আফগানিস্তান নিয়ে কী হবে কৌশল? কথা হল ভারত-আমেরিকার

আফগানিস্তান নিয়ে ভারত ও আমেরিকার মধ্যে ফের আলোচনা হল। দুই দেশের সম্পর্কের ওপরেও জোর দেওয়া হয়েছে সেই আলোচনায়।

আফগানিস্তান নিয়ে কী হবে কৌশল? কথা হল ভারত-আমেরিকার
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 2:50 PM

কাবুল: আফগানিস্তান নিয়ে একসঙ্গে কাজ করবে ভারত (India) ও আমেরিকা (US)। রাষ্ট্রপুঞ্জের (UN) সঙ্গে আলোচনার মাধ্যমে পদক্ষেপ করা হবে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S JayShankar) ও আমেরিকার মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের (Anthony Blinken) মধ্যে আলোচনার পর এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে দুই দেশের তরফে। শনিবার ব্লিঙ্কেন ও জয়শঙ্করের মধ্যে কথা হয়। আলোচনার মূল বিষয়বস্তু ছিল আফগানিস্তান (Afghanistan)।

মার্কিন আধিকারিক নেড প্রিন্স এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ব্লিঙ্কেনের সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের কথা হয়েছে। আফগানিস্তান নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি, ভারত-আমেরিকার সম্পর্ক নিয়েও কথা হয়েছে। এ দিকে, এয়ারলিফট করে উদ্ধারকাজ চালানোর শেষ দিন ধার্য হয়েছে ৩১ অগস্ট। ভারতের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানে ঠিক কতজন আটকে রয়েছে, সেই সংখ্যা অজানা। তবে যতজন ভারতীয় ফিরতে চেয়েছিলেন, তাঁদের প্রত্যেককে ফেরানো সম্ভব হয়েছে বলেই মনে করছে ভারত।

ইতিমধ্যেই ব্রিটেন, স্পেনের মতো দেশ তাদের উদ্ধারকাজ শেষ করেছে। আফগানিস্তান থেকে কয়েক’শ ভারতীয়কেও ফিরিয়ে এনেছে ভারত। আফগানিস্তানের ভারতের অন্তত দুটি দূতাবাসে তালিবান প্রবেশ করেছে বলে খবর। নথি খুঁজে বের করতেই ঢুকেছিল তারা। দুতাবাসের সামনে দাঁড় করানো গাড়ি নিয়ে গিয়েছে। আফগানিস্তানে ভারতের মোট ৪টি দূতাবাস ছিল। কান্দাহার, হেরাট, মাজার-ই-শরিফ ও কাবুলে ছিল ভারতীয় দূতাবাস। তালিবান দখল নেওয়ার পরই সে সব দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে।

গতকালই প্রধানমন্ত্রী জানান, আফগানিস্তান থেকে ভারতীয় ও আফগান মিলিয়ে কয়েক’শ মানুষকে উদ্ধার করা হয়েছে। শুধু তাই নয়, শিখ ধর্মগ্রন্থ ‘গুরু গ্রন্থ সাহিব’ও যথাযথ সম্মানের সঙ্গে ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘করোনা পরিস্থিতিই হোক বা আফগানিস্তানের বর্তমান অবস্থা, ভারতীয় নাগরিকদের সাহায্য করতে কখনও পিছপা হয়নি কেন্দ্রীয় সরকার।’

শুধু ভারতীয়ই নয়, তালিবানরা আফগানিস্তানের রাজধানী কাবুলে দখল নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেখানকার অমুসলিম নাগরিকদের ভারতে আশ্রয় দিতে উদ্যোগী হয় কেন্দ্রীয় সরকার। ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, কাবুল ও ভারতের মধ্যে একবার বাণিজ্যিক বিমানযাত্রা শুরু হলেই সে দেশের হিন্দু এবং শিখদের নিয়ে আসার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে। এরপর একাধিক হিন্দু ও শিখকে ভারতে নিয়ে আসা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন আফগানিস্তানের প্রাক্তন সরকারের অনেক নেতাও।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে আরও একটা জঙ্গি হামলা হতে পারে। নিরাপত্তা বাহিনীর থেকে তথ্য পেয়ে বাইডেন জানিয়েছেন, ইসলামিক স্টেট-খোরাসান যারা গত বৃহস্পতিবারের কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের দায় স্বীকার করেছে, তারাই ফের নিশানা করতে পারে বিমানবন্দরটিকে। আরও পড়ুন: আকস্মিক গোঙানিতে বুক কেঁপে ওঠে, মাংসগলির মুখে চাপ চাপ রক্ত! মেটিয়াবুরুজে হাড়হিম কাণ্ড