ছে।

এর আগে, চলতি আর্থিক বছরের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে, ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে যুক্তরাজ্যকে ছাড়িয়ে গিয়েছিল। তবে, একই সময়ে ২০২২ সালের জন্য ভারতের জিডিপির পূর্বাভাস ৬.৮ শতাংশে নামিয়ে এনেছিল আইএমএফ। গত জুলাইয়ে ভারতের জিডিপির পূর্বাভাস ছিল ৭.৪ শতাংশ। তার আগে জানুয়ারিতে ছিসল ৮.২ শতাংশ। ২০২১-২২ আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ।