লাদাখে ঢুকে পড়া লাল ফৌজকে ফেরত পাঠাল ভারতীয় সেনা

লাদাখে ঢুকে পড়া লাল ফৌজকে ফেরত পাঠাল ভারতীয় সেনা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে তিনি ঢুকে পড়েছিলেন লাদাখে (Ladakh)। সেই লাল ফৌজকে বুধবার পিএলএ-(PLA)এর হাতে তুলে দিল ভারতীয় সেনাবাহিনী। গত রবিবার প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে এক লালফৌজ।

বুধবার বেজিংয়ের তরফে জানানো হয়েছে, ভারতের ভূখণ্ডে ঢুকে পড়া তাদের এক সেনা কর্মীকে ফেরত পাঠানো হয়েছে। কর্পোরাল ওয়াং ইয়া লং নামে ওই লাল ফৌজ পূর্ব লাদাখের ডেমচক সেক্টর এলাকায় ঢুকে পড়েন। তাঁকে পাকড়াও করে ভারতীয় সেনা।

সোমবারই ভারতীয় সেনাবাহিনীর তরফে একটি বিবৃতি দিয়ে সেকথা জানানো হয়। ওই কর্পোরাল সম্পর্কে তথ্য জানতে পিএলএ-র সঙ্গে যোগাযোগও করা হয়। তবে বিরূপ আবহাওয়ার হাত থেকে তাঁর স্বাস্থ্য রক্ষার্থে চিকিত্সাজনিত সমস্ত সহায়তা প্রদান করা হয়। যথাযথ খাওয়ার ও গরম পোশাক দেওয়া হয়।

বলে রাখি, গত সেপ্টেম্বরে পাঁচ ভারতীয় জওয়ান অরুণাচল প্রদেশের কাছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে চিনে ঢুকে পড়ে। প্রথমে গুপ্তচর বলে দাবি করলেও পরে তাঁদের ভারতে পাঠায় চিন। গত কয়েকমাসে বারেবারে উত্তপ্ত হয়েছে লাদাখ। ভারত ও চিনের মধ্যে শুরু হয়েছে সম্পর্কের টানাপোড়েন। সম্প্রতি গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার সংঘর্ষে শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। চিনের তরফে হতাহতের খবর রয়েছে। এরপরও একাধিক বার চিন অনুপ্রবেশের চেষ্টা করেছে। নজিরবিহীনভাবে গুলিও চলেছে সীমান্তে।